এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > কলেজগুলিতে শাসকদলের তোলাবাজির নামে পাণ্ডারাজ কায়েম – সামনে এল বিস্ফোরক অভিযোগ

কলেজগুলিতে শাসকদলের তোলাবাজির নামে পাণ্ডারাজ কায়েম – সামনে এল বিস্ফোরক অভিযোগ

কলেজ ভর্তির নামে তোলাবাজির মতো দুর্নীতিরতেও পিছপা হয়নি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। লাগামছাড়া প্রতারণার জেরে ভুক্তভুগি কলেজ পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকরা। বিভিন্ন মন্দিরে পুজো দেওয়ার নামে পান্ডারা যেরকম স্বেচ্ছাচার চালায়,সেরকম কলেজে ভর্তির নাম করে তোলাবাজির জেরে রাজ্যে ‘পান্ডারাজ’ কায়েম করেছে তৃণমূল কংগ্রেস। একথা বলেই মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন সিপিএমের পলিটব্যুরোর নেতা তথা সাংসদ মহম্মদ সেলিম।

এদিন হাজরা মোড়ে দলীয় ছাত্র সংগঠন এসএফআই আয়োজিত এক জনসভায় আক্রমণাত্মক ভূমিকায় দেখা গেল এই হেভিওয়েট বাম নেতাকে। সঙ্গে আরো জানালেন,এই তোলাবাজির টাকা শুধু স্থানীয় নেতাদের পকেটে যায়নি,বরং এর সিংহভাগ হজম করে বসে আছেন শাসকদলের উপরিমহলের নেতারা। ভাগ গেছে ‘কালীঘাটেও’। এভাবে সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তোপ দাগলেন তিনি। উল্লেখ্য,কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজস্ব বাসভবন রয়েছে।

এদিন তিনি আরো জানালেন,কলেজে ভর্তির পাশাপাশি হস্টেলেও সমান পাল্লা দিয়ে তোলাবাজি চলছে। ভুক্তভোগী ছাত্রছাত্রীদের দফায় দফায় পড়াশুনো বিসর্জন দিয়ে পথে নেমে আন্দোলন করতে হচ্ছে। রাজ্যে যে নৈরাজ্য চলছে,এটাই তার প্রমাণ। ছক কষেই অন্যায়কে ইন্ধণ জোগানোর জন্য স্কুল-কলেজগুলোকে টার্গেট করা হচ্ছে। এরকম উদাহরণ গোটা বিশ্বেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বলেও জানালেন তিনি। প্রসঙ্গে জানালেন,ইরাণে তেহরান বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আয়াতুল্লা,দিল্লীতে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে নরেন্দ্র মোদীর অনুগামীরা এমন নজিরই তো সামনে রেখেছেন। আর তাঁদের পদচিহ্ন অনুসরণ করেই এগোচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল।

তা না হলে শিক্ষা প্রাঙ্গণগুলো কখনো দুর্নীতি কর্মের আখড়া হয়ে উঠতো না। কলেজ ভর্তির নাম সিন্ডিকেটরাজ চলতো না এ বাংলায়। সাহসই হতো না কারো ভর্তির জন্য কলেজ বা বিষয় পিছু ‘রেট কার্ড’ তৈরি করার। মুখ্যমন্ত্রীর মদতেই এসব হচ্ছে বলেই দাবী বাম নেতার। যখন নেত্রী দেখেছেন ভুক্তভোগী ছাত্র-অভিভাবকরা প্রতিবাদী হয়ে উঠেছেন,জল মাথার উপর দিয়ে চলে যেতে বসেছে তখন তড়িঘড়ি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লোক দেখিয়ে মিনিট কয়েকের সময় নিয়ে কলেজে কলেজে ঘুরে বেড়িয়েছেন নেত্রী অভিযোগ বাম নেতার।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিন এসব দুর্নীতিকে সমূলে উৎপাটন করারও পথ বাতলে দিলেন মহম্মদ সেলিম। গর্জে উঠে বললেন, অপশাসনের মোকাবিলা করতে ছাত্রদের এগিয়ে আসতে হবে। আন্দোলনই একমাত্র পথ। ছাত্রদের পাশাপাশি এগিয়ে আসার আহ্বান জানালেন কৃষক,শ্রমিক,খেটে খাওয়া দীনমজুরদেরও। এসব লড়াইকে সামনে রেখেই যৌথ উদ্যোগে মোদী-মমতাদের বিরুদ্ধে বামপন্থীদের এগিয়ে আসার কথা বললেন মহম্মদ সেলিম।  

আপনার মতামত জানান -
Top