এখন পড়ছেন
হোম > জাতীয় > মিড ডে মিলের দীর্ঘদিনের অভিযোগ দূর করতে একাধিক পদক্ষেপ সহ বিপুল পরিমান অর্থ বরাদ্দ বাড়ানোর পথে কেন্দ্র সরকার

মিড ডে মিলের দীর্ঘদিনের অভিযোগ দূর করতে একাধিক পদক্ষেপ সহ বিপুল পরিমান অর্থ বরাদ্দ বাড়ানোর পথে কেন্দ্র সরকার

মিড ডে মিলের অর্থবরাদ্দ বাড়ানোর দাবী রাজ্যসরকারের বহুদিনের। এবার সেই দাবীতেই সীলমোহর দিল কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে যেকোনো ইস্যুতে কেন্দ্রবিরোধী ঝড় পুঞ্জীভূত হোক এমনটা একদমই চান না মোদী। কারণ সামনেই লোকসভা ভোট। হাত আর মাত্র তিন-চার মাসের অপেক্ষা।

সব ঠিকঠাক থাকলে মার্চের প্রথম সপ্তাহেই লোকসভার নির্ঘন্ট ঘোষণা হয়ে যেতে পারে। এই অবস্থায় মিড ডে মিলে অর্থ বরাদ্দ বাড়িয়ে মাস্টারস্ট্রোক দিলেন মোদী। সম্প্রতি কেন্দ্রের তরফ থেকে একটি বিবৃতি পেশ করে জানানো হয়েছে,কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন দপ্তর আট হাজার কোটি টাকার যে ভর্তুকি দেয়, তার বাইরে চলতি আর্থিক বছরের জন্য ১২ হাজার ৫৪ কোটি টাকা খরচ করা হবে। কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকেও এই মিড ডে মিল প্রকল্পের অতিরিক্ত অর্থ বরাদ্দের বিষয়টিতে অনুমোদন মিলেছে।

সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রথম থেকে অষ্টমশ্রেণি পর্যন্ত পড়ুয়াদের মিড ডে মিল দেয় কেন্দ্র। সরকারি রিপোর্ট অনু্যায়ী,বর্তমানে এই প্রকল্পের আওতায় রয়েছে গোটা দেশের প্রায় সাড়ে ১১ লক্ষ স্কুলের ১২ কোটি পড়ুয়া। এবার থেকে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুলে এই মিড ডে মিলে এবার রান্নার খরচ থেকে শুরু করে বাসনপত্র কেনা,স্কুলের রান্নাঘর সরানোর মতো কাজেও অর্থ বরাদ্দ করা হবে,এমনটাই জানিয়ে দিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক। কেন্দ্রের এই পদক্ষেপে স্কুলগুলি প্রভূত উপকৃত হবে বলেই মনে করছেন মন্ত্রী প্রকাশ জাভরেকর।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

মন্ত্রক সূত্রে জানা গিয়েছে,আগে স্কুল গুলিকে রান্নার সরঞ্জাম সহ বাসনপত্র কেনার জন্যে ৫ হাজার টাকা করে দেওয়া হত৷ এবার সেই বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। স্কুলের ছাত্রছাত্রীর সংখ্যার উপর ভিত্তি করে কমপক্ষে ১০ থেকে সর্বোচ্চ ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। মিড ডে মিল তৈরিতে ব্যবহৃত পুরানো বাসনপত্রও বদলের পরামর্শ দিয়েছে কেন্দ্র।

শুধু তাই নয়,স্কুলে যেসব রান্নার জায়গা ১০ বছরের পুরানো হয়ে গিয়েছে তা সংস্কারের জন্যেও প্রতিটি স্কুলকে ১০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। এছাড়া মিড ডে মিলে শুধু রান্নার জন্যে এবার থেকে ৩৬১ কোটি টাকা খরচ করা হবে। স্কুলে রান্নার সামগ্রী বয়ে নিয়ে যাওয়ার পরিবহণ খরচ কুইন্টাল প্রতি ৭৫ টাকা দেওয়া হবে। উত্তর-পূর্ব এবং হিমালয়ের পাহাড়ি এলাকার রাজ্যগুলির জন্য তা কুইন্টাল প্রতি ১৫০ টাকা খরচ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

উল্লেখ্য,একদিকে যেমন সরকারি কর্মচারীদের ডিএ বাড়াতে তৎপর কেন্দ্র,অন্যদিকে মিড ডে মিল খাতে অর্থবরাদ্দ বাড়িয়ে স্কুল কর্তৃপক্ষে মন জয় করতে চাইছে মোদী সরকার। তাছাড়া রাজ্যসরকার যে দফায় দফায় এ ব্যাপারে নিজেদেরকে বঞ্চনার শিকার বলে কেন্দ্রবিরোধী সুর চড়া করত,লোকসভা ভোটে মুখে সে পথও বন্ধ করে দিলেন মোদী। লোকসভা নির্বাচনের দোরগোড়ায় দাঁড়িয়ে মোদীসরকারের এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে অভিজ্ঞমহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!