এখন পড়ছেন
হোম > জাতীয় > আইনি জটে আটকে রথযাত্রার ভবিষ্যৎ, 42 টি লোকসভায় গেরুয়া ঝড় তোলার পরবর্তী পরিকল্পনা কি?

আইনি জটে আটকে রথযাত্রার ভবিষ্যৎ, 42 টি লোকসভায় গেরুয়া ঝড় তোলার পরবর্তী পরিকল্পনা কি?

গণতন্ত্র বাঁচাও নামক রথযাত্রা কর্মসূচি নিয়ে সারা রাজ্যজুড়ে তৃণমূলের বিরুদ্ধে ঝড় তোলার প্রবল চেষ্টা করেছিল গেরুয়া শিবির। এমনকি বাংলার তিন প্রান্ত থেকে শুরু হওয়া এই রথযাত্রা ঘিরে বিজেপির নিচুতলার নেতা কর্মীদের মধ্যেও সৃষ্টি হয়েছিল প্রবল উদ্দীপনা। কিন্তু সময় যত এগিয়েছে, ততোই বিজেপির সেই পরিকল্পনা একের পর এক ধাক্কা খেয়েছে। যা নিয়ে এখন অনেকটাই বিমূর্ষ রাজ্যে বিজেপি নেতা কর্মীরা।

কেননা সামনেই লোকসভা নির্বাচন। আর সেই লোকসভা নির্বাচনে যখন কেন্দ্রের মোদি-শাহ জুটি এই বাংলাকে টার্গেট করে বাংলা থেকে 22 টি আসন নিজেদের ঝুলিতে পুড়তে মরিয়া, তখন সেই বাংলাতেই একের পর এক কর্মসূচি নিয়েও যে ভাবে পিছিয়ে আসতে হচ্ছে গেরুয়া শিবিরকে তাতে অনেকটাই অস্বস্তিতে তাঁরা। কেননা এখন এই রথযাত্রার সম্ভব নয় ও রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয় এই প্রসঙ্গ তুলে কিছুদিন আগে বিজেপির এই রথযাত্রায় নিয়ে হাইকোর্টে গিয়েছিল রাজ্য। যেখানে সিঙ্গল বেঞ্চের রায়ের পর ডিভিশন বেঞ্চে সেই বিজেপি নিজেদের রথযাত্রা নিয়ে অনেকটাই ধাক্কা খেয়েছিল।

পরবর্তীতে ডিভিশন বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে এখন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে গেরুয়া শিবির। তবে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে ঠিক কবে এই ব্যাপারে রায় দান করা হবে সে নিয়ে অনিশ্চিত প্রত্যেকেই। এদিকে তাড়াতাড়ি এই রথযাত্রার ব্যাপারে রায়দানের প্রক্রিয়ার নিষ্পত্তি না হলে কিছু করতেও পারছে না গেরুয়া শিবির। ফলে একটা সমস্যা থেকেই যাচ্ছে।

 

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

বিশ্লেষকদের মতে, যেখানে আসন্ন লোকসভা এই রাজ্যের শাসকদল তৃণমূলের বিরুদ্ধে প্রবল চাপ সৃষ্টি করে বিভিন্ন আন্দোলনের রণকৌশল সাজাচ্ছিল তাঁরা, ঠিক সেখানে এই রথযাত্রার কর্মসূচি বানচাল হওয়ায় তীব্র অস্বস্তিতে দলের নেতাকর্মীরা। ইতিমধ্যেই এই ব্যাপার নিয়ে অনেকেই রাজ্য বিজেপি নেতৃত্বের ওপর নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছে। এদিন এই প্রসঙ্গে বিজেপি রাজ্য কমিটির এক নেতা বলেন, “রথ এইভাবে গাড্ডায় পড়ে যাওয়ায় কর্মীদের মনোবল অনেকটাই ধাক্কা খেয়েছে। যার খেসারত দিতে হচ্ছে আমাদের। লোকসভা ভোটের আগে এই রাজ্যে গেরুয়া হওয়াকে ঝড়ে পরিণত করে যে কর্মসূচি আমাদের অনুঘটকের কাজ করত, তাই এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।”

সত্যিই তো! যেভাবে একের পর এক কর্মসূচি নিয়েও পিছিয়ে আসছে বিজেপি, তাতে কী এই রাজ্যে তাদের জনসমর্থন ফিকে হয়ে যাচ্ছে না? এদিন এই প্রসঙ্গে রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেন, “রথ আমরা বের করবই। প্রয়োজনে আদালত অনুমতি দিলে তিনটির বদলে একাধিক রথ বের হবে। কর্মসূচির দিন হয়তো কমবে, কিন্তু তাতে রাজনৈতিক ঝাঁজের এতটুকুও কমতি থাকবে না।” সব মিলিয়ে এখন বিজেপির রথযাত্রার কর্মসূচি ভেস্তে যাওয়ার পর ঠিক কিভাবে আসন্ন লোকসভা নির্বাচনের আগে এই রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে ঝড় তোলে গেরুয়া শিবির এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!