এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপি বিরোধী বৃহত্তর জোটে কংগ্রেসের ‘দাদাগিরিই’ কি অন্তরায়? উঠছে প্রশ্ন

বিজেপি বিরোধী বৃহত্তর জোটে কংগ্রেসের ‘দাদাগিরিই’ কি অন্তরায়? উঠছে প্রশ্ন

বিজেপির পর দেশে কংগ্রেসই বর্তমানে সবথেকে বড় দল। তার নেতৃত্বেই দেশজুড়ে তৈরি হয়েছে বিরোধী মহাজোট। যেখানে রয়েছে বিভিন্ন আঞ্চলিক দলগুলিও। কিন্তু এবার সেই কংগ্রেসের বিরুদ্ধে জোটে দাদাগিরি করার অভিযোগ তুললেন বিরোধী মহাজোটে থাকা অন্যান্য দলের সদস্যরা।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগঢ়ের মত রাজ্যগুলিতে বিধানসভা ভোট নিয়ে কংগ্রেসের সাথে জোটে না করে দিয়েছেন বহুছন সমাজবাদী পার্টির প্রধান মায়াবতী। এদিন সেই ইস্যুতেই মুখ খুলে কংগ্রেসকে খোঁচা দিলেন সিপিএমের সীতারাম ইয়েচুরি। এদিন তিনি বলেন, “মায়াবতী আমাকে বলেছেন যে, তিনি বিজেপি বিরোধী জোট ভেঙে দিতে চান না। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগঢ়ে বিএসপি কিছু আসন দাবি করেছিল। কিন্তু তাদের সেই দাবিকে মান্যতাই দেয়নি কংগ্রেস।” আর এইখানেই দলিত নেত্রী মায়াবতীকে সমর্থন জানিয়ে কংগ্রেসের একরোখা মনোভাবকে দায়ী করেন সীতারাম ইয়েচুরি।

এমনকী কংগ্রেসের তরফে যদি এইভাবে একরোখা মনোভাব নিয়েই চলা হয় তবে আসন্ন তিন রাজ্যের বিধানসভা ভোটে সমাজবাদী এবং বহুজন সমাজবাদী পার্টির সাথে আলোচনা করে সিপিএমও কিছু প্রার্থী দেবে বলে জানা গেছে। আর এই বড় দলের এই অহংকার নিয়ে এখন থেকেই যদি কংগ্রেস এই অনমনীয় মনোভাব দেখাতে শুরু করে তবে অচিরেই লোকসভা ভোটে বিরোধী মহাজোটে বিপর্যয় ঘটবে বলেও মত সিপিএমের একাংশের।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিন এই প্রসঙ্গে সিপিএমের কেন্দ্রীয় কমিটির এক নেতা বলেন, “মায়াবতীর নালিশের পেছনে সত্য যুক্তি রয়েছে। কিছু জায়গায় আমরাও শক্তিশালী হওয়ায় এইসব রাজ্যে কংগ্রেসের সাথে জোট চাইলেও তাদের প্রদেশ নেতৃত্ব আমাদের বক্তব্যকে গুরুত্বই দেয়নি। বিভিন্ন সমীক্ষা রিপোর্টে জয়ের আভাস পেয়ে তারা লাফাচ্ছে।” রাজনৈতিক মহলের মতে, আসন্ন তিন রাজ্যের বিধানসভা ভোটেই যদি বিরোধী মহাজোটের এই দশা হয়, তাহলে আগামী লোকসভায় তা আদৌ থাকবে কি না তা নিয়ে একটা বড় প্রশ্ন রয়েই যাচ্ছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!