এখন পড়ছেন
হোম > জাতীয় > বিধানসভা উপনির্বাচন- মেঘালয়ে কি সরকার হারাতে চলেছে বিজেপি? জল্পনা বাড়ছে

বিধানসভা উপনির্বাচন- মেঘালয়ে কি সরকার হারাতে চলেছে বিজেপি? জল্পনা বাড়ছে

এদিন মেঘালয়ে আমপাটির উপনির্বাচনের ফলাফল প্রকাশ্যে আসায় দেখা গেলো কংগ্রেস একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে দাঁড়িয়ে আছে ওখানে। ৬০ টি বিধানসভা আসনের ভিতর কংগ্রেসে ঝুলিতেই রয়েছে ২১ টি আসন। অন্যদিকে বিজেপি বিধানসভা ভোটের আগে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার হাক দিলেও সেই কথা রাখতে পারেনি। তাই এনপিপি র হাত ধরে জোট সরকার গড়েছে মেঘালয়ে তাঁরা। তাহলে কি কংগ্রেস এবার দাবার ঘুঁটির চাল পাল্টাতে চলেছে? এ প্রশ্ন নিয়ে চাঞ্চল্য শুরু হয়েছে রাজনৈতিকমহলে।

রাজনৈতিক সূত্রের খবর থেকে জানা যায়, এই ফেব্রুয়ারিতে মেঘালয়ে হয়ে গেলো বিধানসভা নির্বাচন। তাতে কংগ্রেস পেয়েছিলো ২১ টি আসন যার ভিতর আমপার্টি এবং সোংসা এই দুটি আসনেই প্রতিনিধিত্ব করছিলো প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। নিয়ম অনুযায়ী একটি আসন ছাড়ার নির্দেশ থাকলে তাঁর পাঁচ বার জয়ী আসন আমপাটি ছাড়েন তিনি। ফলে আমপাটিতে বিধায়ক না থাকায় উপনির্বাচন করা হয় আমপাটি কেন্দ্রে। এই কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী হিসাবে দাঁড়ান মুকুল বাবুর কন্যা মনিডি শিরা। ফলাফলে, কংগ্রেসের দখলে আবার আসে পূর্বের ২১ টি আসন।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

অন্যদিকে, বিধানসভা নির্বাচনে কংগ্রেসে কাছে ১১ টি আসন কম থাকায় তাঁরা সরকার গড়তে পারলো না মেঘালয়ে। অন্যদিকে, মেঘালয়ের ক্ষমতা লাভ করার স্বার্থে এনপিপির  কনরাড সাংমা ১৯ টি আসন নিয়ে বিজেপির হাত ধরে বসেন। এছাড়াও দলে টানেন ইউনাইটেড ডেমোক্রেটিক (৬ জন বিধায়ক), ডেমোক্রেটিক ফ্রন্ট (৪ জন বিধায়ক), এছাড়াও এইচএসপিডিপিকে। ফলে দলে পাওয়া গেছিলো আরো কিছুই বিধায়ককে। যার ফলে ৩৫ টি আসন সংগ্রহ করে প্রয়োজনীয় ৩১ টি আসনের বেশি সংখ্যাগরিষ্টতা দেখিয়ে গড়েন মেঘালয়ের জোট সরকার। কিন্তু এবার সেই ছক পাল্টাতে চলেছে। কংগ্রস একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে যেভাবে নিজের শক্তির প্রমাণ দিয়েছে আমপাটির উপনির্বাচনে,তা বিজেপির জন্য মোটেই ভালো খবর নয়। মেঘালয়ের বিজেপির দাপটে পড়েছে বিষ্ময়চিহ্ন।  লোকসভা ভোটের আগে বিজেপির এই ধরণের পরাজয় উওরপূর্বে তাঁদের ভীত কিছুটা হলেও নড়িয়ে দিয়েছে কংগ্রেস। এই নিয়ে আপাতত জল্পনা চলছে রাজনৈতিক মহলে।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!