এখন পড়ছেন
হোম > জাতীয় > দাম বাড়ালেও এয়ারটেল-ভোডাফোনকে ফের গুনে গুনে গোল দিতে চলেছে জিও? জানুন বিস্তারিত

দাম বাড়ালেও এয়ারটেল-ভোডাফোনকে ফের গুনে গুনে গোল দিতে চলেছে জিও? জানুন বিস্তারিত

জিও যবে থেকে টেলিকম সেক্টরে পা দিয়েছে তখন থেকেই গ্রাহক মহলে আলোড়ন তুলেছে। শুরু থেকেই জিও নানান রকম আকর্ষণীয় অফার দিয়ে গ্রাহককুলকে নিজেদের দিকে আকর্ষিত করেছে। খুব স্বাভাবিকভাবেই সে সময় অন্য টেলিকম সংস্থাগুলি পিছিয়ে পড়তে থাকে। বাজার ধরতে অন্যান্য টেলিকম সংস্থাগুলি নানান অফার নিয়ে আসতে থাকে। কিন্তু এবার লাইসেন্স এবং স্প্রেকটাম ব্যবহারের চার্জ নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশে সম্প্রতি মাথায় হাত পড়ে দেশের তাবড় টেলিকম সংস্থাগুলোর। এর রেশ এসে পরে গ্রাহকদের ওপর। একসাথে এয়ারটেল, ভোডাফোন, জিও তাঁদের পরিষেবার খরচ বাড়াতে চলেছে। খরচ বাড়ালেও জিওর তরফ থেকে এবার গ্রাহকরা তিনগুণ সুবিধা পাওয়া যাবে বলে তাঁরা জানিয়েছে। সুতরাং বোঝাই যাচ্ছে আরো একবার ভোডাফোন, এয়ারটেলকে বেশ কয়েক কদম পিছিয়ে দিতে চলেছে রিলায়েন্স জিও।

জিওর তরফ থেকে বলা হয়েছে আগামী 6 ডিসেম্বর থেকে গ্রাহক পরিষেবার খরচ বাড়বে। অন্তত 40 শতাংশ খরচ বাড়ছে বলে অনুমান। তবে এয়ারটেল, ভোডাফোনকে প্রতিযোগিতার বাজারে চাপে ফেলতে এবার নতুন চমক আনছে রিলায়েন্স জিও। জিওর আগে থেকেই যেহেতু ট্যারিফ অনেক কম ছিল এয়ারটেলের থেকে, সেজন্য ট্যারিফের দাম বাড়লেও তা অন্যদের থেকে অন্তত কুড়ি শতাংশ কম খরচে গ্রাহকরা হাতে পাবেন। গ্রাহক পরিষেবা খরচ বাড়ার সিদ্ধান্তের মধ্যেই জিও জানিয়েছিল গ্রাহকদের জন্য গ্রাহক স্বার্থের কথা তারা প্রথম মাথায় রাখবে সে কথা মাথায় রেখেই এবার আবারো গ্রাহকদের জন্য নতুন চমক নিয়ে জিও আসতে চলেছে বলে খবর।

কিছুদিন আগেই জিওর তরফ থেকে গ্রাহক সুবিধার্থে এসেছে অল-ইন-ওয়ান প্ল্যান। সেই প্ল্যানে খরচ যদিও বেড়েছে 40 শতাংশ। কিন্তু সুবিধা বেড়েছে প্রায় 30 শতাংশ। তাই প্রত্যেকেরই আশা 6 ডিসেম্বর এ নতুন কি প্ল্যান আসতে চলেছে জিওর তরফ থেকে তার দিকে। অন্যদিকে, যেখানে চলতি আর্থিক বছরে প্রায় সব টেলিকম সংস্থাই ক্ষতির মুখ দেখেছে সে জায়গায় দাঁড়িয়ে জিও দ্বিতীয় কোয়ার্টারে লাভ করেছে 990 কোটি টাকা। এই মুহূর্তে জিওর গ্রাহক সংখ্যা প্রায় 35 কোটির ওপর। ইতিমধ্যে ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহক পরিষেবা দিতে নতুন মূল্য ঘোষণা করেছে। গত মঙ্গলবার থেকে ভোডাফোন তাদের চার্জ বাড়িয়ে দিয়েছে বিভিন্ন প্ল্যানে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

একটু দেখে নেয়া যাক, ভোডাফোনের কোন প্ল্যানে কি রকম খরচ বেড়েছে। সবথেকে জনপ্রিয় ভোডাফোনের প্ল্যান ছিল 458 টাকায় 84 দিনের ভ্যালিডিটি সহ প্রতিদিন দেড় জিবি ডাটা। যার মূল্য আগে ছিল 458 টাকা সেখান থেকে বেড়ে এখন হয়েছে 599 টাকা। প্রায় 31 শতাংশ খরচ বেড়েছে। অন্যদিকে, ভোডাফোনের একটি বার্ষিক ট্যারিফ ছিল, যার দাম আগে ছিল 1699 টাকা বেড়ে এখন হয়েছে 2399 টাকা। প্রায় 41 শতাংশ খরচ বেড়েছে বলে মনে করা হচ্ছে। শুধু ভোডাফোন না, এয়ারটেল ও তাদের গ্রাহক পরিষেবার খরচ বেশ বাড়িয়েছে।

যে জনপ্রিয় প্ল্যান ছিল এয়ারটেলের তার দাম ছিল 35 টাকা। যা বেড়ে এখন হয়েছে 49 টাকা। ইতিমধ্যে এয়ারটেল এর দুটি প্ল্যান বন্ধ হয়ে গেছে 169 ও 199 টাকার। তার বদলে চালু হয়েছে একটি 248 টাকার প্ল্যান। দেখা যাচ্ছে গ্রাহকদের খরচ প্রতিদিন 50 পয়সা করে বেড়েছে এয়ারটেল এর ক্ষেত্রে। এই পরিস্থিতিতে জিওর গ্রাহকরা অনেক আশা নিয়ে বসে আছেন, তাদের জন্য জিও নতুন কি প্ল্যান আছে আনছে তার দিকে। আর সে কথা ভেবেই জিওর চমকের শুরু।

নতুন মাসুল বাড়ানোর সাথে সাথে প্রতিটি টেলিকম সংস্থা একের পর এক অফার দিতে শুরু করেছে। তবে টেলিকম বিশেষজ্ঞদের মতে, সুবিধাজনক অফারের তুলনা করলে রিলায়েন্স জিও বেশ কিছুটা এগিয়ে থাকছে অন্যদের থেকে। অন্যদিকে, টেলিকম সংস্থার একাংশের খবর এই মুহূর্তে জিও ছাড়া অন্যান্য টেলিকম সংস্থাগুলি খুব একটা সুবিধাজনক জায়গায় নেই। তবে টেলিকম বিশেষজ্ঞদের মতে, অন্যদের তুলনায় জিওর ট্যারিফ রেট যেমন কমদামি হবে, তেমনি অন্যান্য সুবিধার দিক থেকেও অনেক এগিয়ে থাকবে তাঁরা। অতএব নতুন পরিস্থিতিতে জিওর গ্রাহক সংখ্যা যে বাড়বেই, সে বিষয়ে একশো ভাগ নিশ্চিত টেলিকম দুনিয়ার একাংশ। সম্পূর্ণ পরিস্থিতির ওপর নজর রেখেছে টেলিকম দুনিয়া।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!