এখন পড়ছেন
হোম > জাতীয় > এবার গ্র্যাচুইটি নিয়ে বড়সড় সুখবর শোনাতে চলেছে মোদী সরকার – জানুন বিস্তারিত

এবার গ্র্যাচুইটি নিয়ে বড়সড় সুখবর শোনাতে চলেছে মোদী সরকার – জানুন বিস্তারিত

এতদিন পর্যন্ত মোদি সরকারের আর্থিক নীতিতে সুবিধা প্রাপ্ত হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এবার মোদি সরকার বেসরকারি কর্মচারীদের জন্য নতুন সুযোগ নিয়ে আসছেন‌। সাধারণত নিয়ম অনুযায়ী পাঁচ বছর কাজ করলে গ্রাচুইটির টাকা মেলে। কিন্তু এবার নতুন নিয়ম অনুযায়ী, মোদি সরকার গ্র্যাচুয়িটি নিয়ে সুখবর শোনাতে চলেছে বেসরকারি কর্মচারীদের। নতুন নিয়মে মাত্র এক বছর কাজ করার পরেই ছুটি পাওয়ার যোগ্য হয়ে উঠতে পারেন বেসরকারি সংস্থায় কর্মরত কর্মীরা।

নিয়ম অনুযায়ী, পাঁচ বছরের আগেই যদি কেউ ভালো সংস্থায় সুযোগ পাওয়ার দরুন চাকরি ছেড়ে দেন, তাহলে গ্রাচুইটির টাকা পাওয়া যায় না। কিন্তু কেন্দ্রীয় সংস্থার নতুন নিয়মে কিছু বদল আসতে চলেছে। এর ফলে বেসরকারি কর্মচারীরা যথেষ্ট উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

বেসরকারি কর্মচারীদের গ্র্যাচুয়িটির টাকার ওপর অনেক কিছু পরিকল্পনা হয়ে থাকে। কিন্তু ভালো চাকরির যদি অফার পাওয়া যায় তাহলে পাঁচ বছর আগেই তাঁরা চাকরি ছেড়ে দেন। ফলে গ্র‍্যাচুয়িটির টাকা মেলেনা। আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় বেসরকারি চাকুরিজীবীদের। কিন্তু এবার কেন্দ্রীয় সরকারের সংশোধিত নিয়ম অনুযায়ী পাঁচ বছরের সময়সীমা উঠে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সামনের শীতকালীন অধিবেশনেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে গ্র‍্যাচুয়িটি নিয়মে বড়সড় বদল আনা যেতে পারে বলে সূত্রের খবর। গ্র্যাচুয়িটি পাওয়ার ক্ষেত্রে মাত্র এক বছরের সময়সীমা জারি করতে পারে সরকার। অর্থাৎ এক বছর চাকরি করলে যেকোন সংস্থাতে গ্র্যাচুয়িটি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হওয়া যাবে। ফলে বেসরকারি সংস্থার কর্মীরা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

তবে রাজনৈতিক মহলের অধিকাংশের দাবি, সরকারি কর্মচারীদের ক্ষেত্রে নানান সুবিধা দিয়েছে এতদিন কেন্দ্রীয় সরকার। এবার বেসরকারি চাকুরিজীবীদের জন্য নতুন গ্রাচুইটি নিয়ম বলবৎ করা হলে বেসরকারি চাকুরীজীবীরা অবধারিতভাবে মোদি সরকারের জয়গান করবে। ফলে বিজেপির ভোট ব্যাংক আরো শক্তপোক্ত হবে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মোদি সরকারের পক্ষ থেকে সরকারি ও বেসরকারি দুই ক্ষেত্রেই উন্নতির চিন্তাভাবনা থেকে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে আপাতত সমগ্র পরিস্থিতির ওপর নজর রেখেছে দেশের অর্থনৈতিক মহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!