এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > নজরে বাংলার কৃষক ভোট – বড়সড় পদক্ষেপের পথে গেরুয়া শিবির

নজরে বাংলার কৃষক ভোট – বড়সড় পদক্ষেপের পথে গেরুয়া শিবির

আসন্ন লোকসভা ভোটে মোদী সরকারের অন্যতম টার্গেট যে কৃষকদের ভোটব্যাঙ্ক দখল আর আগেই বুঝিয়ে দিয়েছে বিজেপি। তবে নির্বাচনের তিন চার মাস আগে দেশের কিছু অংশের কৃষক সমস্যা নতুনভাবে উদ্বেগে ফেলছে বিজেপিকে। এই পরিস্থিতিতে কৃষকদের মন পেতে নয়া মাস্টারস্ট্রোক মোদীর।

কেন্দ্রীয় বাজেটে কৃষক কল্যাণ প্রকল্পের ঘোষণা করে নয়া চমক দিল বিজেপি সরকার। শুধু তাই নয়,এখন থেকে কৃষকদের জনসমর্থন আদায় করার লক্ষ্যে কৃষক সংগঠন কিষাণ মোর্চাকে আসরে নামাচ্ছে বিজেপি। আর এজন্যেই বিভিন্ন রাজ্য থেকে কিষান মোর্চার নির্বাচিত পাঁচ হাজার নেতানেত্রীকে নিয়ে আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি গোরক্ষপুরে সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং দলের হাইকমান্ডার অমিত শাহের নেতৃত্বেই এই সম্মেলন হবে। লোকসভা ভোটের ঠিক মুখে কৃষকদের ভোট টানতে কৃষক সংগঠনের এই সম্মেলনকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এদিকে পশ্চিমবঙ্গেও কৃষকদের ভোট টানতে সক্রিয় রয়েছে রাজ্যবিজেপি। আর সেজন্যে রাজ্যের কৃষকদের বিভিন্ন দাবীদাওয়াগুলোকে সামনে রেখে আরামবাগ থেকে সিঙ্গুর পর্যন্ত পদযাত্রা করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য কিষান মোর্চা। আগামী ১৯ এবং ২০ ফেব্রুয়ারি আলুর দাম সহ বিভিন্ন দাবীতে পদযাত্রা হবে বলেই জানিয়ে দিলেন সংগঠনের রাজ্য সভাপতি রামকৃষ্ণ পাল। পদযাত্রা আরামবাগ থেকে শুরু করে জাঙ্গিপাড়া হয়ে সিঙ্গুরে শেষ হবে বলেই জানালেন তিনি।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

উল্লেখ্য,সদ্য সমাপ্ত গো বলয়ের বিধানসভা নির্বাচনে নজিরবিহীন খারাপ ফলাফল ছিল বিজেপির। এর জেরে তিনটি রাজ্যে বিজেপির রাশ আলগা ক্ষমতায় এসেছে কংগ্রেস। আর কংগ্রেসের এই জয়ের নেপথ্যে কৃষকদের ভোটব্যাঙ্ক দায়ী বলেও অভিমত বিশেষজ্ঞদের।

এই প্রেক্ষিতে কৃষকদের ভোটগুলো বিজেপির দিকে টানতে কল্পতরু হয়েছেন মোদী। কেন্দ্রীয় বাজেট পেশে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠিয়ে মন পেতে চেয়েছে বিজেপি। পাশাপাশি শ্রমিক এবং মধ্যবিত্ত ভোটব্যাঙ্ককেও দখলে রাখতে চেষ্টার কোনো খামতি রাখেননি মোদী। তার প্রমাণ কেন্দ্রীয় বাজেট পেশের পরে পশ্চিমবঙ্গের দলীয় সভায় এসেও কৃষক এবং শ্রমিকদের জন্যে একগুচ্ছ প্রতিশ্রুতি দিয়ে গিয়েছেন মোদী।

তাছাড়া কেন্দ্রের জনস্বার্থমুখী প্রকল্পগুলোকেও প্রচারের হাতিয়ার করেছে বিজেপি। এই প্রেক্ষিতে গোরক্ষপুর সম্মেলনে কেন্দ্রীয় নেতৃত্বরা কী বার্তা দেন সেটা নিয়েই জল্পনা শুরু হয়েছে কর্মীমহলে। বাংলা থেকে এই সম্মেলনে ১৬০ জন প্রতিনিধি হাজির থাকবে বলেই জানা গিয়েছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!