এখন পড়ছেন
হোম > রাজ্য > পুরুলিয়া-ঝাড়গ্রাম-বাঁকুড়া > লোকসভার আগেই জনমোহিনী পথে মুখ্যমন্ত্রী – হাজার শবর পরিবারের জন্য সাড়ে দশ কোটির অনুদান

লোকসভার আগেই জনমোহিনী পথে মুখ্যমন্ত্রী – হাজার শবর পরিবারের জন্য সাড়ে দশ কোটির অনুদান

সম্প্রতি ঝাড়গ্রাম জেলার লালগড়ে সাত শবরের মৃত্যুর ঘটনায় তোলপাড় হয়ে উঠেছিল রাজ্য রাজনীতি। যা নিয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগও তুলেছিল বিরোধীরা। পরে অবশ্য মুখ্যমন্ত্রী পরিষ্কারভাবে জানিয়ে দেন যে, এইখানে কারোরই অনাহারে মৃত্যু হয়নি। এমনকি রাজ্য খাদ্য দপ্তরের পক্ষ থেকেও একটি রিপোর্ট প্রকাশ করে জানানো হয় যে, এখানকার প্রতিটি ব্যক্তিই সরকারের তরফে দেওয়া চাল গ্রহণ করেছেন।

এমনকি কিভাবে এখানকার 7 শবর জনজাতিভুক্ত মানুষ মারা গেলেন তা নিয়ে একটি সমীক্ষাও চালানো হয়। যেখানে দেখা যায় যে এই ঝাড়গ্রাম জেলায় অবস্থিত 18 হাজার শবরের মধ্যে অনেকেই সরকারি বাড়ি ও শৌচাগার তৈরির অভাব এবং মদ ও হাড়িয়ায় আসক্ত হয়ে রয়েছেন। আর সেই সমস্ত ব্যক্তিদের আর্থিক অবস্থা ঠিক কিভাবে উন্নত করা যায় সেই ব্যাপারে রাজ্যের কাছে সমীক্ষকদের তরফে একটি প্রস্তাবও দেওয়া হয়।

আর এবারে সমীক্ষকদের সেই প্রস্তাব মেনে ঝাড়গ্রামের শবরদের উন্নয়নের জন্য প্রায় 10 কোটি 40 লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য সরকার। সূত্রের খবর, আগামী অর্থ বর্ষের 31 শে মার্চের মধ্যে এই টাকা দিয়ে সমস্ত কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু 10 কোটি 40 লক্ষ টাকা দিয়ে ঠিক কী কী উন্নয়ন করা হবে শবরদের?

প্রশাসন সূত্রের খবর, বাংলার আবাস যোজনায় মোট 300 টি বাড়ি তৈরির জন্য 1 লক্ষ কুড়ি হাজার টাকা করে মোট তিন কোটি 60 লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও 100 টি বাড়ি সংস্কারের জন্য মোট কুড়ি লক্ষ টাকা, পরিস্রুত পানীয় জলের জন্য এক কোটি 50 লক্ষ টাকা, 50 টি ডিপ টিউবয়েল তৈরীর জন্য তিন লক্ষ টাকা, পাম্প সংস্কারের জন্য 10 লক্ষ টাকা, স্ব সহায়ক গোষ্ঠীগুলোকে আর্থিকভাবে স্বনির্ভর এবং পশু পালনের জন্য 2 কোটি টাকা এবং স্কিল ডেভেলপমেন্টের জন্য 1 কোটি 50 লক্ষ টাকা দেওয়া হবে।

 

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

জানা গেছে, স্ব সহায়ক গোষ্টিকে স্কিল ডেভেলপমেন্টের আওতায় নিয়ে এসে তাঁদের দিয়ে শালপাতা ও বাবুই দড়ি তৈরির কাজ করানো হবে। কিন্তু এই ঝাড়গ্রাম জেলায় মোট কতজন শবর রয়েছে? জানা গেছে, ঝাড়গ্রাম জেলায় 18 হাজার শবর, 365 জন বিরহোর এবং 1500 জন টোটো জনজাতি ভুক্ত মানুষ রয়েছেন। এদিকে শবরদের মধ্যে উন্নয়নের জন্য সরকারের তরফে অর্থ বরাদ্দ করায় খুশি প্রত্যেকেই।

এদিন এই প্রসঙ্গে ঝাড়গাম জেলা লোধা শবর কল্যান সমিতির সভাপতি খগেন্দ্রনাথ মান্ডি বলেন, “আগেও শবরদের জন্য টাকা দেওয়া হয়েছিল। কিন্তু মনিটরিংয়ের অভাবে তা নষ্ট হয়েছে। তবে ফের এই কাজ করার জন্য এবং শবরদের উন্নতির জন্য অর্থ বরাদ্দ করা আমরা মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই।”

অন্যদিকে এই প্রসঙ্গে ঝাড়গ্রামের জেলাশাসক আয়েশা রানি এ বলেন, “জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই টাকা দিয়ে কাজ শুরু হবে। আমাদের কাছে তালিকা রয়েছে। সেই তালিকা ধরিয়ে উন্নয়নমূলক কাজের সূচনা করা হবে।” রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, লোকসভা নির্বাচনের আগে এ যেন শবরদের মন পাওয়ার চেষ্টা করছে রাজ্যের শাসক দল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!