এখন পড়ছেন
হোম > জাতীয় > বাংলায় নির্বাচনের আগে ভয়মুক্ত পরিবেশ তৈরি করতে আগামী দু সপ্তাহের মধ্যেই বড়সড় পদক্ষেপ

বাংলায় নির্বাচনের আগে ভয়মুক্ত পরিবেশ তৈরি করতে আগামী দু সপ্তাহের মধ্যেই বড়সড় পদক্ষেপ

অতীতে রাজ্যের প্রায় প্রতিটি নির্বাচনেই বর্তমান শাসকদলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে সরব হয়েছিল বিরোধী দলগুলো। এমনকি এই ব্যাপারে নির্বাচন কমিশনের কাছেও নানা অভিযোগ করেছিল তাঁরা। আর বিরোধীদের সেই অভিযোগকে মান্যতা দিয়ে এবার আসন্ন লোকসভা নির্বাচনে এই বাংলায় শান্তিপূর্ণ ভোট করাতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন।

আর এরই অঙ্গ হিসেবে এবার মার্চ মাসের প্রথম সপ্তাহেই রাজ্যের ভয়মুক্ত পরিবেশ তৈরি করতে কেন্দ্রীয় বাহিনী পাঠানো হবে বলে নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হল। প্রসঙ্গত উল্লেখ্য, গত 31 শে জানুয়ারি এবং 1 ফেব্রুয়ারি কলকাতায় বিভিন্ন প্রশাসনিক কর্তাব্যক্তি ও রাজ্যের বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক করেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা।

আর এই বৈঠকেই রাজ্যের বিরোধী দল বিজেপি সহ অন্যান্যরা নির্বাচন কমিশনের কাছে অতীতে রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে শাসকদলের সন্ত্রাসের ছবি তুলে ধরেন বলে খবর পাওয়া গেছে। আর এবার নির্বাচন কমিশনের পক্ষ থেকেই রাজ্যে নির্বাচনের অনেক আগে কেন্দ্রীয় বাহিনী দিয়ে টহলদারি করানো হবে বলা হলে কিছুটা হলেও উজ্জীবিত হতে শুরু করেছে বিরোধী শিবির। একাংশের মনে প্রশ্ন, তাহলে কি বিরোধীদের অভিযোগকে মানতা দিয়েই নির্বাচন কমিশনের এহেন পদক্ষেপ!

হোয়াটস্যাপের কিছু টেকনিক্যাল অসুবিধার জন্য আমরা ধীরে ধীরে হোয়াটস্যাপ সাপোর্ট বন্ধ করে দিয়ে, পরবর্তীকালে শুধুমাত্র Telegram অ্যাপেই নিউজের লিঙ্ক শেয়ার করব

তাই আপনাদের কাছে একান্ত অনুরোধ – প্রিয় বন্ধু মিডিয়ার খবর নিয়মিত ভাবে পেতে হলে Telegram অ্যাপটি ইনস্টল করুনআমাদের Telegram গ্রূপে যোগ দিন। যাঁরা Telegram-এ নতুন, ভয় পাবেন না – এটি হোয়াটস্যাপের মতোই সমস্ত ফিচার যুক্ত এবং আরো আরো সহজে ব্যবহার করা যায়।

যোগ দিন আমাদের Telegram Group – ক্লিক করুন এই লিঙ্কে
আর এখনও যাঁরা আমাদের WhatsApp Group-এ যোগ দিতে চান, তাঁরা ক্লিক করুন এই লিঙ্কে (কিন্তু, মনে রাখবেন এই হোয়াটস্যাপ সাপোর্ট আমরা হয়ত খুব বেশিদিন আর চালু রাখব না)

কেননা অতীতের বিধানসভা নির্বাচনের সময় নির্বাচনের ঠিক আগের দিনই কেন্দ্রীয় বাহিনী রাজ্যে এসেছিল। কিন্তু এবার লোকসভা নির্বাচনে মার্চ মাসের প্রথম সপ্তাহেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসার ব্যাপারে নির্বাচন কমিশনের পক্ষ থেকে সবুজ সংকেত পাওয়ায় শুরু হয়েছে তীব্র জল্পনা। তবে কোন কোন এলাকায় সেই কেন্দ্রীয় বাহিনী টহলদারি করবে সেই ব্যাপারে জেলাশাসকরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে আসন্ন লোকসভা নির্বাচনে একগুচ্ছ নতুন ব্যবস্থা আসায় গতকাল রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব তাঁর নিজের দপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতিটি জেলার অফিসারদের ভোট ব্যবস্থা সম্পর্কে অবহিত করেন। তবে শুধু তাই নয়, আগামী 19 শে জানুয়ারি সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গেও একটি বৈঠক করার কথা রয়েছে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাবের।

জানা গেছে, আগামী 19 এবং 20 ফেব্রুয়ারি এই দুইদিন ধরে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের পাশাপাশি ভোট প্রক্রিয়ার সাথে যুক্ত থাকা বিভিন্ন স্থানের অফিসারদের প্রশিক্ষণ দেওয়া হবে। সব মিলিয়ে এবার আসন্ন লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার অনেক আগেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠানোয় শুরু তীব্র জল্পনা।

Top
Close
error: Content is protected !!