এখন পড়ছেন
হোম > জাতীয় > দিল্লীতে আপের জয়ের পেছনে ভোট কৌঁশুলি পিকের ‘মেঘনাদের’ ভূমিকা স্পষ্ট

দিল্লীতে আপের জয়ের পেছনে ভোট কৌঁশুলি পিকের ‘মেঘনাদের’ ভূমিকা স্পষ্ট

এদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই নিশ্চিত হয়েছে দিল্লির সিংহাসনে আবারো হ্যাটট্রিক করে বসতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লী বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের প্রাথমিক পর্ব মিটতেই আম আদমি পার্টির এগিয়ে থাকার কথাটি পরিষ্কার হয়ে যায়। এবং তার পর থেকেই শুরু হয় দিল্লির শাসক দলকে অভিনন্দন বার্তা। প্রথমেই আপের ভোট কৌঁশলী প্রশান্ত কিশোর শুভেচ্ছা জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়ালকে। প্রসঙ্গত নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের সঙ্গে থাকলেও নাগরিকত্ব সংশোধনী আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে দলের শীর্ষ নেতাদের সঙ্গে সংঘাতের কারণে সম্প্রতি প্রশান্ত কিশোরকে জেডিইউ থেকে পদচ্যুত করা হয়।

দিল্লিতে আম আদমি পার্টির জয়ের ছবিটি পরিষ্কার হওয়ার সাথে সাথেই নির্বাচনী স্ট্রাটেজিষ্ট প্রশান্ত কিশোর তাঁর প্রতিক্রিয়া জানালেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। এদিন তিনি টুইট করে বলেন, ভারতের আত্মাকে রক্ষা করেছে দিল্লি। উল্লেখ্য, আম আদমি পার্টির নির্বাচনী স্ট্রাটেজিষ্ট ছিলেন প্রশান্ত কিশোর। দিল্লি ছাড়াও তিনি আরো বেশ কয়েকটি রাজ্যের আঞ্চলিক দলের নির্বাচন স্ট্র্যাটেজিষ্ট হিসেবে ভূমিকা পালন করছেন। তার মধ্যে আছে পশ্চিমবঙ্গের তৃণমূল, অন্ধ্রের ওয়াইএসআর কংগ্রেস এবং তামিলনাড়ুতে ডিএমকে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

প্রসঙ্গত, বরাবরই প্রশান্ত কিশোর বিজেপির তীব্র সমালোচনা করে এসেছেন নাগরিকত্ব ইস্যু নিয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও তিনি ছাড়েননি। অন্যদিকে, তার দল জেডিইউ-এর সাথে বিজেপির জোট মোটেই ভালো চোখে দেখেননি প্রশান্ত কিশোর। তিনি এই জোটেরও বিরোধিতা করে গেছেন প্রথম থেকেই। ফলস্বরূপ দিল্লী বিধানসভা নির্বাচনের আগেই তাঁকে দল থেকে পদচ্যুত করা হয়। প্রসঙ্গত, তিনি জেডিইউ দলেরও স্ট্র্যাটেজিষ্ট হিসেবে কাজ করছিলেন। সূত্রের খবর, গত দুই সপ্তাহ ধরে প্রশান্ত কিশোর এর পক্ষ থেকে কোন বক্তব্য আসেনি। রাজনৈতিক মহলের দাবি, তিনি আজকের দিনের জন্যই অপেক্ষা করছিলেন।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, আম আদমি পার্টির জয়ের নেপথ্যে রয়েছে ভোট কৌঁশলী প্রশান্ত কিশোর এর অবদান। রাজনৈতিক মহলের দাবি, প্রাথমিক স্তরে মেঘনাদের ভূমিকা পালন করেছেন প্রশান্ত কিশোর। পিছন থেকে পরামর্শ দিয়ে আপকে ভোট ময়দানে তুলে ধরেছেন। কিন্তু সময় যত এগিয়েছে ততই প্রকট হয়েছে প্রশান্ত কিশোরের ভূমিকা। অন্যদিকে, রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, মেরুকরণের রাজনীতি নিয়ে যখন দিল্লিতে বাজিমাতের স্বপ্ন দেখছিলেন মোদী-শাহ, তখন আপের মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের মুখে শুধুই রাজধানীর উন্নয়ন প্রসঙ্গ। আর এতেই বাজিমাত হয়েছে বলে মনে করা হচ্ছে। আপাতত দিল্লির পর প্রশান্ত কিশোর এবার কোথায় তাঁর ম্যাজিক দেখাবেন, সেই অপেক্ষায় রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -
Top