এখন পড়ছেন
হোম > অন্যান্য > ভুয়ো খবর এড়াতে হোয়াটস্যাপের পর এবার বড়সড় পদক্ষেপ নিতে চলেছে ফেসবুক

ভুয়ো খবর এড়াতে হোয়াটস্যাপের পর এবার বড়সড় পদক্ষেপ নিতে চলেছে ফেসবুক

সোশ্যাল মিডিয়ার অপব্যাবহারের ফলে দেশ জুড়ে দাঙ্গা, হানাহানি, গণপিটুনি বেড়ে চলেছে ক্রমাগত। এছাড়াও আছে নানা মিথ্যা বিজ্ঞাপন যার মিথ্যা প্রলোভনে পা দিয়ে অনেক সময় বড় ক্ষতির সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ। এ নিয়ে ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়ার পাশাপাশি সরকার অনেক জনসচেতনতা বাড়ানোর চেষ্টা চালালেও আখেরে কোন ফল হয়নি উলটে দেশ জুড়ে বেড়েই চলেছে খুন জখমের মত ঘটনা। তাই এবার শক্ত হাতে এই অব্যাবস্থার মোকাবিলা করতে নামল খোদ ফেসবুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে এই বছরের মধ্যেই তারা আনছে সম্পূর্ণ নতুন প্রযুক্তি যাতে এই ধরণের ভুয়ো খবর ফেসবুকে জায়গাই না পায়। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে মার্কিন সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের আনতে চলা ভুয়ো লিংক এবং মিথ্যা মেসেজ ছড়ানো রুখতে বিশেষ প্রযুক্তি এখন রয়েছে পরীক্ষামূলক স্তরে।  পরীক্ষামূলক স্তরে উত্তীর্ণ হলেই গ্রাহকের কাছে তা পৌঁছে দেওয়ার ব্যাবস্থা করা হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

ফেসবুক বুধবার জানায়, ভুয়ো অ্যাকাউন্ট এবং ভুয়ো খবর যাতে না ছড়ায় ভুয়ো অ্যাকাউন্টগুলি যত দ্রুত সম্ভব ব্লক করা হবে। এমনকী, বিজ্ঞাপনগুলিকেও স্পনসর করার আগে খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে ফেসবুক। সংস্থার তরফে সমিধ চক্রবর্তী জানিয়েছেন, বছরের শুরু থেকেই গুজব ও মিথ্যা খবর ঠেকাতে সেটিং-এ বেশ কয়েকটি পরিবর্তন করা হয়েছে। যেগুলি ব্যবহার করে অনেকেই উপকার পেয়েছেন বলে সংস্থাকে জানিয়েছেন। এই বছরের শেষ হতে হতে বিশ্বের প্রায় ৫০টি দেশের সাধারণ নির্বাচন, তার কথা মাথায় রেখেই ফেসবুকের এই পদক্ষেপ। ভুয়া অ্যাকাউন্টের মোকাবিলা করতে ফেসবুক ব্যবহার করবে মেশিন লার্নিং টেকনোলজি।

প্রসঙ্গত এই একই পথে হেঁটে টুইটারের নিয়ম ভাঙ্গার অপরাধে চলতি বছরে এপ্রিল থেকে জুন মাসে দেড় লক্ষ অ্যাকাউন্ট বাদ পড়েছে টুইটার থেকে। ভুয়ো খবর এবং ভুয়ো অ্যাকাউন্ট রুখতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে টুইটার। শুভবুদ্ধিসম্পন্ন মানুষের ধারণা এবার কিন্তু সচেতন হতেই হবে সোশ্যাল মিডিয়া ব্যাবহারকারীদের নচেৎ ঘোর দুর্দিন ঘনিয়ে আসবে মানবজাতির কপালে। বিজ্ঞানকে ব্যবহার করে ধ্বংসাত্বক কার্যকলাপ করবে কিছু মানুষ আর তাতে সফলও হয়ে যেতে পারে।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!