এখন পড়ছেন
হোম > জাতীয় > অনন্য প্রয়াস মুখ্যমন্ত্রীর- আর পুনে নয়, খোদ কলকাতার বুকেই বিপজ্জনক ভাইরাসের পরীক্ষা

অনন্য প্রয়াস মুখ্যমন্ত্রীর- আর পুনে নয়, খোদ কলকাতার বুকেই বিপজ্জনক ভাইরাসের পরীক্ষা

ক্ষমতায় আসার পরই এই বাংলাকে সব সময় নিজের পায়ে দাঁড় করাতে চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষা থেকে স্বাস্থ্য, পঞ্চায়েত থেকে পৌরসভা প্রায় সমস্ত বিষয়েই স্বয়ংনির্ভরশীল হয়ে কাজ করায় কেন্দ্রের তরফে মিলেছে বিশেষ পুরস্কারও।

এবার অবশেষে পুনের ওপর সমস্ত নির্ভরশীলতাকে কাটিয়ে প্রায় 30 টির বেশি বিপদজনক ভাইরাসের পরীক্ষা কলকাতাতেই করার ব্যবস্থা করছে রাজ্য সরকার। কেননা, এত দিন সামান্য কিছু ভাইরাস দেখা দিলেই পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে সেইসব নমুনা পাঠাতে হতো রাজ্যকে। কিন্তু এবারে সেই সমস্যার অবসান ঘটতে চলেছে।

সূত্রের খবর, এখন থেকে বেলেঘাটা আইডি হাসপাতালের কেন্দ্রীয় সরকারি গবেষণা এবং রোগ পরীক্ষা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এনটেরিক ডিজিজের অত্যাধুনিক ল্যাবরেটরিতেই হবে এইসব ভাইরাসের পরীক্ষা। আর মঙ্গলবার এই গবেষণাগারটির উদ্বোধন করবেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের প্রাক্তন ডিরেক্টর জেনারেল তথা প্রাক্তন কেন্দ্রীয় চিকিৎসা গবেষণা ডঃ সচিব বিশ্বমোহন কাটোচ।

জানা গেছে, এই গবেষণাগারটির পরিকাঠামো তৈরি করতেই খরচ হয়েছে আনুমানিক 5 কোটি টাকা। এছাড়াও সিকোয়েন্সারের মত অনেক আধুনিক যন্ত্রপাতি দিয়ে এই ভাইরাস পরীক্ষার কেন্দ্রটিকে সাজিয়ে তোলা হচ্ছে। কিন্তু একাংশের প্রশ্ন, এত টাকা খরচ করে পরিকাঠামো করলেও আদৌ কি সমস্ত ভাইরাসের পরীক্ষা-নিরীক্ষা করা এখানে সম্ভব হবে?

নাইসেডের তরফে জানা গেছে, পাঁচটি গোত্রের 30 টির বেশী ভাইরাসের পরীক্ষা এখানে করা হবে। যে পাঁচটি গোত্রের মধ্যে রয়েছে, হেপাটাইটিস ভাইরাস, আর্বো ভাইরাস, রেসপিরেটরি ভাইরাস, এক্সানথিমেটাস ফিভার ভাইরাস এবং এনটেরিক ভাইরাস। কিন্তু এই 5 গোত্রের ভাইরাসের আওতায় ঠিক কোন কোন রোগ রয়েছে? বিশেষজ্ঞদের মতে, হেপাটাইটিস ভাইরাসে হেপাটাইটিস এ, বি, সি এবং ই ভাইরাস, অন্যদিকে আর্বোভাইরাসের মধ্যে ডেঙ্গু, চিকুনগুনিয়া, জাপানিস এনকেফেলাইটিস ভাইরাস, জিকা, ওয়েস্টনাইল, চান্দিপুরার মত ভাইরাস গুলি রয়েছে।

পাশাপাশি রেসপিরেটরি ভাইরাসের আওতায় থাকা ইনফ্লুয়েঞ্জা এ, বি এবং প্যারা ইনফ্লুয়েঞ্জা ভাইরাস 1,2,3,4, আরএসবি ভাইরাস এ, বি, রাইনো ভাইরাস এবং হিউম্যান মেটানিউমোভাইরাসের পরীক্ষা এই কলকাতাতেই হবে। এছাড়াও এক্স্যানথিমেটাস ভাইরাসের মধ্যে মিসেলস, রুবেলা, ভেরিসেল্লা, মাম্পস, পারভো ভাইরাস বি 19, হারপিস ভাইরাস ফ্যামিলি ইবি ভাইরাস, হারপিস সিমপ্লেক্স ভাইরাস এবং সাইটো মেগালো ভাইরাসের পরীক্ষাও এই কলকাতাতেই হবে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিন এই প্রসঙ্গে নাইসেড অধিকর্তা শান্তাদেবী বলেন, “পুনে এনআইভির উপর থেকে চাপ কমাতেই এই সিদ্ধান্ত। পশ্চিমবঙ্গ-সহ ভারতের বিস্তীর্ণ এলাকায় আউটব্রেক এবং মহামারীর মতো পরিস্থিতি সামলাতে এই গবেষণাগার উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।” সব মিলিয়ে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যেই হতে চলেছে ভাইরাসের পরীক্ষা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!