এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপি বিরোধী মহাজোটে বড়সড় চিড় – রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে প্রার্থীই ঠিক হল না এখনো!

বিজেপি বিরোধী মহাজোটে বড়সড় চিড় – রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে প্রার্থীই ঠিক হল না এখনো!

গত একমাস ধরেই জল্পনা চলছিল যে, এবার যে কোনোদিন হতে পারে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে নির্বাচন। আর গতকাল রাজ্যসভা চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু হঠাৎ করে ঘোষণা করে দেন, আগামী ৯ ই আগস্ট, বৃহস্পতিবার সকাল ১১ টায় এই নির্বাচন হতে চলেছে।

আর এই ঘোষণার প্রায় সাথে সাথেই নিজেদের জোটের ঐক্য দেখিয়ে এনডিএ প্রার্থী হিসাবে বিজেপি নীতীশ কুমারের পার্টি জনতা দল ইউনাইটেডের হরিবংশ নারায়ণ সিংয়ের নাম ঘোষণা করে দিয়েছে। এমনিতে যা অবস্থা তাতে এনডিএ নিজেদের সদস্যদের ভোটে এই নির্বাচন জিততে পারবে না। কিন্তু ওড়িশার বিজু জনতা দল ও তেলাঙ্গানার তেলাঙ্গানা রাষ্ট্র সমিতির সমর্থন পেলেই এনডিএ জোট বাজিমাত করতে পারে।

এই অবস্থায় আগামী লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদিকে কঠিন ধাক্কা দেওয়ার দাবি করা বিজেপি বিরোধী বৃহত্তর জোটের কাছে এই নির্বাচন কার্যত অ্যাসিড টেস্ট। কিন্তু যে নির্বাচন নিয়ে এতদিন ধরে জল্পনা চলছে – সেখানে শেষ মুহূর্তেও প্রার্থী ঠিক করতে না পারায় প্রশ্ন উঠছেই। প্রসঙ্গত, এর আগে তৃণমূল কংগ্রেসের সাংসদ সুখেন্দুশেখর রায়ের নাম এই পদের জন্য প্রবলভাবে উঠেছিল।

কিন্তু তিনি নিজে জানিয়েছেন, দল এই বিষয়ে একদমই আগ্রহী নয় – বরং, অন্য কেউ প্রার্থী হলে দল তাঁকে (যিনি প্রার্থী হবেন) সমর্থন করবে। এই অবস্থায় এতদিন এই পদটি যাদের হাতে ছিল সেই কংগ্রেসের তরফে বর্ষীয়ান নেতা গুলাম নবি আজাদ জানিয়েছেন, একপ্রস্থ বৈঠক হয়েছে – ফের একবার বৈঠক করে প্রার্থী ঠিক করা হবে – তবে, এটা আমাদের কাছে প্রেস্টিজ ইস্যু নয়।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

কিন্তু, রাজনৈতিক মহলের ধারণা – লোকসভা নির্বাচনের ঠিক আগে এই নির্বাচন ঘিরে বিরোধী ঐক্যে যে বড়সড় চিড় ধরেছে তা প্রমান করে দিতে সমর্থ নরেন্দ্র মোদী-অমিত শাহরা। তার থেকেও বড় কথা নাকি – মোদী-শাহ জুটি প্রশ্ন তুলে দিতে সমর্থ হলেন যে, যে জোট একটা রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদে প্রার্থী সর্বসম্মতভাবে ঠিক করতে পারে না, তারা কিভাবে সর্বসম্মতভাবে দেশের প্রধানমন্ত্রী ঠিক করবে!

তবে রাজনৈতিক মহলের অন্য অংশের মতে, বিরোধী জোট সবে জমাট বাঁধছে – এখন এই ধরনের ছোটোখাটো একটু মতানৈক্য হতেই পারে, এর সঙ্গে লোকসভা নির্বাচনের বৃহত্তর পটভূমিকে গুলিয়ে ফেলা ভুল হবে। তার থেকেও বড় কথা – এতদিন এই পদটি কংগ্রেসের হাতে ছিল এবং অন্যান্য বিরোধীদের থেকে রাজ্যসভায় এখনো কংগ্রেসের সাংসদ সংখ্যা অনেক বেশি হওয়া সত্ত্বেও তারা যেভাবে নমনীয় মনোভাব দেখাচ্ছে সেটাই গুরুত্ত্বপূর্ন। ফলে সবমিলিয়ে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান পদের নির্বাচন ঘিরে জমে উঠছে জাতীয় রাজনীতি।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!