এখন পড়ছেন
হোম > জাতীয় > কংগ্রেস-মায়াবতী জোট কি ঘুম ওড়াবে বিজেপির? সামনে এল নতুন পরিসংখ্যান ও সমীকরণ

কংগ্রেস-মায়াবতী জোট কি ঘুম ওড়াবে বিজেপির? সামনে এল নতুন পরিসংখ্যান ও সমীকরণ

রাজস্থান,মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধেই কংগ্রেস এবার লোকসভা যুদ্ধে নামবে। বোঝাপড়া প্রায় পাকা মায়াবতী-রাহুলের। কিন্তু তার আগেই এই তিন রাজ্যে বিধানসভা ভোট রয়েছে চলতি বছরেই। তাই কংগ্রেস-বসপা জোট এখন থেকেই উদ্বেগের কারণ হয়েছে বিজেপির। এমনটাই জল্পনা। গোটা দেশে বসপার ভোটব্যাঙ্ক গড়ে ৪.১৯%। উল্লেখ্য  গত লোকসভা ভোটে একটিও আসন পায়নি বহেনজির দল। তবুও বসপার সঙ্গে জোট বেঁধেই এবারের লোকসভা ভোট বৈতরণী পার করার সিদ্ধান্ত নিয়েছেন কংগ্রেস সুপ্রিমো রাহুল গান্ধী।

ইতিমধ্যেই রাহুলের কাছে পেশ করা হয়েছে গত লোকসভা নির্বাচনের (২০১৪) এর বসপার হারের পরিসংখ্যান। সেখান থেকে পাওয়া তথ্য অনুযায়ী,বসপা-র ভোটের শতকরা হার হল উত্তরপ্রদেশে ১৯.‌৭৭, উত্তরাখণ্ডে ৪.‌৭৮, মধ্যপ্রদেশে ৩.‌৮৫, চণ্ডীগড়ে ৩.‌৫৪, মহারাষ্ট্রে ২.‌৬৩, ছত্তিশগড়ে ২.‌৪৪, রাজস্থানে ২.‌৩৭, পাঞ্জাবে ১.‌৯১ এবং ঝাড়খণ্ডে ১.‌১ %। বিধানসভার নিরিখে মায়াবতীর ভোটব্যাঙ্ক অনেকটাই বেশি। কাজেই লোকসভা নির্বাচনে আগে বিধানসভা নির্বাচনেই যদি মায়াবতীর দল কংগ্রেসকে সঙ্গে নিয়ে বাজিমাত করে দিতে পারে,তাহলে জয়ের দিকে এক কদম এগিয়ে যাওয়া যাবে। এবং বিজেপিকে যোগ্য জবাব দেওয়া যাবে বলেই মনে করছেন রাহুল গান্ধী। এমনটাই জানা যাচ্ছে কংগ্রেস সূত্রের খবর থেকে। উল্লেখ্য,মধ্যপ্রদেশে মায়াবতী দু বার কংগ্রেসের এবং দু বার বিজেপিকে বিপদে ফেলেছিল। এই রাজ্য থেকে সাধারণত বসপা ৬-৯% ভোট পায়। ২০০৮ সালের ভোটে বসপা ৮.৯৭% ভোট এবং৭ টি আসন পেয়েছিল। সেবার কংগ্রেস প্রায় ৫% ভোটের ফারাকে হার স্বীকার করেছিল। গত নির্বাচনে কংগ্রেস ও বিজেপির ভোটের ব্যবধান ছিল ৮.৫০%।  বসপার দখলে এসেছিল ৬.২৯% ভোট। অতএব,বোঝাই যাচ্ছে,বসপা-কংগ্রেস এক ছাতার তলায় এলে ক্ষমতায় ফেরার সম্ভাবনা রয়েছে কংগ্রেসের।

অন্যদিকে,রাজস্থানে ২০০৮ সালে বসপার ঝুলিতে এসেছিল ৬ টি আসন। ১৯৯৩ ও ২০০৩ সালে নির্বাচনে বসপা-বিজেপি শরিক দল ছিল। ক্ষমতায় এসেছিল বিজেপি। ৯৩ তে বিজেপি ৩৮.৬% ভোট পেয়ে ৯৫ টি আসন দখল করেছিল। আর কংগ্রেস ৩৮.২৭% ভোট পেয়ে ৭৬ টি আসন আয়ত্ত্ব করতে পেরেছিল। একইভাবে ২০০৩ সালেও বসপা বিজেপির সঙ্গে আসন ভাগাভাগি করেছিল। সেবার তারা ৩.৯৭% ভোট পেয়ে ২ আসন অধিকার করেছিল।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

ছত্তিশগড়েও কংগ্রেস তিনবার পরাজিত হয়েছিল বসপা-র কারণেই। বসপার একা লড়াই করতে মাঠে নামায় সুবিধা হয়েছিল সংখ্যাগরিষ্ঠ বিজেপির।প্রতিবারই বিজেপি মাত্র ৪% বা তার থেকেও কম ভোটের ব্যবধান জয় হাসিল করে নিয়েছে। সরকার গঠনের সুযোগ হাত থেকে বেরিয়ে গেছে কংগ্রেসের। গত নির্বাচনেও এ রাজ্যে বিজেপি ৪১.০৪% ভোট পেয়ে ৪৯ টি আসন করায়ত্ত্ব করতে পেরেছিল। উল্টোদিকে,কংগ্রেসের ঝুলিতে এসেছিল ৪০.২৯% ভোটের বিনিময়ে ৩৯ টি আসন। বসপা পেয়েছিল ৪.২৭% ভোট ও ১ টি আসন। কংগ্রেস বসপা হাত ধরে মাঠে নামলে খেলার ছন্দটাই পাল্টে ফেলা যেত।  অতীতের এই ভুল থেকে শিক্ষা নিয়েই লোকসভা ভোটকে মাথায় রেখে এক ছাতার তলায় আসতে চলেছে এবার কংগ্রেস-বসপা। তাদের সংঘবদ্ধ আক্রমণ বিজেপিকে বোল্ড আউট করতে কতোটা কার্যকারী হয় সেটাই দেখার!

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!