এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > এবার সিএএ নিয়ে সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে আন্দোলনের পথে পা বাড়ালেন একঝাঁক টলি তারকা

এবার সিএএ নিয়ে সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে আন্দোলনের পথে পা বাড়ালেন একঝাঁক টলি তারকা


ইতিমধ্যে শুরু হয়েছে এনআরসি এবং জাতীয় নাগরিকপঞ্জি আইন অর্থাৎ সিএএ নিয়ে তুমুল আন্দোলন শুধু বাংলার নয়, সারা দেশ জুড়ে চলছে। কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে ফুঁসে উঠেছে বিরোধী রাজনৈতিক শিবির থেকে সাধারণ জনগণ। আর এই বিরোধিতাকে সামাল দিতে কেন্দ্রে বিজেপি নেতৃত্বও বিভিন্ন রকম পদক্ষেপ গ্রহণ করছে। কিন্তু বিজেপি সরকারের আইনের প্রতিবাদে ইতিমধ্যেই তেতে উঠেছে গোটা দেশ। এই আইনকে প্রত্যাহারের দাবিতে সরব হয়েছে দেশের সমস্ত নাগরিক। আর এবার বাংলায় এন আর সি ও সিএএ এর বিরোধিতায় সরব হলেন টালিগঞ্জের বিশিষ্টজনেরা।

বাংলার রাজপথে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে সাধারন জনগণ এনআরসি ও সিএএ এর প্রতিবাদে পথে নেমেছেন। আর এবার এই একই ইস্যুতে বিরোধিতার পথ ধরলেন টালিগঞ্জের তারকারা। তবে শুধু তারকা বললে ভুল হবে, এই প্রতিবাদীদের দলে আছেন সংবেদনশীল মানুষ থেকে পড়ুয়ারা, রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে আমজনতা। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলনে শামিল হয়ে প্রত্যেকে একটাই কথা বলছেন, ‘কাগজ আমরা দেখাবো না।’

এই প্রসঙ্গে একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে সব্যসাচী চক্রবর্তী, রূপম ইসলাম, স্বস্তিকা মুখোপাধ্যায়, মনোরঞ্জন ব্যাপারী, ধৃতিমান চট্টোপাধ্যায়, কঙ্কনা সেন শর্মা, নন্দনা দেবসেন প্রমুখ। ওঁনারা নিজেদের মতো করে প্রতিবাদ জানিয়ে বলেছেন, ‘কাগজ আমরা দেখাবো না।’ এভাবেই সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়ে টালিগঞ্জের তারকারা প্রতিবাদে ফুঁসে উঠলেন কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্তের প্রতিবাদে। তাঁদের সাথে গলা মিলিয়েছেন আমজনতাও। ইতিমধ্যে এন আর সি ও সিএএ এর বিরোধিতায় তুমুল আন্দোলন শুরু হয়েছে দেশজুড়ে।



WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।




আপনার মতামত জানান -

কিন্তু কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে অটল রয়েছে তাঁর সিদ্ধান্তে। এবং জাতীয় নাগরিক পঞ্জী আইনটি স্বরাষ্ট্রমন্ত্রকের হাত ধরে একটি গেজেটের মাধ্যমে আইন রূপে প্রচলিত হয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে কোন মতেই মেনে নিতে পারছেন না দেশের বিশিষ্টজন থেকে আমজনতা। প্রত্যেকের একটাই কথা, নো এনআরসি নো সিএএ। আর আজকে এই প্রতিবাদের স্লোগানে নতুন স্লোগান যোগ হলো, ‘কাগজ আমরা দেখাবো না।’ এই ভিডিওতে যে কজন টালিগঞ্জের বিশিষ্টজনদের দেখা গেছে তাঁরা ছাড়াও আরো বহু বিশিষ্টজনেরা পথে নেমে প্রতিবাদ জানিয়েছেন।

ইতিমধ্যে অপর্ণা সেন, কৌশিক সেন, ঋদ্ধি সেন, অঞ্জন দত্ত, ঋতব্রত মুখোপাধ্যায় সহ অনেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তুমুল সমালোচনায় সরব হয়েছেন। এই ভিডিওটির মাধ্যমে টলি তারকারাও আরেক ধাপ উঠে সরাসরি এন আর সি এবং সিএএ এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মুখ খুলেছেন এবং বলতে শুরু করেছেন, ‘কাগজ আমরা দেখাবো না।’ ভিডিওটি ইতিমধ্যে ভাইরাল হতে শুরু করেছে। দ্রুত ভিডিওটি শেয়ারের মাধ্যমে ছড়িয়ে পড়ছে সর্বত্র। সোশ্যাল মিডিয়ায় প্রচুর মানুষ তাঁদের সমর্থন জানাচ্ছেন এই ভিডিওটিকে লাইক বাটনের মাধ্যমে।

সংশোধিত নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে ইতিমধ্যে দেশজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়েছে। কালক্রমে তা সাইক্লোনে পরিণত হয়েছে। অন্যদিকে, কলকাতাতেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ শহরের বিশিষ্টজনেরা একনাগাড়ে এনআরসির বিরুদ্ধে তীব্র প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন দিকে দিকে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এনআরসি নিয়ে সারা দেশজুড়ে যেভাবে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে, তাতে খুব স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় নেতৃত্ব কিছুটা অস্বস্তিতে পড়েছে। আপাতত কেন্দ্র থেকে রাজ্যের জনসাধারণের মধ্যে জাতীয় নাগরিকপঞ্জি আইনসংক্রান্ত পুরো ব্যাপারটির ধন্দ কাটাতে তৎপর হয়েছে। তবে পুরো পরিস্থিতির ওপর নজর রেখেছে দেশের ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!