এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনার জেরে সাধারণ মানুষের দিকে তাকিয়ে জনহিতকর পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের, জেনে নিন

করোনার জেরে সাধারণ মানুষের দিকে তাকিয়ে জনহিতকর পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের, জেনে নিন


দেশের অর্থনীতিতে গাড় ক্ষত তৈরি করতে শুরু করেছে করোনা। ইতিমধ্যে বৃহস্পতিবার 1 লক্ষ 70 হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র আর তার পরের দিনই রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, করোনা সংকট যুঝতে রিজার্ভ ব্যাংক রেপো রেট কমালো। এছাড়াও করোনা সংক্রমণের জেরেই আগামী তিন মাসের যাবতীয় ইএমআই স্থগিত করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অর্থনীতিবিদদের আশা, রিজার্ভ ব্যাংকের এই নীতিগত সিদ্ধান্তের ফলে কমবে ব্যাংকের ঋণের সুদের হার।

এদিন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, 75 বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হলো এই মুহূর্তে। জানা গেছে একইভাবে রিভার্স রেপো রেটও 90 বেসিস পয়েন্ট কমানো হয়েছে। অন্যদিকে রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি এ প্রসঙ্গে এদিন বলেছেন, “করোনাভাইরাসের প্রভাব থেকে আমাদের অর্থনীতিকে রক্ষা করার জন্য বিশাল পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তাদের এই ঘোষণা ব্যাঙ্কগুলির হাতে টাকা আসবে। তহবিলের ব্যয় কম হবে, মধ্যবিত্তদের এবং ব্যবসায় সহায়তা করবে।”

ইতিমধ্যে করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে লেগেছে মন্দার ধাক্কা। অন্যদিকে, ভারতীয় অর্থনীতিতে মন্দার কালো মেঘ আগে থেকেই ছিল। তার মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের কারণে মন্দার ক্ষত ক্রমাগত বেড়েই চলেছিল দেশে। উপরন্তু, করোনার সংক্রমণ এড়াতে দেশজুড়ে 21 দিনের লকডাউন শুরু হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশে। কিন্তু করোনা সংক্রমণ আটকাতে সবথেকে বেশি প্রয়োজন যে অত্যাবশ্যকীয় জিনিসগুলি, যেরকম- ভেন্টিলেটর থেকে আইসোলেশন ওয়ার্ড, কোয়ারেন্টাইন, পর্যাপ্ত বেড, চিকিত্‍সক, চিকিত্‍সাকর্মী, মাস্ক, গ্লাভস, ওষুধ, স্যানিটাইজার মায় সবকিছুই অপর্যাপ্ত।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

অন্যদিকে, দেশের মানুষকে বাঁচাতে ইতিমধ্যে বৃহস্পতিবার 1.7 লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আর তার পরের দিনই সাংবাদিক বৈঠক করে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করলেন। এ প্রসঙ্গে তিনি সাংবাদিক সম্মেলনে বলেন, “শেয়ার বাজারে ধীরে ধীরে স্থিতাবস্থা আসছে, ডলারের তুলনায় টাকার বিনিময়মূল্য কমছে। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রয়েছে, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। বেসরকারি ব্যাঙ্কে যাঁর যা সঞ্চয় আছে, তা সুরক্ষিত। করোনার জেরে সারা বিশ্বের অর্থনীতি থমকে গেছে।”

ইতিমধ্যে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে, দেশের আর্থিক ব্যবস্থার উপর করোনা মহামারীর ভয়াবহ প্রভাব পড়তে পারে। গোটা বিশ্বের অর্থ ব্যবস্থাই বিশাল মন্দার মুখোমুখি হতে পারে। ফলে প্রভাবিত হতে পারে আর্থিক স্থিতাবস্থা। আশা ছিল আর্থিক মন্দার পর এবছর পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে। কিন্তু করোনার জেরে সেই আশা ধ্বংস হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে মানুষের বোঝা খানিকটা হালকা করার জন্যই আরবিআইএর এই সিদ্ধান্ত গ্রহণ বলে মনে করা হচ্ছে। সাধারণত রেপো রেট কমালে অর্থনীতিতে নগদের জোগান বাড়ে। সেক্ষেত্রে করোনা বিধ্বস্ত ভারতের বর্তমান পরিস্থিতিতে এটিই যথাযথ সিদ্ধান্ত বলে মনে করছেন অধিকাংশ অর্থনৈতিক বিশেষজ্ঞ।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!