এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > দীর্ঘায়ু হতে চান? নিজের খাদ্যাভাসে শুধুমাত্র এই সামান্য পরিবর্তন আনুন আর তাতেই ম্যাজিক!

দীর্ঘায়ু হতে চান? নিজের খাদ্যাভাসে শুধুমাত্র এই সামান্য পরিবর্তন আনুন আর তাতেই ম্যাজিক!

ওবেসিটি এখন একটা চিরপরিচিত নাম আমাদের কাছে। ভুল খাদ‍্যাভ‍্যাসের ফলে এখন প্রায় প্রত‍্যেকেই এই রোগের শিকার। ভুল খাদ‍্যাভ‍্যাসের ফলে শুধু ওবেসিটি না, বিভিন্নরকম রোগব‍্যাধির হাতে পড়তে হয়। যার জের ভুগতে হয় জীবনের শেষ দিন পর্যন্ত। বিজ্ঞানীদের মতে সুস্হভাবে দীর্ঘদিন বাঁচতে গেলে প্রয়োজন পরিমিত খাবার। প্রয়োজনের অতিরিক্ত খাবার খেলে নানানরকম রোগব‍্যধি যে হবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। তবে তার সাথে মৃত‍্যুও জীবনের অনেক কাছাকাছি চলে আসবে। তাই দীর্ঘায়ু হতে গেলে খাদ‍্যাভ‍্যাসে পরিবর্তন দরকার অবশ‍্যই।

গবেষণায় উঠে এসেছে, শুধুমাত্র মানুষের জন‍্য না, খাদ‍্যাভাসের পরিবর্তন পশুদের জন‍্যও প্রয়োজন। দীর্ঘদিন বাঁচতে এই অভ‍্যাসের প্রয়োজন। নেচার মেটাবলিজম জার্নালে প্রকাশিত হয়েছে সুস্থ থাকতে গেলে সবার আগে প্রয়োজন ডায়েট প্যাটার্ন ঠিক করা। যা বয়সকালে স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করবে। তবে প্রশ্ন উঠেছে, বৃদ্ধ বয়সের স্বাস্থ্য ঠিক রাখতে গেলে কোন সময় থেকে খাদ্যাভাস পরিবর্তন করার প্রয়োজন?

শোনা যাচ্ছে, বিজ্ঞানীরা ইঁদুরের ওপর এই প্রক্রিয়া প্রয়োগ করে দেখেছেন, ইঁদুরেরা বেশিদিন বাঁচে এবং বয়স বেশি হলে সুস্থ থাকে। প্রতিদিনের খাদ্যাভাসে 40 শতাংশ কম খাবার যদি পরিণত ইঁদুরকে দেওয়া হয়, তাহলে ইঁদুর বেশিদিন বাঁচে। দেখা গেছে নির্দিষ্ট সময়ের পরেও যদি ইঁদুরকে যতটা খাবার সে খায়, তার থেকে বেশি দেওয়া হয় তাহলে তার ক্ষতি হয়। ইতিমধ্যে ভিটামিন, খনিজ দিয়ে ইঁদুরের ওপর গবেষণা চালানো হয়েছে বলে জানা গেছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

বৃদ্ধ বয়সে সুস্থ থাকার জন্য গবেষকরা স্পষ্ট কথায় জানিয়েছেন, দীর্ঘদিন বাঁচতে, সুস্থ থাকতে গেলে কম খাবার খেতে হবে। এবং এই প্রক্রিয়া শুরু করতে হবে আগেভাগেই এবং জীবনের শেষ বয়স পর্যন্ত চালিয়ে নিয়ে যেতে হবে। ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউটের লিন্ডা পার্ট্রিজ ব্যাখ্যা করেছেন, দেরি করে খাদ্যাভাস চালু করলে তা সঠিক ফল দেবে না। সাধারণত ফ্যাটি খাবার কম পরিমাণে খেলে ফ্যাটি টিস্যুতে মাইটোকনড্রিয়া তৈরি হয়। কিন্তু গবেষণায় দেখা গেছে, বয়স্ক ইঁদুরকে যদি নিম্ন ক্যালরির খাবার দেওয়া হয়, তাহলে সে ক্ষেত্রে এই যুক্তি খাটে না।

অতএব দেখা যাচ্ছে, সুস্থ কিংবা ভালো থাকতে গেলে মধ্য বয়স থেকেই সঠিক খাদ্যাভাসের অভ‍্যাস হওয়া ভীষণ ভীষণ দরকার। এবং এই খাদ্যাভাসের ফলেই হাতে আসবে দীর্ঘদিন বেঁচে থাকার চাবিকাঠি। তবে বর্তমানে আমাদের জীবনে ইঁদুর দৌড়ের পরিমাণ এত বেশি যে, সঠিক খাদ্যাভাস তো দুরস্হান, সঠিকভাবে খাওয়াটাই হয়ে ওঠেনা। যার ফলে আমাদের জীবনে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটেছে। তবে বিজ্ঞানীদের দাবি, মানুষের মৃত্যুর কথা তো কেউ বলতে পারে না। তবে সুস্থভাবে বেঁচে স্বাভাবিক ভাবে মৃত্যু যাতে আসে, সে চেষ্টা করার জন্যই খাদ্যাভাস বদলানো উচিত।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!