এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > রাজ্যের ৭২ লক্ষ মানুষের জন্য নববর্ষের ‘জোড়া-উপহার’ ঘোষণা মুখ্যমন্ত্রীর, জেনে নিন বিস্তারিত

রাজ্যের ৭২ লক্ষ মানুষের জন্য নববর্ষের ‘জোড়া-উপহার’ ঘোষণা মুখ্যমন্ত্রীর, জেনে নিন বিস্তারিত


আর কয়েকঘন্টা বাদেই পুরোনো বছরকে বিদায় দিয়ে নতুন বছরের সূচনা হতে চলেছে। আর এই প্রথম নজিরবিহীনভাবে রাজ্য সরকারের তরফে বর্ষবরণের উদ্যোগ নেওয়া হল। নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ঠিক রাত ১২ টায় বর্ষবরণের সাইরেন বাজাবে রাজ্য সরকার।

তবে, শুধু বর্ষবরণই নয় – ঠিক তার আগে নববর্ষের উপহার হিসাবে রাজ্যের ৭২ লক্ষ কৃষকের জন্য বিশেষ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ সাংবাদিক বৈঠকে তিনি ঘোষণা করেন, পশ্চিমবঙ্গ সরকারের মতো কৃষকদরদি সরকার দেশের আর কোথাও নেই। চরম আর্থিক আসুবিধা সত্ত্বেও কৃষকদের জন্য দু-দুটি নতুন প্রকল্প ঘোষণা করা হল। মুখ্যমন্ত্রী এই প্রকল্পের নাম দিয়েছেন – কৃষকবন্ধু।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

আগামীকাল থেকেই এই প্রকল্প চালু হয়ে গেলেও, এই সংক্রান্ত ফর্ম কৃষকরা হাতে পাবেন আগামী ১ লা ফেব্রুয়ারী থেকে বলে জানা গেছে। সব থেকে বড় কথা, কৃষকদের পাশাপাশি এই প্রকল্পের আওতায় ক্ষেতমজুররাও পড়ছেন। নতুন এই প্রকল্পে রাজ্য সরকারের কয়েকশো কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে তিনি জানিয়েছেন, কৃষকদের স্বার্থে এই অর্থ ব্যয় করতে প্রস্তুত তাঁর সরকার।

অ্যাসিওরেন্স মডেলে, নতুন প্রকল্পে ১৮ থেকে ৬০ বছর পর্যন্ত যে কোনও কারণে কোন কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবার ২ লাখ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবে। দ্বিতীয় প্রকল্পে, এক একর বা তার কম জমিতে যে কোনও একটি চাষের জন্য বছরে দুই খেপে পাঁচ হাজার টাকা পাবেন রাজ্যের কৃষকরা। স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর নববর্ষের উপহারে খুশির হাওয়া রাজ্যের কৃষক মহলে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!