এখন পড়ছেন
হোম > বিশেষ খবর > লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ জেলার বুথ চিত্রের ব্যাপক রদবদল হতে চলেছে

লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ জেলার বুথ চিত্রের ব্যাপক রদবদল হতে চলেছে

এবারের লোকসভা ভোটের কথা মাথায় দেখে মুর্শিদাবাদের বুথচিত্রে বেশ কিছু পরিবর্তন করতে চলেছেন নবান্ন কর্তারা। ভোটারদের সংখ্যার নিরিখে ভাঙা হয়েছে বেশ কিছু বুথকেন্দ্র। এ ব্যাপারে মে মাসের শেষেরদিকে সমীক্ষা শুরু করেছিল জেলা প্রশাসন বলে সূত্রের খবর। কিছুদিন আগেই কোর কমিটির সঙ্গে মিটিং করে বুথ ভাঙ্গা-গড়ার প্রাথমিক কাজটি শেষ করা হয়েছে বলে জানা গিয়েছে। প্রশাসনের তরফ থেকে জানা যাচ্ছে যে, ভোটার সংখ্যা হিসাব করেই বুথ ভেঙে ২২ টি বিধানসভার মধ্যে ১৫ টিতে নতুন ৪৩ টি বুথ তৈরি করা হয়েছে। এর মধ্যে ফরাক্কা ও সামশেরগঞ্জ বিধানসভা কেন্দ্রগুলিতে আটটি করে, সূতি বিধানসভা কেন্দ্রে সাতটি, বেলডাঙায় পাঁচটি, মুর্শিদাবাদে তিনটি, জঙ্গিপুর ও জলঙ্গিতে দু’টি করে, রঘুনাথগঞ্জ, সাগরদিঘি, লালগোলা, ভগবানগোলা, রানিনগর, কান্দি, রেজিনগর ও বহরমপুর বিধানসভা কেন্দ্রে একটি করে নতুন বুথকেন্দ্র তৈরি করার আর্জি জানানো হয়েছে প্রশাসনের কাছে। বেশিরভাগ নতুন বুথকেন্দ্রেই ভোটারসংখ্যার পরিমান প্রায় ৫৫০ থেকে ৯৫০ অব্দি। কেবলমাত্র ফারাক্কা এবং সামসেরগঞ্জ বিধানসভা কেন্দ্রেই ভোটবুথ বৃদ্ধির সংখ্যা বেশি। আর পরিসংখ্যান বলছে, ফারক্কায় নতুন তৈরি ১৫৫ নম্বর বুথকেন্দ্রে ভোটার সংখ্যা সবথেকে বেশি ১০৯০ জন।

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

প্রশাসনের এক কর্তার থেকে জানা গেছে যে ২০১৯ এর লোকসভা ভোট ভিভিপ্যাটে গ্রহণ করা হবে। কিন্তু সমস্যা হচ্ছে প্রতিটি ভিভিপ্যাটে ১৫০০ টি ভোট নেওয়া যাবে। এছাড়া ভোটগ্রহণ পর্বে মকপোল পড়তে পারে ১০০ টি। এছাড়া লোকসভা ভোটগ্রহণের আগে অব্দি বুথস্তরে ১০০ জন পর্যন্ত নতুন ভোটারের নাম ওঠার সম্ভাবনা রয়েছে। তাই এই ২০০ ভোটার বাদ দিলে ভিভিপ্যাটে ১৩০০ ভোট গ্রহণ করা সম্ভব হবে। তাই কমিশনের নির্দেশ অনুযায়ী ১৩৫০-র বেশি ভোটার রয়েছে যেসব বুথে,সেগুলি ভেঙে নতুন ৪৩টি বুথ তৈরির তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রসঙ্গত, বর্তমানে মুর্শিদাবাদে ২২টি বিধানসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ৫,৬৬৩টি। প্রস্তাবিত নতুন বুথকেন্দ্রের তালিকা কমিশনের অনুমোদন পেলে জেলায় বুথের সংখ্যা বেড়ে হবে ৫,৭০৬টি। এছাড়া জেলায় ৭৮টি বুথকেন্দ্র স্থানান্তরন ঘটানো হচ্ছে। ফরাক্কায় ৯ টি, সামশেরগঞ্জে ও বেলডাঙায় ৮ টি করে, রানিনগর ও মুর্শিদাবাদে ৭ টি করে, বড়ঞায় ৬ টি, নওদা ও ভরতপুরে ৫ টি করে, জলঙ্গি ও হরিহরপাড়ায় ৪ টি করে, খাড়গ্রামে ৩ টি, বহরমপুর, নবগ্রাম, সূতি ও লালগোলায় ২ টি করে, সাগরদিঘি, কান্দি ও ডোমকল বিধানসভা কেন্দ্রে ১ টি করে বুথকেন্দ্রের স্থান পরিবর্তন করার তালিকা প্রস্তুত করা হয়েছে। এ প্রসঙ্গে, প্রশাসনের এক কর্তা জানান যে, সংশ্লিষ্ট কেন্দ্রগুলির মধ্যে বেশ কয়েকটি বুথ স্কুলের দোতালায় বা বেসরকারি ভবনে ছিল। আবার কিছু কেন্দ্রের ভবন অকেজো হয়ে পড়েছে। সেগুলির ছাদ দিয়ে জল পড়ে এছাড়া আলোর সুব্যবস্থার অভাব সেখানে। তাই ভোটারদের সুবিধার দিকে নজর দিয়ে সেগুলি সরকারি ভবনে স্থানান্তরিত করার প্রস্তাব কমিশনের কাছে পাঠানো হয়েছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!