এখন পড়ছেন
হোম > জাতীয় > অযোধ্যা মামলার শুনানি নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের – জানুন বিস্তারিত

অযোধ্যা মামলার শুনানি নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের – জানুন বিস্তারিত

1992 সালের রাম জন্মভূমি আন্দোলনে 6 ডিসেম্বর বাবরি মসজিদ ভেঙে তার চূড়ায় কর সেবকরা গেরুয়া পতাকা তোলে। বাবরি মসজিদের জমিটিকেই রাম জন্মভূমি হিসেবে দাবি করা হয়। বলা হয়, রাম জন্মভূমি পুরাকাল থেকেই ছিল। পরবর্তীতে মুঘলরা এসে সেই জমিতে মসজিদ বানায়। দেশজুড়ে বাবরি মসজিদ কাণ্ডে তুমুল আলোড়ন সৃষ্টি হয়। আলোড়ন আদালত অব্দি গড়ায়। এবার তাই সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নিলেন যত তাড়াতাড়ি সম্ভব অযোধ্যা মামলার নিষ্পত্তি হবে।

এবার অযোধ্যা মামলা দ্রুত নিষ্পত্তিতে সুপ্রিম কোর্ট সব পক্ষের কাছে শুনানির জন্য নির্দিষ্ট দিন জানতে চেয়ে পাঠিয়েছে। সুপ্রিমকোর্টে রঞ্জন গগৈ এর বেঞ্চে অযোধ্যা মামলাটি চলছে। অযোধ্যায় তিনটি জায়গাকে রাম জন্মস্থান বলে চিহ্নিত করা হয়েছে। এ বিষয়ে সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন জানিয়েছেন, অযোধ্যা রাম জন্মভূমি হিসেবে চিহ্নিত করা হয়েছে ঠিকই। কিন্তু সঠিক কোন জায়গায় তিনি জন্মেছিলেন তা এখনও স্পষ্ট নয়। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্ট থেকে সুন্নি ওয়াকফ বোর্ডকেও রাম মন্দিরের নিকটস্থ মসজিদ নিয়ে প্রশ্ন করা হয়েছিল। জানতে চাওয়া হয়েছিল, সেই মসজিদটির আসল সত্যতা।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

এর আগে রাম জন্মভূমি বিতর্ক নিয়ে এলাহাবাদ হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, বিতর্কিত 2.77 একর জমি আখড়া সম্প্রদায়, সুন্নি সেন্ট্রাল এবং রামলীলা বিরাজমন এর মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়া হোক। এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চৌদ্দটি আবেদন জমা হয়েছিল। গত 6 ই আগস্ট থেকে সুপ্রিম কোর্টে অযোধ‍্যা মামলার শুনানি শুরু হয়।

পুরাতত্ত্বের দাবি অনুযায়ী, 1989 সালে রামের জন্মভূমি চিহ্নিত করা হয়। কিন্তু হিন্দু সংগঠনগুলোর দাবি হচ্ছে, রামের জন্মভূমি পুরা কাল থেকেই ছিল। মোঘলরা এদেশে আসার পর রামের জন্মভূমির উপর মসজিদ বানায়। তাই অবশ্যই মোঘলদের তৈরি বাবরি মসজিদের নিচে চাপা পড়েছে রাম মন্দির।রাম মন্দির বিতর্কে সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে এখন সমগ্র রাজনৈতিক মহল। প্রসঙ্গত, অযোধ্যাকাণ্ডটি ঘটেছিল বিজেপির অটল বিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!