এখন পড়ছেন
হোম > জাতীয় > ফের জিএসটি নিয়ে নয়া ভাবনায় কেন্দ্র, কর নিয়ে নয়া নির্দেশিকা

ফের জিএসটি নিয়ে নয়া ভাবনায় কেন্দ্র, কর নিয়ে নয়া নির্দেশিকা

 

চলতি আর্থিক বছরে জিএসটি খাতে কর সংগ্রহের লক্ষ্য অনেকটা দূরে রয়েছে। আর এহেন একটা পরিস্থিতিতে এবার অর্থবর্ষের শেষ তিন মাসে কর আদায়ের নতুন লক্ষ্যমাত্রা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। যা নিয়ে নানা মহলে তীব্র গুঞ্জনের সৃষ্টি হয়েছে। জানা গেছে, রাজস্ব সচিব সচিব অজয় ভুষণ পান্ডের নেতৃত্বাধীন এই বৈঠকটি শুক্রবার অনুষ্ঠিত হয়।

যেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আগামী জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে কর আদায়ের লক্ষ্যমাত্রা হবে 1.15 লক্ষ কোটি টাকা এবং মার্চে তা বেড়ে হবে 1.25 লক্ষ টাকা। তবে এই কর আদায় করতে গিয়ে কোনোভাবেই করদাতাদের হেনস্থা করা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসে বৈঠকে জিএসটি আদায়ের লক্ষ্য 1.1 লক্ষ-কোটি করে বেঁধে দেওয়া হয়েছিল। যেখানে কোনো একটিতে 1.25 লক্ষ কোটি টাকা হতে হবে বলে জানানো হয়। আর এবার ফের এই বিষয় নিয়ে বৈঠকে নতুন নির্দেশ চলে এল।

এদিনের বৈঠকে জানা গেছে, যে সমস্ত ব্যক্তি বেআইনিভাবে আগে মেটানো করের টাকা ফেরত নিয়েছেন, শাস্তিমুলক ব্যবস্থা নেওয়ার আগে তারা নিজে থেকেই সেই বাড়তি টাকা ফেরানোর সুযোগ পাবেন। শুধু তাই নয়, কর ফাঁকি রুখতে কি ব্যবস্থা নেওয়া হচ্ছে! তা প্রতি সপ্তাহে সচিব নিজে খতিয়ে দেখবেন বলেও জানা গেছে।

আপনার মতামত জানান -
Top