এখন পড়ছেন
হোম > রাজ্য > বিমল গুরুংকে পাহাড়ে আরও কোণঠাসা করতে মমতা ঘনিষ্ঠকেই দার্জিলিং উপনির্বাচনের টিকিট

বিমল গুরুংকে পাহাড়ে আরও কোণঠাসা করতে মমতা ঘনিষ্ঠকেই দার্জিলিং উপনির্বাচনের টিকিট

গত 2014 সালের লোকসভা নির্বাচনে রাজ্যের প্রায় বেশিরভাগ আসন তৃনমুল নিজেদের দখলে রাখলেও দার্জিলিং লোকসভা কেন্দ্র দখল করেছিল বিজেপি। তাই এবারে সেই দার্জিলিং লোকসভা কেন্দ্র দখল করার জন্য সেই দার্জিলিংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা তথা দার্জিলিং বিধানসভার বিধায়ক অমর সিং রাইকে এই আসনে প্রার্থী করেছে তৃণমূল। আর অমর সিং রাই লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ায় সেই দার্জিলিং বিধানসভা কেন্দ্রের বিধায়ক পদটি ফাঁকা হয়ে যাওয়ায় সেখানে উপনির্বাচন হতে চলেছে। যেখানে সেই দার্জিলিং বিধানসভা কেন্দ্রে গোর্খা জনমুক্তি মোর্চার তরফে প্রার্থী করা হচ্ছে জিটিএর প্রশাসক বোর্ডের চেয়ারম্যান বিনয় তামাংকে।

সূত্রের খবর, মঙ্গলবার শৈলশহরে মোর্চার পার্টি অফিসে একটি বৈঠক করে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, আগামী 26 এপ্রিল বিনয় তামাং তার মনোনয়নপত্র জমা দেবেন। প্রসঙ্গত, 2011 সালে রাজ্যে পালাবদলের পর ক্ষমতায় এসেই পাহাড়কে শান্ত করবার জন্য উদ্যোগ নেন তৃণমূল নেত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এই শৈল শহরকে শান্ত করতে গিয়ে গোর্খা জনমুক্তি মোর্চার বিমল গুরুং, রোশন গিরিদের সঙ্গে সংঘাতেও জড়াতে হয় সরকারকে। নিহত হন রাজ্যের এক পুলিশ অফিসারও। আর এরপর থেকেই পাহাড় থেকে ফেরার হয়ে যান সেই বিমল গুরুং, রোশন গিরিরা।

এদিকে বিমল গুরুংদের হাত থেকে পাহাড়কে নিজেদের দখলে নিতে মরিয়া হয়ে বিনয় তামাংকে জিটিএর প্রশাসক পদের দায়িত্ব দেয় রাজ্য সরকার। এমনকি মোর্চাদের তরফ থেকে সেই দার্জিলিং বিধানসভার বিধায়ক অমর সিং রাইকে লোকসভা নির্বাচনে দার্জিলিং লোকসভা কেন্দ্রে প্রার্থী করে বিনয় তামাংয়েরও মন জুগিয়ে রাখার চেষ্টা করেন তৃণমূল কংগ্রেস। আর এবার সেই অমর সিং রাই লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ায় সেই দার্জিলিং বিধানসভা কেন্দ্রটি ফাঁকা হয়ে যাওয়ায় সেখানে নির্বাচনের দামামার বাজিয়ে সেখান থেকে গোর্খা জনমুক্তি মোর্চার প্রার্থী হিসেবে বিনয় তামাংকেই প্রার্থী করার সিদ্ধান্ত নিল মোর্চা।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

এদিন এই প্রসঙ্গে বিনয় তামাংপন্থী মোর্চার কেন্দ্রীয় কমিটির মুখপাত্র ছিরিং দাহাল বলেন, “আমরা দার্জিলিং বিধানসভা আসনের উপনির্বাচনে বিনয় তামাংকেই প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী 26 এপ্রিল তিনি তার মনোনয়নপত্র জমা দেবেন। পাহাড়ের বিপুলসংখ্যক জনতা এখন উদ্বাস্তুর মতো জীবনযাপন করছেন। আমাদের দলের মূল লক্ষ্যই হল 2020 সালের মধ্যে পাহাড়ের এই উদ্বাস্তুদের সবাইকে জমির পাট্টা পাইয়ে দেওয়া।”

এদিকে লোকসভায় তারা যেমনভাবে জোট করে লড়েছিলেন, ঠিক একই ভাবে দার্জিলিং বিধানসভা উপনির্বাচনেও তারা বিনয় তামাংকে সমর্থন করবেন বলে জানিয়ে দিয়েছেন দার্জিলিং জেলা তৃণমূল সভাপতি তথা রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। এদিকে বিনয় তামাংকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়ে যখন দার্জিলিং বিধানসভা কেন্দ্রটি দখলে জোর দিচ্ছে মোর্চা, ঠিক তখনই এই দার্জিলিং বিধানসভা উপনির্বাচন নিয়ে আগামী 25 এপ্রিল পাহাড়ের সর্বদলীয় বৈঠক ডেকেছে জিএনএলএফ।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, লোকসভা নির্বাচনের মতো দার্জিলিং বিধানসভা উপনির্বাচনেও মোর্চার তরফে বিনয় তামাংকে সমর্থন দেওয়ার পেছনে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি অন্য কারণ রয়েছে। কেননা পাহাড়ে বিমল গুরুংরা মাথাচাড়া দিলে অনেকটাই অসুবিধার সম্মুখীন হতে পারে রাজ্য সরকার। আর তাইতো মোর্চার বিনয় তামাং গোষ্ঠীকে প্রাধান্য দিয়ে এখন পাহাড়কে শান্ত রাখতে মরিয়া চেষ্টা রাজ্যের শাসকদলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!