এখন পড়ছেন
হোম > জাতীয় > ব্রেকিং নিউজ – রিসার্ভ ব্যাঙ্কের নতুন গভর্নরের নাম ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকার

ব্রেকিং নিউজ – রিসার্ভ ব্যাঙ্কের নতুন গভর্নরের নাম ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকার

সমস্ত জল্পনা-কল্পনার আবাসন ঘটিয়ে অবশেষে গতকাল আরবিআইএর গভর্নরের পদ থেকে শেষপর্যন্ত ইস্তফাই দেন উৰ্জিত পটেল। এরফলে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কেন্দ্রের সংঘাত আরও প্রকট হল বলেই মনে করছিলেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। আর এই ঘটনার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই আরবিআইএর নতুন গভর্নরের নাম ঘোষণা করে দিল কেন্দ্র সরকার। আরবিআইএর নতুন গভর্নর হিসাবে দায়িত্ত্ব নিতে চলেছেন শক্তিকান্ত দাস। তামিলনাড়ু ক্যাডারের প্রাক্তন আইএএস অফিসার শক্তিকান্ত দাস পঞ্চদশ অর্থ কমিশনের সদস্য ছিলেন।

প্রসঙ্গত, নিজের পদত্যাগপত্রে উৰ্জিত পটেল জানিয়েছিলেন, ব্যক্তিগত কারণে পদ ছাড়ছেন। কিন্তু সংশ্লিষ্ট মহলের ধারণা – আরবিআইএর কাজে যেভাবে কেন্দ্র হস্তক্ষেপ করছিল তা মেনে নিতে না পেরে রুখে দাঁড়িয়েছিলেন তিনি। আর তার ফলেই – কেন্দ্রের সঙ্গে চরম সংঘাতের জায়গায় পৌঁছে যান তিনি। ফলে শেষমেশ ইস্তফার পথেই হাঁটলেন তিনি।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

উল্লেখ্য, পদত্যাগের আগে বিগত বেশ কয়েকদিন ধরেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে উৰ্জিত পটেলের ঠান্ডা লড়াই প্রকাশ্যে এসেছে বারবার। ফলে, আরবিআইয়ের স্বাধিকারে হস্তক্ষেপের অভিযোগ উঠছিল কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবর থেকে জানা গেছে যে, আরবিআইয়ের সঞ্চিত অর্থের ভাগ দাবি করেছিল কেন্দ্র সরকার, যাতে কিছুতেই রাজি হন নি উৰ্জিত পটেল – আর তার ফলেই এই ইস্তফা বলে মনে করা হচ্ছিল।

এমনিতেই একের পর এক জোট শরিক বেরিয়ে যাচ্ছে। তার উপরে দীর্ঘদিনের বৈরিতা ভুলে সমস্ত অ-বিজেপি আঞ্চলিক ও জাতীয় দল গাঁটছড়া বাধার ভাবনায় আছে। এই অবস্থায় আজ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলও আশানুরূপ হয় নি – আর তাই গতকাল উৰ্জিত পটেলের পদত্যাগের পর দেশজুড়ে সমালোচনার ঝড় বয়ে যাওয়ার পর এই কঠিন সময়ে শক্তিকান্ত দাসের উপরেই ভরসা রাখল কেন্দ্র সরকার বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!