এখন পড়ছেন
হোম > জাতীয় > ১১৩ নয়, ১০৭ আসন পেলেই সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে বিজেপি, কোন অঙ্কে দেখে নিন

১১৩ নয়, ১০৭ আসন পেলেই সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে বিজেপি, কোন অঙ্কে দেখে নিন

সকাল থেকেই কর্ণাটক বিধানসভার ফলাফল বেরোতে শুরু করলে দেখা যাচ্ছে দ্রাবিড়-ভূমে শুধুই গেরুয়া ঝড়। ফলে উৎসব শুরু হয়ে যায় বিজেপি শিবিরে। কিন্তু দুপুর গড়াতেই চিন্তার ভাঁজ গেরুয়া শিবিরে। কেননা শেষ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এখনো পর্যন্ত একক বৃহত্তম দল হলেও, প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা থেকে পিছিয়ে পড়েছে বিজেপি। উল্টো দিকে বেশ কিছুটা পিছনে থাকলেও কংগ্রেস ও জেডিএস হাত মেলালে সরকার গর্তে পারবে সেই জোট। ফলে বেশ জমে উঠেছে কর্ণাটকের লড়াই। ২২৫ আসন বিশিষ্ট কর্ণাটক বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে ১১৩ বিধায়কের সমর্থন দরকার। কিন্তু ১১৩ নয় ১০৭ জন বিধায়ক নিয়েই জোটকে টপকে সরকার গড়তে পারে বিজেপি। কোন অঙ্কে? দেখে নেওয়া যাক একনজরে –

বিজেপির বিধায়ক – ১০৭
অন্যান্যদের তরফে জিতেছেন ৩ জন – ১ জন বিএসপি, ১ জন কেপিজেপি ও ১ জন নির্দল। এই ৩ জনের সমর্থন বিজেপির দিকে যাওয়ার প্রবল সম্ভাবনা বলেই ধর্ণা রাজনৈতিক বিশেষজ্ঞদের।
কর্নাটকে আপাতত নির্বাচন হয়েছে ২২২ আসনে, অর্থাৎ আরো ২ টি আসনে নির্বাচন বাকি। রাজ্যে স্থায়ী সরকার গড়তে এই দুই আসনে ফল বিজেপির অনুকূলে যাওয়ার সম্ভাবনা বেশি বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।
১ জন বিধায়ক রাজ্যপাল মনোনীত হন কর্নাটকে, স্বাভাবিক নিয়মেই সেই বিধায়ক বিজেপিকেই সমর্থন দেবেন।
ফলে সব মিলিয়ে গেরুয়া শিবিরের মোট বিধায়ক হতে পারে – ১০৭ + ৩ + ২ + ১ = ১১৩, যা তাদেরকে সংখ্যাগরিষ্ঠতা দেবে। ফলে এই মুহূর্তে কর্ণাটকের ভোট বিশেষজ্ঞরা ম্যাজিক ফিগার ১১৩ নয়, ১০৭ ধরেই অঙ্ক কষছেন।

Top
error: Content is protected !!