এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > প্রণব মুখার্জির আগে আরও ৫ ‘বাঙালি’ ভারতরত্ন হয়ে রাজ্যকে গর্বিত করেছিলেন – জানুন বিস্তারিত

প্রণব মুখার্জির আগে আরও ৫ ‘বাঙালি’ ভারতরত্ন হয়ে রাজ্যকে গর্বিত করেছিলেন – জানুন বিস্তারিত

গতকাল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন সম্মান পান, দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। স্বাভাবিকভাবেই প্রণববাবুর এই সম্মান প্রাপ্তিতে খুশির হওয়া দীঘা থেকে দার্জিলিং – সর্বত্র।

তবে, দেশের এই সর্বোচ্চ সম্মান প্রণববাবুই কিন্তু প্রথম বাঙালি হিসাবে পেলেন না। তাঁর আগে এই সম্মান এর আগে পেয়েছেন আরও পাঁচ-পাঁচজন বাঙালি। গর্বের সেই তালিকা দেখে নিন একনজরে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

১. বিধানচন্দ্র রায় – ১৯৬১
২. মাদার টেরেসা – ১৯৮০
৩. সত্যজিৎ রায় – ১৯৯২
৪. অমর্ত্য সেন – ১৯৯৯
৫. পণ্ডিত রবিশঙ্কর – ১৯৯৯

যদিও এই তালিকায় মাদার টেরেসার অন্তর্ভুক্তি নিয়ে অনেকেই অনেক বিতর্ক তৈরির চেষ্টা করেন। কিন্তু আম-বাঙালি মাদারকে অন্য অনেক বাঙালির থেকেই ‘বাঙালি’ হিসাবে এগিয়ে রাখেন। বিদেশিনী হয়েও যে পরম মমতায় তিনি কলকাতার ফুটপাথের শিশুদের বুকে তুলে নিয়ে নতুন দিশা দেখিয়েছেন, সেই মানবিক মাকে অস্বীকার করবেন কে?

আপনার মতামত জানান -
Top