এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ভয়মুক্ত ভোট রাজ্যবাসীকে উপহার দিতে এখন থেকেই কাজে লেগে পড়লেন নতুন রাজ্যপাল

ভয়মুক্ত ভোট রাজ্যবাসীকে উপহার দিতে এখন থেকেই কাজে লেগে পড়লেন নতুন রাজ্যপাল

বাংলার সাথে ভোটে সন্ত্রাস, এই শব্দ দুটি যেন এতদিন সমার্থক হয়ে দাঁড়িয়েছিল। গত 2018 সালের পঞ্চায়েত নির্বাচনে গোটা বঙ্গবাসী প্রত্যক্ষ করেছে ভোটে রিগিং থেকে হানাহানির ঘটনা। ভুতুড়ে ভোটারদের বাড়বাড়ন্তে নির্বাচন কমিশনের কাছে বিরোধীরা সমবেত হয়ে অভিযোগ জানালেও লাভের লাভ কিছুই হয়নি।

পরবর্তীতে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে সারাদেশে তা সুষ্ঠুভাবে সম্পন্ন হলেও বাংলার কিছু ক্ষেত্রে বিক্ষিপ্ত অশান্তি ঘটনা ঘটেছে। বিরোধীদের অভিযোগ ছিল, যে অঞ্চলে কেন্দ্রীয় বাহিনী ছিল না, সেখানেই শাসক দল গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রহসনে পরিণত করে নিজেদের ক্যাডারদের দিয়ে মানুষকে গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করেছে।

আর বাংলা সম্পর্কে নির্বাচনের ক্ষেত্রে এহেন সন্ত্রাসের ঘটনা যখন সারা দেশে ছড়িয়ে পড়ছে, ঠিক তখনই বাংলায় ভোটে যাতে আর কোনো অশান্তি না হয়, তার জন্য নতুন শপথ নিয়েই দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরাকে এই ব্যাপারে অনুরোধ করলেন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল জগদীপ ধনখড়।

বস্তুত, সম্প্রতি তিনি পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হিসেবে শপথ নিয়েছেন। আর শপথ নেওয়ার পরই রাজ্যের বিরোধী দল বিজেপির এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে রাজ্যের আইন-শৃঙ্খলা সম্পর্কে তাদের অভিযোগ শুনেছেন রাজ্যপাল। আর এরপরই গত শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করতে দেখা গেছে তাকে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

তবে শুধু শাসক- বিরোধীদের সঙ্গে বৈঠক করাই নয়, নিজের মতো করে রাজ্যের পাহাড় থেকে জঙ্গলমহল, কোন জায়গায় কি অবস্থা রয়েছে, তারও খোঁজখবর নিয়েছেন জগদীপ ধনখড়। আর এবার দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনিল আরোরা সঙ্গে বৈঠক করলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল।

রাজভবন সূত্রের খবর, শনিবার প্রায় এক ঘন্টা ধরে দুজনের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। যেখানে সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য মুখ্য নির্বাচন কমিশনকে অভিনন্দন জানানোর পাশাপাশি নির্বাচনী প্রক্রিয়া যাতে ভয়মুক্ত করা যায়, তার জন্যও অনুরোধ করেছেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়।

আর শপথ নিয়েই পশ্চিম বাংলার নতুন রাজ্যপালের বাংলার গণতন্ত্র ফেরাতে নির্বাচনের সময় বাংলায় যে ভয়মুক্ত পরিবেশ থাকে, তা যাতে কাটানো যায় তার জন্যই নির্বাচন কমিশনারের সঙ্গে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

বিশেষজ্ঞদের অনেকে বলছেন, বাংলায় নির্বাচনের সময় যে কিছুটা হলেও অশান্তির ঘটনা ঘটে, তা আগেভাগেই খোঁজ নিয়ে জানতে পেরেছেন বাংলার নতুন রাজ্যপাল। আর তাইতো শপথ নেওয়ার পরই বাংলার গণতান্ত্রিক ব্যবস্থা যাতে সুষ্ঠুভাবে এগিয়ে যায়, তার জন্য নির্বাচন কমিশনারের কাছে ভয়মুক্ত পরিবেশ কাটাতে অনুরোধ করতে দেখা গেল তাকে।

Top
error: Content is protected !!