এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আবার “সিভিক-সমাধান” মুখ্যমন্ত্রীর, এবার রাজ্যের সংশোধনাগার সিভিক নিয়োগ শীঘ্রই – জানুন বিস্তারিত

আবার “সিভিক-সমাধান” মুখ্যমন্ত্রীর, এবার রাজ্যের সংশোধনাগার সিভিক নিয়োগ শীঘ্রই – জানুন বিস্তারিত

এবার লোকসভা নির্বাচনের আগে ফের সিভিক ভলান্টিয়ারদের জন্য সুখবর শোনাতে চলেছে রাজ্য সরকার। সূত্রের খবর, রাজ্যের সংশোধনাগার গুলিতে কাজের চাপ কমাতে এবার সেখানেও সিভিক ভলান্টিয়ার মোতায়েন করতে চলেছে রাজ্য সরকার। আর ইতিমধ্যেই এই ব্যাপারে রাজ্যের কারা দপ্তর এবং পুলিশের তরফে একটি বিজ্ঞপ্তিও জারি করে দেওয়া হয়েছে। যেখানে জানানো হয়েছে যে, রাজ্যের ৫৬ টি সংশোধনাগারে মোট ১,০০০ জন সিভিক ভলান্টিয়ারকে মোতায়েন করা হবে।

তবে রাজ্যে নতুন করে এই ব্যাপারে সিভিক নেওয়া হবে নাকি যারা সিভিক হিসেবে কাজ করছেন তাদেরকেই সংশোধনাগারে মোতায়েন করা হবে তা নিয়ে এখনও ধন্দ রয়েছে অনেকের মনেই। তবে, এই সিভিক ভলান্টিয়ারদের সংশোধনাগারের ভেতরে কোন মতেই ঢুকতে দেওয়া হবে না। বহির্বিভাগের কাজকর্মই তাঁদের দিয়ে করানো হবে বলে জানা গেছে। প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যে ক্ষমতায় আসার পরই গত ২০১৩ সালে সিভিক পুলিশ নিয়োগ করে তৃণমূল সরকার। আর প্রথমে কাজের অতটা চাপ না থাকলেও পরবর্তীকালে প্রায় সর্বত্রই নানা অনুষ্ঠান থেকে ট্রাফিকের দায়িত্ব থাকতে দেখা যায় সিভিক ভলান্টিয়ারদেরই।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

কিন্তু বিভিন্ন ক্ষেত্রে সেই সিভিক ভলান্টিয়ারদের দেখা গেলেও এবার রাজ্য সরকারের পক্ষ থেকে সংশোধনাগারেও সেই সিভিক ভলান্টিয়ার নিয়োগের ঘোষণায় নানা মহলে ছড়িয়ে পড়ছে নানা গুঞ্জন। কিন্তু রাজ্যের কোন জেলার কতগুলি সংশোধনাগারে এই ঠিক কতজন সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ করা হবে? সূত্রের খবর, কোচবিহারে ৬৫, আলিপুরদুয়ারে ২০, জলপাইগুড়িতে ৪০, দার্জিলিংয়ে ৭০, উত্তর দিনাজপুরে ৩০, দক্ষিণ দিনাজপুরে ২০, মালদহে ২০, মুর্শিদাবাদে ৮৫, পুরুলিয়ায় ৪৫, বাকুড়ায় ৩০, পশ্চিম মেদিনীপুরে ৮০, পূর্ব মেদিনীপুরে ৩০, বীরভূমে ৪০, বর্ধমানে ১২৫, হুগলিতে ৬৫, হাওড়ায় ৩৫, নদীয়ায় ৭০, উত্তর ২৪ পরগনায় ১২৫ এবং দক্ষিণ ২৪ পরগনায় ১০ জন সিভিক ভলান্টিয়ারকে এই সংশোধনাগারগুলিতে নিয়োগ করা হবে।

আর ইতিমধ্যেই এই সংশোধনাগারগুলিতে সিভিক ভলান্টিয়ার নিয়োগের ব্যাপারে গত ৭ ই ফেব্রুয়ারি কারা দপ্তরের ওএসডি, সংশোধনাগার সুপারিনটেনডেন্টদের একটি চিঠি দিয়ে ব্যাপারটি সম্পর্কে অবহিত করেছেন। জানা গেছে, এই সিভিক ভলান্টিয়াররা মূলত হাসপাতালে ভর্তি অসুস্থ বন্দীদের ঔষধ সরবরাহের জন্য কারারক্ষীদের সহায়তা করবেন। প্রতিদিন ৮ ঘণ্টা করে তাঁদের ডিউটি করতে হবে। পাশাপাশি আগাম না জানিয়ে যদি কেউ একাধিক দিন কাজে না আসেন তাহলে তাঁর বিরুদ্ধেও সেই জেলার পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের অভিযোগ জানানোর জন্যও জেল সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে, সপ্তাহে একদিন অবশ্য বিশ্রাম মিলবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। সব মিলিয়ে এবার এই রাজ্যের সংশোধনাগারেও সিভিক নিয়োগ হতে চলেছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!