এখন পড়ছেন
হোম > জাতীয় > পুরোনো “ভুল” থেকে শিক্ষা নিয়ে বিজেপি বিরোধী লড়াইয়ে আর জামানত খোয়াতে রাজি নয় কংগ্রেস

পুরোনো “ভুল” থেকে শিক্ষা নিয়ে বিজেপি বিরোধী লড়াইয়ে আর জামানত খোয়াতে রাজি নয় কংগ্রেস

সম্প্রতি দেশের উপনির্বাচনগুলিতে বিরোধী দলগুলোর সাথে জোট করে ভালো ফল করেছে কংগ্রেস।উত্তরপ্রদেশ হোক বা কৈরানা বিজেপি বিরোধী লড়াইয়ে বিরোধী জোট শক্তি যে ঐক্যবদ্ধ তা প্রমান হয়ে গিয়েছে এই নির্বাচনগুলিতে।এবারে সেই সেই জোট মডেলে ভরসা করেই মধ্যপ্রদেশে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির  সঙ্গে জোটের ঘোষনা করল কংগ্রেস।এনিয়ে কংগ্রেস নেতা কমলনাথ জানিয়েছেন,”মায়ার সঙ্গে জোট পাকা।”এমনকী বিজেপি বিরোধী শক্তি হিসাবে এই জোট যে এখানেই শেষ নয় তাও স্পষ্ট করেছেন তিনি।এদিন তিনি আরও জানিয়েছেন যে,রাজস্থান,ছত্তিসগড়েও বিএসপি আর কংগ্রেস একসাথেই লড়বে।এমনকী মধ্যপ্রদেশে বিজেপির বিরুদ্ধে ভুয়ো ভোটার সংক্রান্ত যে অভিযোগ রয়েছে তার বিরুদ্ধেও আগামীকাল নির্বাচন কমিশনে তারা অভিযোগও জানাবেন বলে জানিয়েছেন এই কংগ্রেস নেতা।

রাজনৈতিক মহলের ধারনা,মধ্যপ্রদেশে লড়াই মূলত কংগ্রেসের সঙ্গে বিজেপির।কিন্তু সেখানেও যেভাবে কংগ্রেস বিএসপির সাথে জোট করে বিজেপি কে চাপে রাখছে তাতে অনেকটাই এগিয়ে থাকবে বিরোধী জোট।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

সম্প্রতি উত্তরপ্রদেশের গোরক্ষপুর ও ফুলপুরে  অখিলেশ মায়াবতীর জোটের কাছে পর্যদস্তু হয়েছে বিজেপি। কিন্তু সেখানে কংগ্রেস প্রার্থী দিলেও তাদের ভাগ্যে কোনো সিকেই ছেড়েনি। তাই এবারে অতীতের সেই ভুলের পথ আর না মাড়িয়ে কৈরানা মডেলকে সামনে রেখে এগোতে চায় হাত শিবির।

এদিকে বিরোধীদের এই জোটের ফলে বেজায় চাপে গেরুয়া শিবির।সূত্রে খবর  আগামী 6 ই জুন মধ্যপ্রদেশে বিজেপিকে বেকায়দায় ফেলতে মন্দসৌরে যাচ্ছেন রাহুল।ওই দিন মন্দসৌরে কৃষকদের উপরে গুলিচালনারও বর্ষপূর্তি।এমনকী বিজেপিকে চাপে ফেলতে কৃষকদের ধর্মঘটে যেভাবে উত্তাল হয়ে উঠেছে দেশ তার পেছনেও কংগ্রেসের গেম প্ল্যান রয়েছে বলে খবর।

এদিকে মায়াবতীও তার পুরোনো কৌশল ছাড়েননি।দীর্ঘদিন ধরে মধ্যপ্রদেশে বিএসপি 7 শতাংশ ভোট  নিজেদের দখলে রেখেছে।রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে,দলিত নেত্রী মায়াবতী ভালোই জানেন,জোট করলে তার দলিত ভোট অন্য দলের কাছে যাবে,তাই এ অবস্থায় আর একই ভুল বারে বারে করতে রাজি নন তিনি।সূত্রে খবর,2014 এ উত্তরপ্রদেশে বিএসপি যে সব আসনে দ্বিতীয় স্থানে ছিল সেখানে অখিলেশ যাদবের সঙ্গে রফায় আসতে চান তিনি।অনেকের এখানেই ধারনা,কংগ্রেসের কাছেও এই একই ভাবে নিজের আবেদন রাখতে পারেন বিএসপি নেত্রী মায়াবতী।

Top
error: Content is protected !!