এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আজ থেকে শুরু বাংলা বিজেপির তৃণমূলে স্তরের সাংগঠনিক পরিবর্তনের প্রক্রিয়া, সাজো সাজো রব কর্মীদের

আজ থেকে শুরু বাংলা বিজেপির তৃণমূলে স্তরের সাংগঠনিক পরিবর্তনের প্রক্রিয়া, সাজো সাজো রব কর্মীদের

লোকসভা নির্বাচনে বিজেপি বাংলায় ভালো সাফল্য পাওয়ার পর এবার 2021 এর বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেছে তারা। দলীয় সংগঠনকে চাঙ্গা করতে এখন তাদের নজড় বুথস্তরের দিকে। আর এমতাবস্থায় বুধবার থেকেই পশ্চিম বর্ধমান জেলায় বিজেপির বুথ সভাপতি নির্বাচন প্রক্রিয়া শুরু হতে চলেছে।

জানা গেছে, এই জেলায় মোট 2444 টি বুথের সভাপতি নির্বাচনে প্রায় লক্ষ লক্ষ বিজেপি কর্মী অংশগ্রহণ করছেন। বিজেপির তরফে জানানো হয়েছে, সাধারণ নির্বাচনের মতোই দলের মন্ডলের দলীয় এআরএ, শক্তিকেন্দ্রের প্রমুখের উপস্থিতিতে নির্দিষ্ট কোনো একটি জায়গায় দলের সদস্যদের নিয়ে সভা করে সেখানকার বুথ সভাপতি নির্বাচিত করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গতবার 55 শতাংশ বুথে বিজেপির বুথ কমিটি গঠন করা সম্ভব হয়নি। তবে এবার 95 শতাংশ বুথে ভোটাভুটি এড়িয়েই সভাপতিরা বেশিরভাগ ক্ষেত্রে নির্বাচন হবেন বলে জানা গিয়েছে। ফলে এতে যোগ্য ব্যক্তিরা স্থান পাবেন, নাকি যে গোষ্ঠীর বেশি ক্ষমতা রয়েছে সেই গোষ্ঠীর লোকজনই নির্বাচিত হবেন সভাপতি হিসেবে! তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

অন্যদিকে বুথ সভাপতি, মন্ডল সভাপতির নির্বাচনের পরেই জেলা সভাপতি নিয়ে নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। যা নিয়ে এখন তীব্র জল্পনা শুরু হয়েছে পশ্চিম বর্ধমান জেলাজুড়ে। অনেকেই বলছেন, যেভাবে বিভিন্ন বৈঠকে বর্তমানে এই জেলায় বিজেপির দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে, তাতে বর্তমান সভাপতি লক্ষণ ঘোড়ুই আদৌ তার পদে থাকতে পারবেন কিনা! তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে দলের একাংশের মধ্যে। কিন্তু লক্ষণবাবুই জেলার সভাপতির পদে থাকবেন। তাই এই নিয়ে বিতর্কের কোনো অবকাশ নেই বলে দাবি সেই লক্ষণ ঘোড়ুইয়ের অনুগামীদের।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ বলছেন, সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি ভালো ফলের আশা করলেও অনেক জায়গায় বুথ কমিটি না থাকা সত্বেও তারা যেভাবে সেখানে ভালো ফল করেছে, তাতে তাদের আশা অনেক বৃদ্ধি পেয়েছে। সূত্রের খবর, আগামী 11 সেপ্টেম্বর থেকে 30 সেপ্টেম্বরের মধ্যে পশ্চিম বর্ধমান জেলায় বুথ সভাপতি নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। আর এরপরই অক্টোবর মাসে মন্ডল সভাপতি নির্বাচনের পর নভেম্বর মাসের প্রথমেই জেলা সভাপতি নির্বাচন হবে। কিন্তু বুথ সভাপতি নির্বাচনে কোনো জটিলতা তৈরি হবে না তো! একাংশের মতে, সেই সম্ভাবনা তৈরি হবে না।

অনেকে বলছেন, কতটা এলাকার মানুষের দাবি মেনে সভাপতি নির্বাচন করা হবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। ফলে এই বুথ সভাপতি নির্বাচন ঘিরে জেলাস্তরে বিজেপি নেতাদের মধ্যে রক্তচাপ প্রবল মাত্রায় বাড়তে শুরু করেছে। অন্যদিকে তৃণমূল থেকে যেভাবে এখন বর্তমানে বিজেপিতে যোগ দিতে শুরু করেছেন অনেকে হেভিওয়েট নেতা-নেত্রী, তারা পশ্চিম বর্ধমান জেলায় বিজেপি সাংগঠনিক নির্বাচনে কোনো পদ পান কিনা! সেদিকেও তাকিয়ে রয়েছেন অনেকে।

এদিন এই প্রসঙ্গে বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করেছেন পশ্চিম বর্ধমান জেলা তৃণমূলের চেয়ারম্যান ভি শিবদাসন দাশু। তিনি বলেন, “অন্য দলের নির্বাচন নিয়ে বেশি কিছু বলব না। তবে এটুকু বলব, যতই নির্বাচন করুক 2021 সালে ওরা আর জায়গা পাবে না। মানুষ আমাদের পাশেই দাঁড়াবে।”

তবে তৃনমূলের এই অভিযোগকে সম্পূর্ণরুপে অস্বীকার করেছেন জেলা বিজেপির সভাপতি লক্ষণ ঘোড়ুই। তিনি বলেন, “আমাদের দলটা তৃণমূল নয় যে সমস্ত কথায় দ্বন্দ্ব থাকবে। দলের নিয়ম মেনেই নির্বাচন অনুষ্ঠিত হবে। যারা যোগ্য, তারাই দায়িত্ব পাবে।” সব মিলিয়ে এবার জেলাস্তরে বিজেপির তৃণমূল স্তরের সাংগঠনিক পরিবর্তনের প্রক্রিয়ায় এবার কে কে পদ পান, সেদিকেই তাকিয়ে সকলে।

Top
error: Content is protected !!