এখন পড়ছেন
হোম > জাতীয় > কোথাও নেই কংগ্রেস, জোট হল পিসি ভাইপোর, অস্বস্তি রাহুল শিবিরে

কোথাও নেই কংগ্রেস, জোট হল পিসি ভাইপোর, অস্বস্তি রাহুল শিবিরে

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভারতবর্ষে কেন্দ্রের মসনদ সেই রাজনৈতিক দলের হাতেই থাকে যে রাজনৈতিক দল উত্তরপ্রদেশের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। বর্তমানে উত্তরপ্রদেশে বিজেপির সরকার রয়েছে। কিন্তু আসন্ন লোকসভা নির্বাচনে সেই উত্তরপ্রদেশকে নিজেদের দখলে আনতে মরিয়া বিজেপি বিরোধী মহাজোট।

তবে এই উত্তরপ্রদেশ দখলে মহাজোটের কাছে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে সেখানকার অখিলেশ সিং যাদবের সমাজবাদী পার্টি এবং মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি। কিন্তু যেখানে সারাদেশে বিজেপিকে সরাতে একজোট হয়েছে সমস্ত বিরোধী দলগুলি, সেখানে কেন সেই বিজেপি বিরোধী মায়াবতী এবং অখিলেশের দল এই মহাজোটে নেই?

একাংশের মতে, সম্প্রতি বিভিন্ন ইস্যুতে কংগ্রেসের সাথে মতানৈক্য তৈরি হয়েছে উত্তর প্রদেশের এই দুই রাজনৈতিক দলের। তাই কংগ্রেসের থাকা সেই বিরোধী মহাজোটের থেকে অনেকটাই দূরে রয়েছেন উত্তরপ্রদেশের এই পিসি-ভাইপো।

 

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

সূত্রের খবর, এবার আসন্ন লোকসভা নির্বাচনে নিজেদের মধ্যেই আসন সমঝোতার ব্যাপারটি চূড়ান্ত করে নিতে চাইছে বহুজন সমাজবাদী পার্টি এবং সমাজবাদী পার্টি। জানা গেছে, গতকাল বহুজন সমাজবাদী পার্টির মায়াবতীর সঙ্গে দেখা করেন সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ সিং যাদব। আর এখানেই নাকি আগামী লোকসভা ভোটের মহাজোটের প্রাথমিক বিষয় নিয়ে কিছুটা আলোচনা করেন তাঁরা।

বিশেষ সূত্রের খবর, আগামী লোকসভা নির্বাচনে এই উত্তরপ্রদেশে সপা এবং বসপা 35 টি করে আসনে লড়াই করবে। অন্যদিকে রাষ্ট্রীয় লোক দলের অজিত সিং চৌধুরীর জন্য 3 টি আসন দেওয়ার কথা ভাবছে তাঁরা। কিন্তু কংগ্রেসের দাবি অনুযায়ী এই উত্তরপ্রদেশ থেকে 7 টি আসন তাঁরা হাত শিবিরকে দিতে নারাজ।

প্রসঙ্গত উল্লেখ্য, 2014 র লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের রায়বরেলি এবং অমেঠী এই দুটি লোকসভা কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন কংগ্রেসের সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী। কিন্তু এবারে এই আসনগুলি কংগ্রেসের জন্য ছেড়ে দিতে নারাজ সপা-বসপা জুটি। অনেকে বলছেন, এর পেছনে রয়েছে সম্প্রতি দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলে তিন রাজ্য কংগ্রেসের দখলের কারণ।

কেননা মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার গড়লেও সেখানে বহুজন সমাজবাদী পার্টির পক্ষ থেকে তেমন কাউকে মন্ত্রী করা হয়নি। যা নিয়ে সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব কংগ্রেসের উদ্দেশ্য বলেছেন, “আমাদের কোনো বিধায়ককে মন্ত্রী না করায় কংগ্রেসকে ধন্যবাদ।”

অন্যদিকে বহুজন সমাজ পার্টির মায়াবতীও পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে একাই লড়েছেন। তাই আগামী লোকসভা নির্বাচনে সেই উত্তরপ্রদেশের দুই হেভিওয়েট রাজনৈতিক দল সপা এবং বসপা নিজেদের মধ্যে জোট করে ঠিক কত আসনে লড়াই করে এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!