এখন পড়ছেন
হোম > বিশেষ খবর > করোনা ছড়াতে পারে মোবাইল, ল্যাপটপ বা হাতের আংটি থেকেও! বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সাবধান হন!

করোনা ছড়াতে পারে মোবাইল, ল্যাপটপ বা হাতের আংটি থেকেও! বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সাবধান হন!

Priyo Bandhu Media

অত্যাধিক জমায়েত এড়িয়ে চলা, 2 মিটার দূরত্ব থেকে কথা বলা, প্রতি সময় স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া, করোনাকে আটকাতে এই সমস্ত বার্তা প্রতি মিনিটে মিনিটে দিয়ে চলেছেন চিকিৎসকরা। বর্তমানে পশ্চিমবঙ্গের সমস্ত এলাকার লকডাউন করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে বাড়িতে বসে থাকতে মন চাইছে না কারোরই। তবে সময় কাটাতে সকলেরই প্রধান সঙ্গী মোবাইল। আর এবার সেই মোবাইল এবং ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রেও বেশ কিছু সর্তকতা অবলম্বন করার বার্তা দিলেন চিকিৎসকরা।

যেখানে মোবাইল এবং ল্যাপটপে প্রচন্ড ভাইরাস থাকতে পারে। তাই সেগুলোকে পরিষ্কার করে ব্যবহার করা ভালো বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, দরজার লক পরিষ্কার রাখা, হাতের আংটি পরিষ্কার করার কথাও বলা হচ্ছে বারবার। অর্থাৎ কোনো জায়গায় যাতে ভাইরাস জমে না থাকে, তার জন্য দেওয়া হচ্ছে বার্তা। এ

দিন এই প্রসঙ্গে চিকিৎসক রামকৃষ্ণ ব্রহ্মচারী বলেন, “হাতের আংটি এই সময় না পড়াই ভালো। কারণ আংটি খুলে ভিতরের অংশ সবসময় পরিষ্কার করা সম্ভব নয়। বাইরে থেকে আসার পর মোবাইল বা ল্যাপটপ অ্যালকোহল বা স্পিরিট জাতীয় কোনো পদার্থ দিয়ে পরিষ্কার করতে হবে। এগুলো ব্যবহার করার পর ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। এই সময় সবার ঘরের মধ্যে থাকা উচিত। সব কিছু নিয়ম মেনে চললে আমরা জয়ী হবই‌। অযথা আতঙ্কিত না হয়ে সকলকে সতর্ক হতে হবে।”

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

একইভাবে মোবাইল বা ল্যাপটপ পরিষ্কার করারও বার্তা দিয়েছেন মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে মনস্তত্ত্ব বিভাগের প্রধান রঞ্জন ভট্টাচার্য। তিনি বলেন, “মোবাইল বা ল্যাপটপে ভাইরাস নির্দিষ্ট সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে। সেই কারণে মাঝেমধ্যে এগুলো পরিষ্কার করা উচিত। এই সমস্ত জিনিসগুলো ব্যক্তিগত ভাবে ব্যবহার করাই ভালো। অর্থাৎ একজনের মোবাইল বা ল্যাপটপ অন্যরা ব্যবহার না করা উচিত। সবাইকে বলব আতঙ্কিত হবেন না। এই স্বাস্থ্যবিধিগুলো মেনে চললে আমরা যুদ্ধ জয় করতে পারব। দরজার লক অনেকেই খোলেন। বাইরে থেকে কেউ এলে ওটাতে হাত দেন, সেই কারণে সেটা পরিষ্কার করা উচিত।”

কিন্তু কি দিয়ে পরিষ্কার করা হবে মোবাইল থেকে ল্যাপটপ, দরজার লক থেকে অন্যান্য জিনিস? কারণ বর্তমানে তো স্যানিটাইজারের আকাল! বিশেষজ্ঞরা বলছেন, স্যানিটাইজার না থাকলেও হবে। এদিন এই প্রসঙ্গে চিকিৎসক রঞ্জন ভট্টাচার্য বলেন, “স্যানিটাইজার না থাকলে সাবান দিয়ে হাত সাফাই করা যাবে। নিজেদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। ঘরের ভেতর থাকুন। অনেকেই গুজবের কারণে মনোবল হারিয়ে ফেলেছেন। সেটা করবেন না। মানসিক জোর বাড়াতে হবে।” সব মিলিয়ে গৃহবন্দি থাকা অবস্থায় মন ভালো করার একমাত্র সঙ্গী মোবাইল থেকে ল্যাপটপেও এবার ভাইরাসকে মারার জন্যেও চলে এল নিদান।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!