এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > সিপিএমের “দাদাগিরি” কমাতে এবার আওয়াজ উঠল বামফ্রন্টের অন্দরেই!

সিপিএমের “দাদাগিরি” কমাতে এবার আওয়াজ উঠল বামফ্রন্টের অন্দরেই!

2011 সালে ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর সেই ভাবে বামেরা আর মাথাচাড়া দিতে পারেনি এরাজ্যে। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে সিপিএম তো দূরঅস্ত, বামেদের অন্যান্য শরিক দল একটি আসনও দখল করতে পারেনি। আর তারপর থেকেই গত 2016 সালের বিধানসভা নির্বাচনে যেভাবে কংগ্রেসের সঙ্গে জোট করে তারা লড়াই করেছিল, ঠিক একই ভাবে এবার রাজ্যে নিজেদের রাজনৈতিক অস্তিত্বকে টিকিয়ে রাখতে সেই কংগ্রেসের সঙ্গে জোট করা হোক বলে সওয়াল করতে শুরু করেছে সিপিএম।

তবে এবার সিপিএমের পথে হেঁটে সেই কংগ্রেসের সাথে জোট করার পক্ষে সওয়াল করতে দেখা গেল শরিকদল ফরওয়ার্ড ব্লককেও। কিন্তু এক্ষেত্রে সিপিএমের দাদাগিরি যে তারা আর মানবেন না, তা স্পষ্ট জানিয়ে দিল বামেদের এই শরিক দল। জানা গেছে, আসন্ন যে সমস্ত নির্বাচন রাজ্যে অনুষ্ঠিত হবে, সেখানে কংগ্রেসের সাথে আসন সমঝোতা নিয়ে সিপিএম অতীতে সমস্ত সিদ্ধান্ত নিলেও এবার তা সকলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নিতে হবে বলে দাবি জানিয়েছে ফরওয়ার্ড ব্লক।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সূত্রের খবর, কংগ্রেস নিয়ে দলে গৃহীত ছুৎমার্গের সিদ্ধান্ত বদলের জন্যই তিন দিন ব্যাপী একটি আলোচনার আয়োজন করেছিল ফরওয়ার্ড ব্লক। যেখানে মঙ্গলবার সেই আলোচনায় অংশ নেন বিভিন্ন জেলা এবং গন সংগঠনের প্রায় 27 জন প্রতিনিধি।

জানা যায়, এই বৈঠকে প্রায় সকলেই সমস্ত বৈরিতাকে ভুলে নিজেদের রাজনৈতিক অস্তিত্বকে টিকিয়ে রাখতে কংগ্রেসের সঙ্গে জোটের পক্ষে সওয়াল করেন। কিন্তু কংগ্রেসের সঙ্গে জোট করলেও বামেদের বড় শরিক সিপিএম যেন তাদের সমস্ত সিদ্ধান্ত চাপিয়ে না দেয়, তার জন্য বিস্তর আলোচনা হয়েছে ফরওয়ার্ড ব্লকের এদিনের এই আলোচনা শিবিরে।

শুধু সিপিএম নয়, কোন কোন আসন ছাড়া হবে কংগ্রেসের জন্য, তা নিয়ে আলোচনা করতে বামফ্রন্টগত ভাবেই যেন আলোচনা করা হয়, তা নিজেদের মধ্যে আলোচনা করে জানিয়ে দিয়েছে ফরওয়ার্ড ব্লক। অর্থাৎ কংগ্রেসের সঙ্গে সমঝোতার প্রশ্নে ফরওয়ার্ড ব্লকের আপত্তি না থাকলেও সিপিএম যেন সমস্ত কিছুকে নিজের মতো করে চাপিয়ে না দেয়, তার জন্য এবার আলিমুদ্দিন স্ট্রিটে আওয়াজ তুলল ফরওয়ার্ড ব্লক।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!