এখন পড়ছেন
হোম > জাতীয় > কংগ্রেসের পদক্ষেপে ২০১৯ এর মহাজোট কি ধাক্কা খেতে শুরু করল

কংগ্রেসের পদক্ষেপে ২০১৯ এর মহাজোট কি ধাক্কা খেতে শুরু করল

বহুজন সমাজবাদী পার্টি-র সঙ্গে আসন বাঁটোয়ারা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে নি ভারতীয় জাতীয় কংগ্রেস। তবে তার আগেই মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে বসপা সঙ্গে আসন ভাগাভাগি করতে কংগ্রেস যে মরিয়া তা জানিয়ে দিলেন এদিন জাতীয় কংগ্রেস সুপ্রিমো রাহুল গান্ধী। তাছাড়া সামনেই লোকসভা নির্বাচন। এবার মোদীসরকারকে কেন্দ্র থেকে হটাতে দরকার বিরোধীশক্তির জোটবদ্ধ আক্রমণ। একথা বুঝেই পরিকল্পনা মাফিক এখন থেকে মহাজোট তৈরি করাকে প্রাধান্য দিচ্ছেন সনিয়া পূত্র। মধ্যপ্রদেশে বিজেপিকে ধুলিসাৎ করা একা যে কংগ্রেসের কম্মো নয়,এটা বুঝেই তড়িঘড়ি করে মায়াবতীর হাত ধরলেন রাহুল গান্ধী। ২০১৩ সালের মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের ফলাফল বলছে, ৪ টি আসনে ঝান্ডা গেরেছিলো মায়াবতী বাহিনী।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এছাড়াও ১২ টি আসনে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে দ্বিতীয় স্থান কব্জা করেছিলো তাঁরা। এবার এই বসপা-র শক্তিকেই মোদীজির বিরুদ্ধে ব্যবহার করতে বদ্ধপরিকর কংগ্রেস। অন্যদিকে,বিগত ৪ বছরে নিজের রাজ্য উওরপ্রদেশেই বিজেপির কাছে ধরাশায়ী মায়বতী। তাই কংগ্রেসের সঙ্গে আসন বন্টন করে বিজেপির বিরুদ্ধে যুদ্ধে দাঁড়াতে কোনো আপত্তি দেখাচ্ছেন না মায়াবতী। এক্ষেত্রে কংগ্রেস- বসপা জোট মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন, এমনকী ২০১৯ এর লোকসভা নির্বাচনেও সুদূরপ্রসারী ফলাফল দেবে বলেই আশা করছেন রাজনৈতিক বিশেষজ্ঞের একাংশ।

শুধু মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন নয়। একই লাইনে দাঁড়িয়ে আছে রাজস্থান এবং ছত্তিশগড়ের বিধানসভা ভোটও। এই তিনটি নির্বাচনকে টার্গেট করেই কংগ্রেস নতুন ঘুঁটির চাল সাজিয়েছে। এদিন তিনটি রাজ্যেরই প্রদেশ কংগ্রেসে সভাপতিদের সঙ্গে ১২ তুঘলক রোডে নিজস্ব বাসভবনে বৈঠক করলেন রাহুল গান্ধী। এদিন দুদফায় বৈঠক করলেন কংগ্রেস সুপ্রিমো। প্রথমে প্রতিটি রাজ্যের নেতাদের সঙ্গে আলাদা ভাবে,পরে তিন রাজ্যের নেতাদের নিয়ে। বৈঠকে রাজস্থানে প্রদেশ কংগ্রেস অন্য রাজনৈতিক দলের সঙ্গে আসন বন্টনের একদমই খেলাপ। এদিন দৃঢ়তার সঙ্গে তিনি জানালেন যে বসুন্দরা রাজে সরকারকে পর্যদস্ত করতে কোনো কোনো দলের সহযোগীতার প্রয়োজন হবে না প্রদেশ কংগ্রেসের। কংগ্রেস একাই একশো। সবকটি আসনে বিজেপির হার নিশ্চিত এমনটাই দাপটের সঙ্গে জানালেন তিনি।

অন্যদিকে, বসপার সঙ্গে জোট গড়ার পক্ষে সম্মতি দিয়ে মধ্যপ্রদেশ কংগ্রেসের সভাপতি কমলনাথ মিডিয়ার সামনে জানালেন যে বিজেপিকে হারাতে বসপার সঙ্গে কংগ্রেসের জোট নিয়ে এতোদিন যে আলোচনা চলছিলো তাতে সীলমোহর পড়তে চলছে অবশেষে। এ প্রসঙ্গে মধ্যপ্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক দীপজ বাবরিয়া জানান যে,বসপার সঙ্গে কংগ্রেসের জোট চূড়ান্ত হলেও কত আসনে আসন ভাগাভাগি হবে সে বিষয়টি আপাতত গোপন রাখা হবে। এখনই মিডিয়ার সামনে সমস্ত খবর প্রকাশ করে কড়াভাবে নিষেধ করেছেন রাহুল গান্ধী। আসন বন্টন হয়ে গেলে প্রকাশ্যে জানানো হবে বলেই নিশ্চিত করেন তিনি।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!