এখন পড়ছেন
হোম > রাজ্য > বোলপুর কি সিঙ্গুরে মেঘ হতে যাচ্ছে সরকারের কাছে, বাড়ছে জল্পনা

বোলপুর কি সিঙ্গুরে মেঘ হতে যাচ্ছে সরকারের কাছে, বাড়ছে জল্পনা

একসময় এই বাংলায় অনিচ্ছুক চাষীদের কাছ থেকে জোর করে কৃষি জমি কেড়ে নেওয়ায় বাম সরকারের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তুলেছিলেন তৎকালীন বিরোধী নেত্রী তথা বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিঙ্গুরের সেই মাটি থেকে সারা রাজ্যে পরিবর্তনের ঝড় তুলেছিলেন তিনি। কিন্তু এবার সেই বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মা-মাটি-মানুষের সরকারের আমলে ফের অনিচ্ছুক কৃষকদের বিক্ষোভে টালমাটাল হতে চলেছে এ রাজ্য।

সূত্রের খবর, আবাসনের বদলে শিল্প চাওয়া এবং সেই শিল্প না হলে তাদের জমি ফেরত দেওয়ার দাবিতে গতকাল শিবপুর মৌজার জমিহারা কৃষক সংগ্রাম মঞ্চের ব্যানারে সুপুর গ্রামে একটি বিক্ষোভ মিছিলে শামিল হন শিবপুর মৌজার অনিচ্ছুক কৃষকদের একটা বড় অংশ।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বাম সরকারের আমলে এই বোলপুরের শিবপুর মৌজায় শিল্পের জন্য 300 একর জমি অধিগ্রহণ করা হলেও সেখানে শিল্প না হওয়ায় নিজেদের জমি ফেরত চাইছিলেন কৃষকেরা। তবে রাজ্যে পালাবদলের পর সেই জমিতে শিল্প করার আশ্বাস দেয় বর্তমান তৃনমূল সরকার।

কিন্তু পরবর্তীকালে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে এসে সেই জমিতে শিল্পের বদলে আবাসন প্রকল্প এবং বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। আর এতেই প্রবল ক্ষোভে ফেটে পড়েন সেখানকার চাষিরা। শিল্প না হওয়ায় তাদের জমি ফিরিয়ে দেয়া হোক – এই দাবি জানিয়ে মহকুমা শাসক, জেলা শাসক এবং স্বয়ং মুখ্যমন্ত্রীর কাছে চিঠি দেন তাঁরা। এমনকি এই ব্যাপারে আদালতেরও দ্বারস্থ হন কিছু কৃষক।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

জানা গেছে, বর্তমানে এই 300 একর জমির ভবিষ্যৎ আদালতে বিচারাধীন রয়েছেন। তবে গোটা বিষয়টি আদালতের দখলে থাকলেও এখন সেখানে গীতবিতান আবাসন প্রকল্পের কাজ শুরু হয়ে গিয়েছে। আর তাই এদিন এই ব্যাপারে প্রবল বিক্ষোভ দেখান সেখানকার কৃষকরা। এদিন এই প্রসঙ্গে শৈলেন মিশ্র বলেন, “শিল্পের নামে জমি অধিগ্রহণ করে এখন সেখানে আবাসন করতে চলেছে রাজ্য। আমরা আবাস চাই না। শিল্প না হলে চাষীদের জমি সিঙ্গুরের মতো ফিরিয়ে দেওয়া হোক।”

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!