এখন পড়ছেন
হোম > জাতীয় > আবার ডিএ বাড়ল ভিন রাজ্যে কর্মরত বাংলার সরকারি কর্মীদের, ক্ষোভে ফুঁসছেন এ রাজ্যে কর্মরতরা

আবার ডিএ বাড়ল ভিন রাজ্যে কর্মরত বাংলার সরকারি কর্মীদের, ক্ষোভে ফুঁসছেন এ রাজ্যে কর্মরতরা

দীর্ঘদিন ধরেই রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ নিয়ে শাসকদলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে আসছে বিরোধীরা। এমনকি সারা দেশের কর্মচারীদের সঙ্গে এই রাজ্যের কর্মচারীদের ডিএ’র বহুল ফারাক নিয়ে রাজ্য সরকারের প্রতি প্রবল অসন্তুষ্ট সরকারি কর্মচারীরাও। আর এহেন একটা পরিস্থিতিতে ফের ভিন রাজ্যে কর্মরত পশ্চিমবঙ্গ সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির নির্দেশিকায় প্রবল সমস্যা তৈরি হয়েছে রাজ্যের সরকারি কর্মচারীদের অন্দরমহলে।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যের সাম্প্রতিক এক নির্দেশিকা অনুযায়ী দেখা গেছে যে, ভিনরাজ্যে কর্মরত রাজ্য সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা যেখানে 142 থেকে 148 শতাংশ বৃদ্ধি করা হয়েছে, ঠিক সেখানেই বর্তমানে এই রাজ্যের সরকারি কর্মচারীদের মহার্ঘভাতার পরিমাণ 100 শতাংশ। ফলে ভিন রাজ্যের মূলত দিল্লির বঙ্গভবন এবং চেন্নাইয়ের যুব আবাসের কর্মরত চাকুরিজীবিদের সঙ্গে এই রাজ্যের চাকরিজীবীদের ডিএর ফারাক দাঁড়াচ্ছে 48 শতাংশে।

আর এই ঘটনা নিয়েই এখন প্রবল ক্ষোভ তৈরি হয়েছে রাজ্যের সরকারি কর্মচারীদের মধ্যে। একাংশের মতে, বিগত বাম সরকারের আমলে এই রাজ্যের সঙ্গে কেন্দ্রের মহার্ঘ ভাতার ফারাক কুড়ি শতাংশেরও কম ছিল। এমনকি তখন রাজ্য বছরে দুবার করে সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা দিত। কিন্তু 2011 সালে পালাবদলের পর বছরে দুবার দেওয়া তো দূরঅস্ত, উল্টে কেন্দ্র এবং রাজ্যের মধ্যে এই ডিএ নিয়ে বিস্তর ফারাক তৈরি হয়েছে। তবে দিল্লির কর্মীরা হাজার 1989 সাল এবং চেন্নাইয়ের কর্মীরা 1994 সাল থেকেই এই মহার্ঘ ভাতা পেতেন বলে এদিন মন্তব্য করেন কর্মচারী সংগঠনের একাংশ।

কিন্তু রাজ্যের এরকম পরিস্থিতি কেন? এদিন এই প্রসঙ্গে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন আইএনটিইউস প্রভাবিত কনফেডারেশন অব স্টেট গভমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায়। এদিন তিনি বলেন, “একই সরকারের অধিনস্ত কর্মচারীরা স্থান ভেদে ভিন্ন পরিমাণ মহার্ঘ ভাতা পাবেন কেন? তাই সার্বিকভাবে আমরা সুবিচারের দাবি করছি।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে এখন ঠিক কবে রাজ্যের সরকারি কর্মচারীদের এই ডাকে সাড়া দিয়ে কেন্দ্রের সাথে রাজ্যের মহার্ঘ ভাতার ফারাক কমিয়ে আনে রাজ্য সরকার! সেদিকেই তাকিয়ে প্রবল আশায় দিন গুনছেন রাজ্যের সরকারি কর্মচারীরা।

Top
error: Content is protected !!