এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ফের রাজ্যে আরএসএস প্রধান! তলব রাজ্য বিজেপি নেতৃত্বকে, জোর জল্পনা

ফের রাজ্যে আরএসএস প্রধান! তলব রাজ্য বিজেপি নেতৃত্বকে, জোর জল্পনা

গত মাসেই রাজ্য সফরে এসেছিলেন সরসঙ্ঘ চালক মোহন ভাগবত এবং সংগঠনের ব্যাপারে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দেন দলীয় নেতৃত্বকে। আর এবার সেপ্টেম্বর মাসে চারদিনের সফরসূচি নিয়ে বাংলায় পা রাখতে চলেছেন সঙ্ঘপ্রধান। এবারের সফরসূচিতে রাজ্যে পা রাখার সঙ্গে সঙ্গেই বিজেপির সাংগঠনিক রিপোর্ট হাতে নেবেন আরএসএস প্রধান।

পাশাপাশি ডেকে পাঠানো হয়েছে বিজেপি রাজ্য কমিটির সভাপতি দিলীপ ঘোষকে। তৎসহ সাংগঠনিক সভাপতি সুব্রত চট্টোপাধ্যায় এবং রাজ্য সম্পাদকমণ্ডলীকেও তলব করেছেন ভাগবত। প্রসঙ্গত, 2021 সালের বিধানসভা নির্বাচনে রাজ্যের সরকার করার সম্ভাবনা দেখতে পেয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ। যে কারণে এবার পশ্চিমবঙ্গকে যথেষ্ট গুরুত্ব সহকারে দেখছেন সরসঙ্ঘ চালক।

বস্তুত, গত লোকসভা নির্বাচনের পর পশ্চিমবঙ্গে পর পর দুই দফায় এসেছেন সঙ্ঘপ্রধান। আর এবার তৃতীয় দফার সফরসূচিতে 19 সেপ্টেম্বর রাজ্যে আসতে চলেছেন তিনি। চারদিন রাজ্যে থাকবেন। বিশেষ সূত্র মারফত খবর, আগামী 19 ও 20 সেপ্টেম্বর কলকাতায় একাধিক কর্মসূচি রয়েছে মোহন ভাগবতের। 21 এবং 22 শে সেপ্টেম্বর ফুলবেড়িয়া আরএসএসের একটি প্রশিক্ষণ শিবিরে বিজেপির সঙ্গে সমন্বয় বৈঠক করবেন সঙ্ঘপ্রধান।

এছাড়াও মোহন ভাগবতের সঙ্গে মিটিং করার জন্য 10 জন রাজ্য নেতৃত্বকে ইতিমধ্যেই ডেকে পাঠানো হয়েছে। সূচিতে রয়েছেন, রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, রাজ্য সাংগঠনিক সভাপতি সুব্রত চট্টোপাধ্যায় এছাড়াও সাধারণ সম্পাদকরা। সরসঙ্ঘ চালকের সঙ্গে দুই দিন ধরে চলবে এই বৈঠক। এরপর 23 সেপ্টেম্বর দিল্লি ফিরে যাওয়ার কথা মোহন ভাগবতের।

প্রসঙ্গত উল্লেখ্য, গত আগস্ট মাসেই দুইবার শহরে এসেছিলেন ভাগবত। সংগঠনের কাজকর্ম সরেজমিনে খতিয়ে দেখতে তার এই ঘনঘন রাজ্য সফরে আসা বলে জানা যাচ্ছে। আরএসএস সূত্রের খবর, এই সফরের মাধ্যমে স্পষ্ট বাংলাকে পাখির চোখ করে এগিয়ে চলছে সংঘ পরিবার। আর সেই কারণেই বঙ্গ বিজেপির সাংগঠনিক সভাপতি সুব্রত চট্টোপাধ্যায় এবং সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে আলাদা করে বৈঠক করবেন সঙ্ঘপ্রধান। তাদের কাছ থেকে নেবেন সাংগঠনিক রিপোর্ট।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এদিন এই প্রসঙ্গে আরএসএসের দক্ষিণবঙ্গের সম্পাদক জিষ্ণু বসু বলেন, “এটা মোহন ভাগবতের রুটিন সফর। রাজ্যে চারদিন থাকবেন। এই বিষয়ে দিল্লি থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। আরএসএসের কাজের রিপোর্ট নিতে এই রাজ্যের সফরে আসছেন আরএসএস প্রধান মোহন ভাগবত।” রাজ্য বিজেপির সংগঠনে ব্যাপক রদবদলের সম্ভাবনা রয়েছে!

এদিন এই বিষয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “আমূল বদল হবে সংগঠনে। এখনও পর্যন্ত রাজ্য বিজেপি সংগঠনের বিষয়ে ততটা নজর দেয়নি।” তবে আরএসএস কিন্তু পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলের স্বপ্নকে আগামীতে সার্থক রূপে দেখতে পাচ্ছেন। আর তাই এমতাবস্থায় সংগঠনের ঝাড়াই-বাছাইয়ে নিজেদের প্রভাব বিস্তার করতে চাইছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ।

গতবারের রাজ্য সফরে ভারতীয় জনতা পার্টিকে মোহন ভাগবত জিজ্ঞাসা করেছিলেন, এই রাজ্যে তৃণমূল বিরোধীতাই একমাত্র হাতিয়ার বিজেপির। তাদের কি কোনো বিকল্প নীতি নেই! আর ভাগবতের এই প্রশ্নকে রীতিমতো বাস্তবিক বলেই মনে করে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। বিশেষজ্ঞদের মতে, এবার থেকে সংঘ পরিবার রাজ্য বিজেপির উপর আরোপ বেশি করে নজর রাখবে। কিন্তু এই নজরদারি বা সংঘের সক্রিয়তা আগামীদিনের তৃণমূলের উপরে ভালো না মন্দ ঠিক কোন প্রভাব ফেলে বা বিজেপিকে কতটা উত্থানের পথে নিয়ে যেতে পারে! এখন সেদিকেই তাকিয়ে সকলে।

Top
error: Content is protected !!