এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > কলেজের আসনবৃদ্ধি নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়

কলেজের আসনবৃদ্ধি নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়

সোমবার ছিল কোলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বেঠক। সেখানেই একগুচ্ছ সিদ্ধান্ত নিলেন বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। জানা গেছে এতদিন বিভিন্ন কলেজ তার পরিকাঠামো ও অস্থায়ী শিক্ষকের সংখ্যার ওপর নির্ভর করে আসন বৃদ্ধি করার আবেদন জানালেও এবার তাতে ছেদ পড়তে চলেছে।

সূত্রের খবর, এতদিন কলেজগুলি স্নাতকস্তরে 15% ও স্নাতকোত্তর স্তরে 10% আসন বাড়ানোর জন্য আবেদন করতে পারত। কিন্তু এবার থেকে সেই কলেজগুলি যাতে স্নাতকস্তরে ইচ্ছেমত আসনসংখ্যা বাড়াতে না পারে তার কারনে উর্ধ্বসীমা বেধে দিল কোলকাতা বিশ্ববিদ্যালয়।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

এদিকে এদিন বিশ্ববিদ্যালয়ের এই সিন্ডিকেটের বৈঠকে আরও একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে, ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে এই বিশ্ববিদ্যালয়কে মহাত্মা গান্ধী চেয়ার প্রফেসরশিপ চালানোর অনুমতি দেওয়া হয়েছে। এদিন সরকারের সেই অনুমতিপত্র পাশ করে যোগ্য ব্যাক্তিকে খুঁজে দ্রুত যাতে ওই পদে বসানো যায় সেই বার্তাও দেওয়া হয়েছে।

সূত্রের খবর, বেশ কিছুদিন আগেই বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্ট্রার পদ থেকে অব্যাহতি চেয়ে কতৃপক্ষের কাছে আবেদন করেছিলেন শান্তনু পাল। কারন তাঁর আরও বড় পদে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে খবর। তাই এদিনের এই সিন্ডিকেট বৈঠকে সেই ডেপুটি রেজিষ্ট্রার পদে বসানোর ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়। এখন থেকে ডেপুটি রেজিষ্ট্রারের সমস্ত দ্বায়িত্ব সামলাবেন ডেপুটি লাইব্রেরিয়ান দেবব্রত মান্না। সব মিলিয়ে সিন্ডিকেট বৈঠকে একাধিক সিদ্ধান্ত নিলেও এবছরে কলেজগুলিতে  একটা বড় অংশের আসন ফাঁকা থাকার কারনেই কি আসনে অসংবৃদ্ধির ব্যাপারে সিদ্ধান্ত নিল কোলকাতা বিশ্ববিদ্যালয়? প্রশ্নটা থেকেই যাচ্ছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!