এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > প্রয়াত প্রখ্যাত সাহিত্যিক দিব্যেন্দু পালিত – শোকের ছায়া সাহিত্য মহলে

প্রয়াত প্রখ্যাত সাহিত্যিক দিব্যেন্দু পালিত – শোকের ছায়া সাহিত্য মহলে

নতুন বছরের শুরুতেই আবারো ইন্দ্রপতন – চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক দিব্যেন্দু পালিত। ১৯৩৯ সালের ৫ ই মার্চ বিহারের ভাগলপুরে জন্মগ্রহন করেন লেখক। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয় ভ্রাতা। খুব ছোটবেলাতেই বাবাকে হারাতে হয় – ফলে শুরু হয় সংগ্রামের জীবন।

যা পরবর্তীকালে বারবার তাঁর লেখাতে ফুটে উঠেছিল। পরবর্তীকালে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক সাহিত্যে মাস্টার্স করেন তিনি। সুদীর্ঘ সাহিত্যজীবন শুরু হয়েছিল আনন্দবাজার পত্রিকার রবিবাসরীয়তে ছন্দপতন ছোটগল্পের মাধ্যমে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

তারপর একে একে তাঁর হাত থেকে বেরিয়েছে – শীত গ্রীষ্মের স্মৃতি, সম্পর্ক, সহযোদ্ধা, অনুভব, নির্বাসন নয় – নির্বাচন, কিছু স্মৃতি – কিছু অপমান-এর মত অনবদ্য সব বই। চিলেকোঠা, আলমের নিজের বাড়ি, মুন্নির সঙ্গে কিছুক্ষন – তাঁর লেখা গল্পের মধ্যে কিছু। অন্তর্ধান, ঢেউ, স্বপ্নের ভিতর, সবুজ গন্ধ, বৃষ্টির পরে – তাঁর লেখা সেরা উপন্যাসগুলোর মধ্যে অন্যতম।

তাঁর লেখা অন্তর্ধান উপন্যাস নিয়ে বিখ্যাত পরিচালক তপন সিনহা সিনেমা বানান। তাঁর ‘মুখাভিনয়’ গল্প অবলম্বনে শ্যামানন্দ জালান আরেকটি সিনেমা বানান। দিব্যেন্দুবাবু ১৯৮৪ সালে আনন্দ পুরস্কার, ১৯৯০ সালে বঙ্কিম পুরস্কার ও ১৯৯৮ সালে সাহিত্য অ্যাক্যাডমি পুরস্কার পান। কিন্তু, আজ দিব্যেন্দুবাবুর সেই যাত্রা থেমে গেল – দিব্যেন্দুবাবুর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য জগতে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!