এখন পড়ছেন
হোম > জাতীয় > কেন্দ্রের হাত ধরে অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য বড় ধাক্কা, বিধানসভায় জানালেন মন্ত্রী

কেন্দ্রের হাত ধরে অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য বড় ধাক্কা, বিধানসভায় জানালেন মন্ত্রী

রাজ্যের উন্নয়নে কেন্দ্র যে বৈষম্যমূলক আচরন করছে সেই  দাবি বাবেবারে করে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ,রাজ্যের অন্যান্য দপ্তরগুলির মত আইসিডিএস প্রকল্পেও কেন্দ্রের কোপ পড়তে শুরু করেছে। জানা গেছে, রাজ্যে বর্তমানে 1 লক্ষ 15 হাজার 459 টি আইসিডিএস কেন্দ্রে কর্মী রয়েছে 1 লক্ষ 7 হাজার 402 জন। সূত্রের খবর, 2018-19 আর্থিক বছরে রাজ্য এই প্রকল্পে কেন্দ্রের কাছে 3385 কোটি টাকা দাবি করলে কেন্দ্র দেয় মোটে 1804 কোটি টাকা।

সোমবার বিধানসভায় এই ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান রাজ্যের নারী ও শিশুকল্যান মন্ত্রী শশী পাঁজা।তবে শুধু টাকাতেই কোপ নয়, অঙ্গনওয়াড়ি প্রকল্পে যে জেলা অফিসারের বা ডিপিওর সাথে ছ জন কর্মী থাকেন তাঁদের বেতনেও কোপ দিয়ে কেন্দ্র জানিয়ে দিয়েছে, চারজন নয়, ডিপিওর সাথে থাকা দুজন কর্মীর বেতন দেবে তাঁরা।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

এমনকী সিডিপিওর সাথে থাকা চার কর্মীর বদলে এক কর্মীকে বেতন দেবে কেন্দ্র। এদিন মন্ত্রী জানান, “বাকি কর্মীদের বেতনের টাকা এখন রাজ্যকেই দিতে হচ্ছে। প্রথমে 75:25, পরে 60:40 ও এখন তা কমিয়ে 25:75 ভাগ বরাদ্দ দিচ্ছে কেন্দ্র।” এদিন আইসিডিএসের গৃহ নির্মান নিয়ে বিধায়ক শ্যামলী প্রধানের প্রশ্নের জবাবে শশী পাঁজা বলেন, “62,661 টি গৃহ নির্মান বাড়ি তৈরির জন্য মুখ্যসচিবের নেতৃত্বাধীন কমিটি করা হয়েছে। এক্ষেত্রে জমিরও সমস্যা রয়েছে।”

 এদিকে প্রতিবন্ধীদের ভাতা সংক্রান্ত “মানবিক” প্রকল্প নিয়ে বিধায়ক নেপাল মাহাতোর প্রশ্নের জবাবে নারী ও শিশুকল্যান মন্ত্রী শশী পাঁজা বলেন, “যাঁদের 50% প্রতিবন্ধকতা রয়েছে তাঁরাই বিডিও বা এসডিও অফিসে আবেদন করলেই এই ভাতা পাবেন।” সব মিলিয়ে অঙ্গনওয়াড়ী প্রকল্পে কেন্দ্রের বঞ্চনা সত্তেও রাজ্য যে উন্নয়নে কোনো খামতি রাখতে চায় না সে ব্যাপারে রাজ্য বিধানসভায় ফের নিজেদের অবস্থান তুলে ধরলেন রাজ্যের নারী ও শিশু কল্যানমন্ত্রী শশী পাঁজা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!