এখন পড়ছেন
হোম > জাতীয় > বেসরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর বয়ে আনলো সরকার

বেসরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর বয়ে আনলো সরকার

অনেকেই মনে করেন, একবার সরকারি চাকরি জুটে গেলে আর কোনোও চিন্তা নেই পরিবারের। কেননা চাকরির পর পেনশন তো রয়েছেই। কিন্তু শুধু সরকারি নয়, বেসরকারি চাকরিতেও যে এই পেনশনের সুবিধা রয়েছে তা কল্পনাও করতে পারেননা কেউ। তবে এমনি এমনি তো আর এই বেসরকারি চাকরিতে পেনশনের সুবিধা পাওয়া যাবে না। তার জন্য মানতে হবে বেশ কিছু শর্তাবলীও। কি সেই শর্তাবলী?

জানা গেছে, 20 বা তার বেশি কর্মীযুক্ত বেসরকারি সংস্থাগুলির যে প্রভিডেন্ট ফান্ড স্কিম রয়েছে তার মধ্যে অন্যতম হল এম্পোয়িস পেনশন স্কিম। বেসরকারি কর্মীদের মধ্যে যাদের বেতন 15000 টাকা তাদের জন্য এই প্রকল্পটি বাধ্যতামূলক। তবে যে সব কর্মীদের বেতন 15000 এর বেশি তাদের ক্ষেত্রে এই প্রকল্পটি ঐচ্ছিক হিসাবেই গন্য হবে। মূলত এই ইপিএফ অ্যাকাউন্টটি ইপিএফওতে রেজিস্ট্রার করা বেসরকারি কর্মীদের জন্যই।

সূত্রের খবর, বেসরকারি কর্মীদের 12 শতাংশ ম্যাচিং কনট্রিবিউশন রয়েছে তার মধ্যে এই ইপিএস খাতে জমা হয় 8.33 শতাংশ। সুতরাং, হিসেব অনুযায়ী মোট 24 শতাংশের 12 শতাংশ নিয়োগকর্তার মধ্যে এই ইপিএফে 15.67 শতাংশ জমা করা হবে। আর এই বেসি স্যালারির ওপরে কেন্দ্র দেবে 1.16 শতাংশ। এবারে দেখে নেওয়া যাক যে এই পেনশনের টাকার হিসেব বের করতে ঠিক কোন ফর্মুলা পালন করতে হয়?

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

জানা যায়, x=axb/70|(x=মাসিক পেনশন, a-পেশনেবল স্যালারি, b-পেনশনেবল সার্ভিস)। তবে এই পেনশন পাওয়ার ক্ষেত্রে রয়েছে কিছু নিয়মও। দশ বছর বা তার বেশি সময় ধরে পারিশ্রমিক জমা করার পরই সেই ব্যাক্তি এই পেনশন পাওয়ার উপযুক্ত বলে গন্য হবেন। পাশাপাশি আর্লি পেনশন পাওয়ার ক্ষেত্রে প্রতিবছর পেনশনের টাকা থেকে 4 শতাংশ কমবে। তবে পেনশন প্রাপকের কোনো কারনে মৃত্যু হলে সেই পেশনের টাকা তার পরিবার পেতে পারে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!