এখন পড়ছেন
হোম > রাজ্য > আজ থেকে শুরু চলচ্চিত্র উৎসবে “চাঁদের হাট”, মধ্যমণি সেই দিদিই

আজ থেকে শুরু চলচ্চিত্র উৎসবে “চাঁদের হাট”, মধ্যমণি সেই দিদিই

বাঙালির উৎসবের মরসুম প্রায় শেষ। কিন্তু পুজোকেন্দ্রিক উৎসবগুলো শেষ হলেও বাংলার কৃষ্টি এবং সংস্কৃতিকে বারে বারে সাধারন মানুষের কাছে তুলে ধরে এই বাংলাকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আর মুখ্যমন্ত্রীর এই মহতী উদ্যোগের অনন্য নিদর্শন দেখতে পাওয়া যায় কলকাতা চলচ্চিত্র উৎসবে। যার শুভ উদ্বোধন হতে চলেছে আজ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বাম সরকারের আমলে এই কলকাতা চলচ্চিত্র উৎসব গুটিকয়েক মানুষের মধ্যে নন্দনে তা সীমাবদ্ধ ছিল।

কিন্তু রাজ্যে ক্ষমতায় আসার পরেই প্রায় সকলেই যাতে এই চলচ্চিত্র উৎসব চাক্ষুষ করতে পারেন তার জন্য সেই উদ্বোধনী অনুষ্ঠান নন্দন থেকে সরিয়ে তা নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে নিয়ে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এবারেও তার কোনরূপ ব্যতিক্রম থাকছে না। সূত্রের খবর, 24 তম বর্ষে পদার্পন করা এই কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রতিবারের ন্যায় উপস্থিত থাকবেন সমাজের বিশিষ্টজনেরা।

জানা গেছে, বিগত তিন বছরের মতো এবারও মুখ্যমন্ত্রীর অনুরোধে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন অমিতাভ বচ্চনও তার স্ত্রী জয়া বচ্চন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকছেন বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান।

পাশাপাশি শর্মিলা ঠাকুর, মহেশ ভাট, সঞ্জয় দত্ত, নন্দিতা দাসের মতো ব্যক্তিরাও এবারের চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে উপস্থিত থাকবেন বলে খবর। তবে শুধু টলিউড এবং বলিউডের অতিথিদের নিয়েই এবারের চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী পর্ব সমাপ্তি করতে চায় না সরকার। আর তাইতো আন্তর্জাতিক ক্ষেত্রে প্রতিষ্ঠিত চলচ্চিত্র তারকা মাজিদ মাজিদি, ফিলিপ নয়েস, ছিল বিলকক, সাইমন বেকারের মত ব্যক্তিরা আজকের এই অনুষ্ঠানে উপস্থিত থাকছেন।

তবে এবারের এই চলচ্চিত্র উৎসবের একটা আলাদা গুরুত্ব রয়েছে। কেননা এবারে বাংলা ছবির শতবর্ষ উদযাপন উপলক্ষে এই আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে দেখানো হবে 14 টি কালজয়ী বাংলা সিনেমা। পাশাপাশি আজকের এই উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ থেকেই প্রকাশিত হবে 100 বছরের বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি।

সূত্রের খবর, আজ এই 24 তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব উদ্বোধনের পর সেখানে দেখানো হবে উত্তমকুমার-তনুজা অভিনীত বিখ্যাত সিনেমা “অ্যান্টনি- ফিরিঙ্গি”। ইতিমধ্যেই এই চলচ্চিত্র উৎসবকে ঘিরে সাজো সাজো রব তৈরি হয়েছে মহানগরীতে। ফোকাস কানট্রি হিসেবে অস্ট্রেলিয়া এবং বিশেষ ফোকাস কান্ট্রি হিসেবে তিউনিশিয়াকে তুলে ধরা এবারের চলচ্চিত্র উৎসব অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দেবে বলে মত একাংশের।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তবে এই চলচ্চিত্র উৎসবে যতই কালোজয়ী সিনেমা হোক বা যতই বিশিষ্ট অতিথিদের সমন্বয়ে চাঁদের হাটের পরিস্থিতি হোক না কেন সকলের প্রিয় দিদি তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগেই যে এই উৎসব এই বাংলায় হতে পারে তা মানছেন সকল চলচ্চিত্রনুরাগীরাই। আর তাই তো আজকের এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী মঞ্চে সকলের মাঝে আলোর ছটা হিসেবে দেখা দেবেন সেই বাংলার অগ্নিকন্যা মমতা বন্দ্যোপাধ্যায়।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!