এখন পড়ছেন
হোম > জাতীয় > বাঙালির বিশ্বজয়! ভারতকে আরও একটা নোবেল দিলেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

বাঙালির বিশ্বজয়! ভারতকে আরও একটা নোবেল দিলেন অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়


এর আগে বাঙালি হিসেবে অমর্ত্য সেন নোবেল পেয়েছিলেন। আর এবার অমর্ত্য সেনের পর বাঙালির মুখ উজ্জ্বল করলেন আমেরিকায় বসবাসকারী প্রবাসী বাঙালি অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণের জন্য আজ সোমবার নোবেল কমিটির তরফে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণা করা হয়।

তবে শুধু তিনিই নয়, এই ব্যাপারে তার স্ত্রী এসথার ডাফলো এবং মাইকেল ক্রেমারের নামও ঘোষণা করা হয়েছে। জানা যায়, 1961 সালে কলকাতায় জন্মগ্রহণ করেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সাউথ পয়েন্ট স্কুল থেকে পাশ করে প্রেসিডেন্সি কলেজে অর্থনীতি নিয়ে ভর্তি হয়ে 1981 সালে সেখান থেকে বিএস ডিগ্রি অর্জন করেন তিনি।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

পরবর্তীতে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে 1983 সালে অর্থনীতিতে এমএ পাস করে 1988 সালে ইংল্যান্ডের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার জন্য ভর্তি হন নোবেলপ্রাপক এই বাঙালি। আর এবার নোবেল কমিটির তরফ তার নাম নোবেল পুরস্কার পাওয়ার জন্য ঘোষণা করায় রীতিমত বাংলা ও বাঙালির মনে প্রবল উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

অনেকে বলছেন, এর আগে 1998 সালে বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন নোবেল পুরস্কার পেয়েছিলেন। আর এবার ঠিক 21 বছর পর তারই প্রিয় ছাত্র অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সেই নোবেল পুরস্কার পেতে চলেছেন। এদিন অভিজিৎবাবুর এই নোবেল পুরস্কার পাওয়ার খবর পেয়ে তাকে টুইট করে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী লেখেন, “কলকাতার সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি কলেজের প্রাক্তন ছাত্র অভিজিৎ বন্দ্যোপাধ্যায় অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়ার জন্য তাঁকে আন্তরিক অভিনন্দন জানাই। আরেকজন বাঙ্গালী দেশকে সম্মানিত করলেন। আমরা অত্যন্ত আনন্দিত।” সব মিলিয়ে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নোবেল পাওয়ার মাধ্যমে ভারতকে আরেকটা নোবেল দিল বাঙালি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!