এখন পড়ছেন
হোম > খেলা > ‘ভারতরত্ন’ কি হারাতে চলেছেন শচীন তেন্ডুলকর? জল্পনা তুঙ্গে

‘ভারতরত্ন’ কি হারাতে চলেছেন শচীন তেন্ডুলকর? জল্পনা তুঙ্গে

দেশের সর্বোচ্চ সম্মান ‘ভারতরত্ন’ প্রাপক কোনো ব্যক্তি বেসরকারী বিজ্ঞাপনে মুখ দেখাতে পারেন কিনা সওয়াল খাড়া করে কলকাতা আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন কমল দে নামক জনৈক ব্যক্তি। তবে এই মামলাটি কলকাতা হাইকোর্টে টিকলো না। মামলা খারিজ করে দিয়েছে আদালত। মনে করা হচ্ছে এই মামলা পরবর্তীকালে সুপ্রিমকোর্ট অবধি গড়াবে।

প্রসঙ্গত চলতি বছর এপ্রিল মাসে জনৈক ব্যক্তি হাইকোর্টের সম্মুখে প্রশ্ন রাখেন  দেশের কোনও নাগরিক ভারতরত্ন সম্মানে ভূষিত হাওয়ার পরও কি তিনি কোনও বেসরকারি বিজ্ঞাপন করার ক্ষেত্রে কোনো সরকারী অনুমোদন পাবেন! এই প্রশ্নকে হাতিয়ার করেই তিনি ভারত রত্ন শচীন তেণ্ডুলকারের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন। শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতি জোতির্ময় ভট্টাচার্য্য ও বিচারপতি অরিজিত্‍ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই মামলার রায় অভিযুক্ত শচীন তেণ্ডুলকারের পক্ষে জানিয়েই বলেছেন যাঁর বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়েছে তিনি জন্মসূত্রে এই রাজ্যের অধিবাসী নন তাই এই প্রসঙ্গে  কলকাতা থেকে সিদ্ধান্ত জানানো সম্ভব নয়।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রব্লেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই মামলাকে গুরুত্ব দেওয়ার জন্যে মামলাকারীকে দিল্লি হাইকোর্টে অথবা সুপ্রিমকোর্টে যাওয়ার পরামর্শ দেয় বিচারপতিদ্বয়। এদিন মামলাকারী কমল দে’র আইনজীবী শ্রীকান্ত দত্ত আদালতকে জানালেন এখনও পর্যন্ত দেশের মোট ৪৪ জন বিশিষ্ঠ ব্যক্তি ভারতরত্ন সম্মানে ভূষিত হয়েছেন। যাঁর মধ্যে একমাত্র শচীন তেণ্ডুলকরকে বেসরকারি বিজ্ঞাপনে অভিনয় করেছেন। বাকি ৪৩ জনের কাউকেই কোনোদিন বেসরকারী বিজ্ঞাপনে দেখা যায়নি। তাহলে কিভাবে দেশের সবচেয়ে বড় নাগরিক সম্মানে ভূষিত শচীন তেন্ডুলকার বেসরকারি বিজ্ঞাপন করলেন? এই কাজ কতোটা ন্যায়সঙ্গত তা জানিয়ে সওয়াল করলেন কমল দে’র আইনজীবী শ্রীকান্ত দত্ত। উল্লেখ্য ২৪ বছরের খেলোয়াড় জীবনে শচীন তেণ্ডুলকার  পঞ্চাশটিরও বেশি সংস্থার বিজ্ঞাপন করেছেন।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!