এখন পড়ছেন
হোম > জাতীয় > অতীতের নির্বাচনে গন্ডগোলে জড়িতদের জন্য এবার বিশেষ ‘ব্যবস্থা’ করতে চলেছে নির্বাচন কমিশন

অতীতের নির্বাচনে গন্ডগোলে জড়িতদের জন্য এবার বিশেষ ‘ব্যবস্থা’ করতে চলেছে নির্বাচন কমিশন

পুরসভা ভোট হোক বা পঞ্চায়েত ভোট কিংবা বিধানসভা ভোট,নির্বাচনের সময় অশান্তির পরিস্থিতি যেন আমবাত হয়ে গিয়েছে। তাই এবারের লোকসভা নির্বাচনে এধরনের যাবতীয় গোলমাল এড়াতে এবং নির্বাচনী প্রক্রিয়া সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভাবে করতে বিশেষ ব্যবস্থা করল নির্বাচন কমিশন।

সম্প্রতি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে জেলার সমস্ত পুলিশ সুপারদের বিগত ভোটগুলোতে গোলমাল পাকানো অভিযুক্তদের ডেকে সতর্ক করার নির্দেশ দেওয়া হয়েছে। কমিশনের নির্দেশ,অশান্তি পাকানো সিআরপিসি’র ১০৭ ধারায় ‘বাউন্ড ডাউন’ করার কথা বলা হয়েছে। অর্থাৎ থানায় ডেকে সাবধান বা সতর্ক করে দিতে হবে তাঁদের।

সাবধান করার পরও যদি তাঁরা অশান্তিতে ইন্ধন যোগায় তাহলে তাদের গ্রেপ্তারের কড়া নির্দেশ দেওয়া হয়েছে। এবং এই কাজের অগ্রগতির রিপোর্ট সাতদিন অন্তর দিল্লিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশনে রিপোর্ট পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে।

এই লোকসভা নির্বাচনে প্রথম থেকেই জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর করা হয়েছে। তবে কার্যকর না হওয়া জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানার সংখ্যা দেখে খুবই অসন্তুষ্ট হয়েছেন কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ডেপুটি কমিশনার সুদীপ জৈন। গোলমালে অভিযুক্তদের ‘বাউন্ড ডাউন’-এর সংখ্যা কম দেখে ক্ষুব্ধ হয়েই তিনি এই নির্দেশ দিয়েছেন। এতোদিন পর্যন্ত কতজন গোলমালকারীদের ‘বাউন্ড ডাউন’ করা হয়েছে সে সম্পর্কিত যাবতীয় তথ্য রিপোর্ট আকারে পাঠাতে বলা হয়েছে।

এদিকে গুটি গুটি পায়ে লোকসভা ভোটও এগিয়ে আসছে। সাধারণত কমিশনের প্রথা অনুযায়ী,শুক্রবার বা মঙ্গলবার নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হয়। সেক্ষেত্রে আগামী ১২ মার্চ মঙ্গলবার তা হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই এই মুহূর্তে লোকসভা ভোটকে টার্গেট করেই মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব সহ অন্যান্য অফিসাররা সব কাজ গুছিয়ে রাখছেন। ইতিমধ্যে সমস্ত জেলায় তাঁদের সফর শেষ হয়ে গিয়েছে। সিইও এবং অতিরিক্ত সিইও সমস্ত জেলায় ঘুরে প্রায় সব জেলাতেই ভোটের সমস্ত প্রস্তুতি দেখেছেন।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

যেসব জেলাতে এখনো প্রশিক্ষণ বাকি রয়েছে সেসব জায়গায় দ্রুত শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। এবারের নির্বাচনে নতুন প্রযুক্তির ইভিএম মেশিন থাকবে। থাকবে ভিভিপ্যাটও। তাছাড়া এবারের ভোটে আইটি অ্যাপ বা তথ্যপ্রযুক্তি নির্ভর বেশকিছু অ্যাপ চালু হয়েছে। কাজেই সেসব মেশিন কীভাবে ব্যবহার করতে হবে সে সংক্রান্ত যাবতীয় প্রশিক্ষণ জেলায় জেলায় দেওয়ার নির্দেশ ছিল নির্বাচন কমিশনের।

তবে ভোটের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনের ব্যস্ততা থাকলেও নির্বাচনের দিনক্ষণ প্রকাশিত হতে দেরি হচ্ছে বলেই মনে করছেন অনেকে। তবে মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীল আরোরার কথায়,গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় মর্মান্তিক হামলার সিআরপিএফ জওয়ানদের মৃত্যু ভোটের আগে দেশের পরিস্থিতিটাকেই একটা অন্য মোড় দিয়েছে। অশান্ত জম্মু-কাশ্মীর উপত্যকাকে শান্ত করতে ওখানে অধিক পরিমান সেনা মোতায়েন করা হয়েছে।

এছাড়া কাশ্মীরের বিধানসভা ভোটও বাকি রয়েছে এখনো। তাই লোকসভা ভোটের জন্য কত কেন্দ্রীয় বাহিনী পাওয়া যাবে সে বিষয়ে এখনো পরিস্কার হওয়া যায়নি। আর এ কারণেই মার্চের প্রথম সপ্তাহে নির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করা গেল না।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!