এখন পড়ছেন
হোম > রাজ্য > উত্তরবঙ্গ > বিধানসভা ভোটের আগেই রাজ্যে 1750 কোটি টাকা ব্যয়ে 7 টি মেডিক্যাল কলেজ

বিধানসভা ভোটের আগেই রাজ্যে 1750 কোটি টাকা ব্যয়ে 7 টি মেডিক্যাল কলেজ

Priyo Bandhu Media

আর কিছু দিনের অপেক্ষা। তারপরই রাজ্যে 2021 সালে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। গত 2016 সালে তৃণমূলকে মোকাবিলা দেওয়ার মত তেমন কোনো বিরোধী দল না থাকলেও 2021 এর বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে বিরোধীদলের জায়গা দখল করে রীতিমতো তৃণমূলের ঘাড়ে নিশ্বাস ফেলতে শুরু করেছে বিজেপি।

আর এই পরিস্থিতিতে উন্নয়নকে হাতিয়ার করে বিজেপির বিরুদ্ধে লড়াই ছাড়া কোনো উপায় নেই রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের। আর তাই এবার বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে মেডিকেল কলেজ স্থাপন করে জনমোহিনী বার্তা দিতে চাইছে রাজ্য সরকার।

সূত্রের খবর, রাজ্যে এবার আরও সাতটি মেডিকেল কলেজ হতে চলেছে। রবিবার স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গেছে, নতুন যে সাতটি মেডিকেল কলেজ স্থাপিত হবে এই রাজ্যে, তার মধ্যে পাঁচটি 2021 এর বিধানসভা নির্বাচনের আগেই করে দেওয়া হবে। কিন্তু কোথায় কোথায় সেই মেডিকেল কলেজ স্থাপন করা হবে! এখন তা নিয়ে বিভিন্ন মহলে কৌতূহল শুরু হয়েছে।

সূত্রের খবর, প্রথমে উলুবেড়িয়া, বারাসাত, আরামবাগ, তমলুক এবং ঝাড়গ্রামে এই মেডিকেল কলেজ হবে। আর 2021 সালের বিধানসভা নির্বাচনের পর জলপাইগুড়ি এবং পশ্চিম বর্ধমানে তা হওয়ার কথা রয়েছে। মূলত কেন্দ্র-রাজ্য 60:40 অনুপাতে অর্থ বিনিয়োগের মধ্যে দিয়েই এই মেডিকেল কলেজগুলো গড়ে উঠবে বলে খবর। যেখানে প্রতিটি মেডিকেল কলেজের জন্য আড়াইশো কোটি টাকা খরচ হওয়ায় মোট পাঁচটি মেডিকেল কলেজের জন্য খরচ ধরা হয়েছে 1750 কোটি টাকা।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

 

সূত্রের খবর, ইতিমধ্যেই বারাসাত, আরামবাগ এবং তমলুকে ঠিক হওয়া তিনটি মেডিকেল কলেজের কাজ শুরু করা হয়েছে। তবে এর সাথে 2021 এর বিধানসভা নির্বাচনের আগে আরও দুই জায়গার মেডিকেল কলেজের কাজ শুরু হওয়ার কথা হলেও জমি সংক্রান্ত কিছু সমস্যা থাকায় তা কিছুটা হলেও আটকে রয়েছে। কিন্তু কী সেই সমস্যা! কেন উলুবেড়িয়া ও ঝাড়গ্রাম মেডিকেল কলেজের কাজ শুরু হচ্ছে না!

এদিন এই প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল মেডিকেল সার্ভিস কর্পোরেশনের এক পদস্থ কর্তা বলেন, “উলুবেরিয়া ও ঝাড়গ্রামের প্রস্তাবিত মেডিক্যাল কলেজ দুটিতে জমিজট রয়েছে। প্রথমটির জমি কৃষি দপ্তরের, আর দ্বিতীয়টির বনদপ্তরের। জমি হস্তান্তরের কাজ মিটলে ওই দুটি নিয়েও যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করা হবে।” তবে এবার পাঁচটা মেডিকেল কলেজ রাজ্যে স্থাপন করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হলে রাজ্যে মেডিকেল কলেজের সংখ্যা দাঁড়াবে 25 টিতে বলে দাবি একাংশের।

কিন্তু শেষ ধাপে জলপাইগুড়ি আর পশ্চিম বর্ধমান, এই দুটি জেলাতে অর্থাৎ 2021 সালের বিধানসভা নির্বাচনের পরে এখানে মেডিকেল কলেজ স্থাপনের কাজ শুরু হলে এই দুটি জেলার সঙ্গে দক্ষিণ দিনাজপুর জেলার নামও ভাবা হচ্ছে বলে জানা গেছে। এদিন এই প্রসঙ্গে স্বাস্থ্য দপ্তরের এক শীর্ষকর্তা বলেন, “আমাদের মূল লক্ষ্য যে সমস্ত জেলায় মেডিকেল কলেজ নেই, সেই সমস্ত জেলায় কলেজ করা।” সব মিলিয়ে এবার বিধানসভা নির্বাচনের আগে বিপুল টাকা খরচ করে রাজ্যে সাতটি মেডিকেল কলেজ করার চিন্তাভাবনা রাজ্য সরকারের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!