এখন পড়ছেন
হোম > জাতীয় > বিজেপির বিরুদ্ধে তৃণমূলের হাত ধরতে রাজি এই মোদী বিরোধী দল,জেনে নিন বিস্তারিত

বিজেপির বিরুদ্ধে তৃণমূলের হাত ধরতে রাজি এই মোদী বিরোধী দল,জেনে নিন বিস্তারিত

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের বিজেপির খারাপ পারফরমেন্স বদলে দিয়েছে অনেক রাজনৈতিক দলের সমীকরণ। তার প্রমানই পাওয়া গেল গতকাল সমাজবাদী পার্টির নেতা, প্রাক্তন মন্ত্রী ও রাজ্যসভার সাংসদ কিরণময় নন্দের কথায়। আগামী লোকসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে জোট বাধতে ইচ্ছুক সমাজবাদী পার্টি,সেকথাই স্পষ্ট জানিয়ে দিলেন কিরনময়। গতরাতে মালদায় এক নম্বর গভর্নমেন্ট কলোনিতে দলীয় পার্টি অফিসে কর্মীদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকের পরই লোকসভা ভোটে নিজের বিজেপি বিরোধী অবস্থান স্পষ্ট করে দেন এই সপা নেতৃত্ব।

বৈঠকের পর সাংবাদিকদের জানান, ১৯’এর নির্বাচনে বিজেপিকে কেন্দ্র থেকে উৎখাত করাই একমাত্র লক্ষ্য সমাজবাদী পার্টির। আর এই লক্ষ্য পূরণ করতে দলীয় কর্মীদের সংগঠনকে চাঙ্গা করতেই এদিনের বৈঠকের আয়োজন করা হয়। পাশাপাশি জানালেন,যোগীর রাজ্যে ৮০ টি লোকসভা আসনের মধ্যে ৭৩ টি আসন জয় করে ২০১৪ এর লোকসভা নির্বাচনে বিজেপিকে ক্ষমতায় আসতে সাহায্য করেছে সপা।

আগামী লোকসভা ভোটে সপা,বসপা এবং কংগ্রেস যদি একজোট হয় তাহলে বিজেপিকে কোনঠাসা করতে বেশি বেগ পেতে হবে না। তাই এক্ষেত্রে বিজেপি পতনে সপার বিশেষ ভূমিকা রয়েছে। কিরণময় বাবুর মতে, মধ্যপ্রদেশ,ছত্তিশগড় এবং রাজস্থানে নির্বাচনের আগেই যদি কংগ্রেস বসপা এবং সপার সঙ্গে সমঝোতায় আসতো তাহলে বিজেপিকে আরো বেশি ভোটে হারানো সম্ভব হতো।

তাই সমাজবাদী পার্টি যে বর্তমান সময়ে শক্তিশালী হয়ে উঠছে একথা অস্বীকার করার উপায় নেই কারো,এমনটাই দাবী কিরণময় বাবুর। তবে পশ্চিমবঙ্গে একসময় এই দলের অস্বিত্ব থাকলেও বর্তমানে এর প্রভাব আর সেভাবে লক্ষ্য করা যায় না। এমনটাই জানা গিয়েছে রাজনৈতিক সূত্রের খবরে। তাই রাজনীতির অঙ্গনে ফের মেরুদণ্ড সোজা করতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছত্রছায়ায় আসতে চাইছে সপা।

বৈঠকে কাল কিরণময় বাবু স্বীকার করলেন বঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল একটি শক্তিশালী দল। একইভাবে বিহারে RJD, তামিলনাড়ুতে DMK, অন্ধ্রে তেলুগু দেশম, উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি শক্তিশালী। এসব রাজ্য থেকে বিজেপিকে হারাতে পারলেই কেন্দ্র থেকেই গেরুয়া ঝান্ডা উৎখাত করা সহজ হবে। তবে তার জন্যে বিজেপি বিরোধী জোটকে মজবুত করাই যথাযথ বলে মনে করছেন তিনি।

কিন্তু আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল এই রাজ্য থেকে একা লড়বে না অন্য কোনো দলের সাহায্য নেবে এ ব্যাপারে এখনো জানা যায়নি কিছু। তবে তৃণমূল সুপ্রিমো যদি একাই বিজেপিকে কোনঠাসা করতে পারেন তাহলে সপার পূর্ণ সমর্থন রয়েছে তার সঙ্গে। এবং এর প্রমাণ দিতে তৃণমূল প্রস্তাবিত ১৯’এর ব্রিগেড সমাবেশে সপা অংশগ্রহণ করবে বলেই জানিয়ে দিলেন তিনি।

অন্যদিকে,তৃণমূলের তরফ থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছে,১৯’এর ব্রিগেড সমাবেশে দেশের বিভিন্ন প্রান্তের রাজনৈতিক দল ফেডারেল ফ্রন্টে তাঁদের সমর্থন দেবেন। বেশিরভাগ অবিজেপি নেতৃত্বরাই মমতা বন্দ্যোপাধ্যায়ের আমন্ত্রণে সাড়া দিয়েছেন। তাই এই জোট শক্তির সামনে বিজেপির পরাজয় নিশ্চিত বলেই মনে করছেন নবান্ন কর্তারা।

রাজ্যের ৪২ টি আসন একক লড়াইতেই জিততে চায় তৃণমূল। বিজেপি কোনোভাবেই তৃণমূলের মোকাবিলা করতে পারবে না,এমনটাও দফায় দফায় চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে তৃণমূলের রাজ্য নেতৃত্বরা। তবে লোকসভা ভোটে ‘বিজেপি হটাও’ কর্মসূচীতে অন্য কোনো দল যদি তৃণমূলের সমর্থনে এগিয়ে আসে তাদেরও স্বাগত জানাবে তৃণমূল,এমনটাও জানিয়ে দিয়েছেন দলনেত্রী।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

১৯’এর লোকসভা নির্বাচনে জোট রাজনীতিতে যে তৃণমূলের পূর্ণ সমর্থন রয়েছে সে আর নতুন করে প্রমাণের অপেক্ষা রাখে না। কাজেই সমাজবাদী পার্টি যে বিজেপি রুখতে তৃণমূলের হাত ধরতে ইচ্ছুক সেটাই এদিন স্পষ্ট হয়ে গেল সমাজবাদী পার্টির নেতা কিরণময় নন্দের কথায়।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!