এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ডিসেম্বরের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে রেশনি ভর্তুকি! কেন্দ্রের হুঁশিয়ারিতে ঘুম ছুটেছে রাজ্যের

ডিসেম্বরের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে রেশনি ভর্তুকি! কেন্দ্রের হুঁশিয়ারিতে ঘুম ছুটেছে রাজ্যের

এবার কি রাজ্যের রেশন গ্রাহকরা প্রবল বিপাকে পড়তে চলেছেন! কেন্দ্রের এক নির্দেশিকা আসায় সেই সংক্রান্ত আশঙ্কাই প্রবল থেকে প্রবলতর হচ্ছে। কিন্তু কি এমন নির্দেশিকা, যার কারণে রাজ্যের রেশন গ্রাহকদের বিপাকে পড়তে হবে! সূত্রের খবর, কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্যের রেশন গ্রাহকদের কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ আগামী ডিসেম্বর মাসের মধ্যে শেষ করতে হবে।

আর যদি তা না হয়, তাহলে রেশনে সরবরাহ করা খাদ্যে ভর্তুকি বন্ধ করে দেওয়া হবে। আর কেন্দ্রের তরফে এই নির্দেশনামা জারি হওয়ার পরই রীতিমতো এই ব্যাপারে দ্রুত কাজ সম্পন্ন করতে উদ্যোগী হয়েছে রাজ্যের খাদ্য দপ্তর। বস্তুত, বিগত বেশ কয়েক বছর ধরে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ চলছে।

গত 30 সেপ্টেম্বর পর্যন্ত এই ব্যাপারে যে সময়সীমা ছিল, তা বাড়িয়ে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক 31 ডিসেম্বর পর্যন্ত করে বিজ্ঞপ্তি জারি করেছিল। পরবর্তীতে এই ব্যাপারে দিল্লিতে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রীর তরফের বিভিন্ন রাজ্যকে বৈঠকে ডাকা হলে সেখানে পশ্চিমবঙ্গে এই আধার সংযুক্তিকরণ ঠিকমত না হওয়ার জন্য অসন্তোষ প্রকাশ করা হয়।

আর এই ব্যাপারে ঠিকমতো আধার সংযুক্তিকরণের কাজ না হলে সময়সীমা বেঁধে দিয়ে তারপর রেশন গ্রাহকদের খাদ্যে ভর্তুকি বন্ধ করে দেওয়ার কথা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন্দ্রের তরফে নির্দেশনামা জারি করা হলেও রেশন গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণের ব্যাপারে যে নিয়ম রয়েছে, তার জন্য ঠিক মত ডিলাররা প্রশিক্ষণ নেয়নি।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সেক্ষেত্রে তারা কি করে চটজলদি প্রশিক্ষণ নিয়ে সেই কাজ করবেন, তা নিয়েও তৈরি হয়েছে সমস্যা। জানা গেছে, আগামী 16 ই অক্টোবর থেকে ডিলারদের প্রশিক্ষণ দেওয়া হবে কিন্তু এরই মাঝে এরকম নির্দেশ চলে আসায় এবং ডিলাররাও এই প্রশিক্ষণের ব্যাপারে তেমন আগ্রহ না দেখানোয় কিভাবে এই কাজ হবে, তা নিয়ে প্রবল সমস্যায় পড়েছে রাজ্য খাদ্য দপ্তর।

এদিন এই প্রসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, “সোমবার সল্টলেকে সারা রাজ্যের ডিলারদের বৈঠক ডাকা হয়েছে। সেখানেই আধার নিয়ে কি করা হবে, সেই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।” কিন্তু এই ব্যাপারে ঠিক কি বলছে রাজ্যের খাদ্য দপ্তর!

এদিন এই প্রসঙ্গে রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “ডিলারদের কাছে আধার সংযুক্তিকরণের কাজ হওয়ার পাশাপাশি খাদ্য দপ্তরও কাজ করবে। ডিসেম্বর মাসের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে। প্রথমদিকে আমরা রেশনে আধার সংযুক্তিকরণের নীতিগত বিরোধী থাকলেও এখন রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আসবে বলে মনে করা হচ্ছে।”

তবে খাদ্যমন্ত্রী যাই বলুন না কেন, যেভাবে কেন্দ্রের তরফে তারিখ বেঁধে দিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে যদি রাজ্য সেই নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্যের রেশন গ্রাহকদের কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ শেষ করতে না পারে, তাহলে রাজ্যের গ্রাহকরা যে চরম অসুবিধার সম্মুখীন হতে চলেছে, সেই ব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল। তাই এখন কেন্দ্রের দেওয়া নির্দেশিকা অনুযায়ী রাজ্য ঠিকমতো তাদের কাজ শেষ করতে পারে কিনা, সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!