এখন পড়ছেন
হোম > রাজ্য > উত্তরবঙ্গ > কেন্দ্রীয় দল পর্যবেক্ষণে-তড়িঘড়ি মানোন্নয়নে নির্দেশ সরকারের, বাড়ছে বরাদ্দ

কেন্দ্রীয় দল পর্যবেক্ষণে-তড়িঘড়ি মানোন্নয়নে নির্দেশ সরকারের, বাড়ছে বরাদ্দ

Priyo Bandhu Media


কেন্দ্রীয় দল পরিদর্শনে আসার আগেই বুধবার জলপাইগুড়ির হাসপাতাল পরিদর্শন করে সমস্ত কিছু পর্যবেক্ষণ করে দেখলেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের ৮ সদস্যের প্রতিনিধি দল। ডিসেম্বর মাসে জাতীয় মান উন্নয়ন কর্মসূচির একটি প্রতিনিধিদল জলপাইগুড়ি হাসপাতাল পরিদর্শন করতে আসবে। তার আগে এই সমস্ত ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য স্বাস্থ্য দপ্তরের পরিদর্শন।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের ওই প্রতিনিধি দল এদিন হাসপাতাল পরিদর্শন করে দেখেন হাসপাতালে কোন পরিষেবায় কোন রকমের খামতি রয়েছে কিনা। রাজ্য স্বাস্থ্য দপ্তরের ওই প্রতিনিধি দল এদিন হাসপাতাল পরিদর্শন করে দেখেন হাসপাতালে কোন পরিষেবায় কোন রকমের খামতি রয়েছে কিনা। যদি কোন সমস্যা থাকে তা ডিসেম্বরের আগেই সমাধান করার নির্দেশ দেন ডা: সন্দীপ সান্যালের নেতৃত্বধীন প্রতিনিধি দল।

হাসপাতাল তরফ থেকে জানানো হয়েছে,আগামী ডিসেম্বর মাসেই দিল্লি থেকে জাতীয় মান উন্নয়ন কর্মসূচির এক প্রতিনিধিদল আসবেন ওই হাসপাতালে। তারা হাসপাতাল পরিদর্শন করে সমস্ত কিছু খতিয়ে দেখবেন। হাসপাতালে পরিষেবায় যদি তারা সন্তুষ্ট হন তবে জাতীয় মান উন্নয়ন দপ্তরের সার্টিফিকেট কেন্দ্রের কাছ থেকে পাবে জলপাইগুড়ি হাসপাতাল।পাশাপাশি উন্নয়ন খাতে আর্থিক সাহায্যও মিলবে কেন্দ্রসরকারের কাছ থেকে। বর্তমানে হাসপাতালে ১২০০ শয্যা রয়েছে।

‘মাদার এন্ড চাইল্ড হাব’-এ রয়েছে ৩৫০টি শয্যা।হাসপাতালে মান দেখে ওই প্রতিনিধি দপ্তর খুশি হলে প্রতি শয্যা পিছু ৫00 টাকা করে বরাদ্দ হবে বলে জানা গেছে। সেই টাকা হাসপাতালে উন্নয়ন খাতে ব্যয় করা হবে।শিলিগুড়ি ও কোচবিহার হাসপাতাল ইতিমধ্যে কেন্দ্রের কাছ থেকে এই সার্টিফিকেট পেয়ে গেছে।স্বাস্থ্য দপ্তরের প্রতিনিধিরা এদিন জলপাইগুড়ি হাসপাতালে মোট ১৮ টি বিভাগ ঘুরে দেখেন।

প্রায় তিন বছরেরও বেশি সময় ধরে জেলার সুপার স্পেশালিটি হাসপাতালে মান উন্নয়নের চেষ্টা চলছে। বুধবার প্রতিনিধি দলটি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন এবং ‘মাদার এন্ড চাইল্ড হাভ’-এর কর্মী ও নার্সদের সঙ্গে কথা বলেন।লেবার ওয়ার্ড এর পরিকাঠামো সহ আরও বিভিন্ন বিষয়ে খতিয়ে দেখে হাসপাতালে খামতি গুলো পূরণের জন্য পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করেন।

এ প্রসঙ্গে জলপাইগুড়ি সদর হাসপাতালের সুপার ডা: গয়ারাম নস্কর বলেন,”কেন্দ্রের প্রতিনিধি দল জলপাইগুড়ি হাসপাতালে এসে বিভিন্ন বিভাগ পরিদর্শনের পর যদি কোন খামতি খুঁজে পান তবে তা পূরণ করার যথাসাধ্য চেষ্টা করা হবে।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে ডেপুটি সরকারি নির্দেশক ডা: সন্দীপ সান্যাল বলেন,”আমরা হাসপাতালটি পরিদর্শন করেছি। হাসপাতালে গুণগত মান কিভাবে বাড়ানো যায় তা দেখা হচ্ছে। যাতে কেন্দ্রে দল এসে এই হাসপাতালকে সার্টিফিকেট দেয় সে বিষয়ে সমস্ত চেষ্টা করা হবে।”কেন্দ্রীয়দল পরিদর্শনের আগে রাজ্য স্বাস্থ্য দপ্তরের এই পর্যবেক্ষণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!