এখন পড়ছেন
হোম > জাতীয় > সিএএর পর নতুন বিল আনতে চলেছে কেন্দ্র, গুঞ্জন সবত্র

সিএএর পর নতুন বিল আনতে চলেছে কেন্দ্র, গুঞ্জন সবত্র

 

সম্প্রতি সংসদের দুই কক্ষ পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আর তারপরই তাতে স্বাক্ষর করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। যার ফলে সেই বিল এখন আইনে পরিণত হয়ে গিয়েছে। এদিকে নাগরিকত্ব সংশোধনী আইন প্রতিষ্ঠিত হওয়ার পরই দেশের বিভিন্ন প্রান্তে তার বিরোধিতা করে প্রবল বিক্ষোভ সংঘটিত হতে দেখা যাচ্ছে। আর এই পরিস্থিতিতে দ্বিতীয় মোদি সরকার ফের আরও একটি বিল আনতে চলেছে।

সূত্রের খবর, কেন্দ্রের বিজেপি সরকার এবার আনতে চলেছে ইউনিফর্ম সিভিল কোড বিল। কিন্তু কি হবে এই নতুন বিল এনে! বিজেপির একাংশের মতে, সংবিধানের 44 নম্বর ধারায় ইউনিফর্ম সিভিল কোড অনুযায়ী যদি লিঙ্গের সাম্যতা না দেওয়া হয়, তাহলে ভারতীয় মহিলাদের নিরাপত্তা রক্ষা করা যাবে না বলে মনে করা হয়। ফলে সেদিক থেকে এই নতুন বিলকে ঘিরে কেন্দ্রের মোদি সরকার নতুন কোনো পদক্ষেপ নিতে পারে বলে মনে করছে একাংশ।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

প্রসঙ্গত উল্লেখ্য গত 2009 সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপি তাদের ইশতেহারে ইউনিফর্ম সিভিল কোড বিলের ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিল। আর বিজেপির ইশতেহারে একের পর এক প্রতিশ্রুতি দেওয়া 370 ধারা বিলোপ, তিন তালাক, সিএএ লাগুর মত প্রতিশ্রুতি পালনের পর এবার এই নতুন বিল চালু হতে চলেছে।

মূলত সংসদীয় নির্বাচনের সাথে সাথেই যাতে প্রতিটি রাজ্যের বিধানসভা নির্বাচন করা যায়, তার জন্য লোকসভা ভোটের আগে বিজেপি তাদের ইশতেহারে প্রতিশ্রুতি দিয়েছিল। ফলে এই পারে এবার সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। একইভাবে ভোটের আগে “মিনিমাম গভারমেন্ট এন্ড ম্যাক্সিমাম গভর্নেন্সের” বার্তা দেওয়া নরেন্দ্র মোদি প্রতিশ্রুতিও পালন করতে চলেছেন বলে মনে করছেন একাংশ।

একইভাবে ভাষাভিত্তিক বিষয়ের জন্য এবার ন্যাশনাল টাস্কফোর্স তৈরি করতে চলেছে কেন্দ্র। সব মিলিয়ে সিএএএর পর এবার “ইউনিফর্ম সিভিল কোড” বিল কবে আসে! সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!